আন্দোলন-ইন্টারনেট ধীরগতি: শেয়ারবাজার লেনদেন ও সূচকে প্রভাব

  • সোনালী নিউজ
  • প্রকাশিত: জুলাই ১৮, ২০২৪, ০৪:১১ পিএম
আন্দোলন-ইন্টারনেট ধীরগতি: শেয়ারবাজার লেনদেন ও সূচকে প্রভাব

ঢাকা : দেশজুড়ে শিক্ষার্থীদের চলমান কোটা সংস্কার আন্দোলনের ধাক্কা লেগেছে শেয়ারবাজারেও। দ্রুতগতির ফোর-জি ইন্টারনেট সেবা বন্ধ করে দেওয়ায় শেয়ারবাজারের বেশির ভাগ বিনিয়োগকারী অনলাইন লেনদেনে অংশ নিতে পারছেন না। এর ফলে বাজারে দরপতন চলছে। সেই সঙ্গে লেনদেনের গতিও শ্লথ হয়ে গেছে।

বৃহস্পতিবার (১৮ জুলাই) দেশের উভয় শেয়ারবাজারে মূল্যসূচকের পতন হয়েছে। একইসঙ্গে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ও সিএসইতে লেনদের পরিমাণ কমেছে।

এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ৩৬.৬৫ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৫৪৪৬ পয়েন্টে। যা আগেরদিন কমেছিল ১.৮২ পয়েন্ট।

বৃহস্পতিবার ডিএসইতে ৩৭১ কোটি ৫২ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যার পরিমাণ আগের দিন হয়েছিল ৫৬৪ কোটি ৪২ লাখ টাকা। এ হিসাবে লেনদেন কমেছে ১৯২ কোটি ৯০ লাখ টাকার বা ৩৪.১৭ শতাংশ।

এদিন ডিএসইতে লেনদেন হওয়া ৩৯৫ টি কোম্পানির মধ্যে শেয়ার ও ইউনিটের দর বেড়েছে ৩৮ টি বা ৯.৬ শতাংশের। আর দর কমেছে ৩১১ টি বা ৭৮.৭৩ শতাংশের ও দর পরিবর্তন হয়নি ৪৬ টি বা ১১.৬৪ শতাংশের।

অপরদিকে সিএসইতে বৃহস্পতিবার ১০ কোটি ৮৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এদিন সিএসইতে লেনদেন হওয়া ১৯৪ টি কোম্পানির মধ্যে শেয়ার ও ইউনিট দর বেড়েছে ৩৫ টির, কমেছে ১৪২ টির এবং পরিবর্তন হয়নি ১৭ টির।এদিন সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৫০.৪৫ পয়েন্ট কমে দাঁডিয়েছে ১৫৫৬৬ পয়েন্টে।

একাধিক ব্রোকারেজ হাউসের শীর্ষ নির্বাহীরা জানায়, দ্রুতগতির ইন্টারনেট সেবা বন্ধ করে দেওয়ায় বাজারে তার নেতিবাচক প্রভাব পড়েছে। বর্তমান সময়ে শেয়ারবাজারের বিনিয়োগকারীদের একটি বড় অংশ ঘরে বসে মুঠোফোনে ইন্টারনেটের মাধ্যমে লেনদেনে অংশ নেন। কিন্তু আজ সকাল থেকে এ লেনদেন মারাত্মকভাবে বিঘ্নিত হচ্ছে মুঠোফোনে ফোর-জি ইন্টারনেট সেবা বন্ধ থাকায়। এ কারণে খুব বেশি লেনদেন হচ্ছে না।

এমএএইচ

Link copied!