সিইও নিয়োগে চেকলিস্ট তথ্যাদি যাচাই করে প্রস্তাব পাঠানোর নির্দেশ

  • সোনালী নিউজ
  • প্রকাশিত: জুলাই ২৯, ২০২৪, ০৫:৪৯ পিএম
সিইও নিয়োগে চেকলিস্ট তথ্যাদি যাচাই করে প্রস্তাব পাঠানোর নির্দেশ

ঢাকা: বীমা কোম্পানিগুলোর মুখ্য নির্বাহী কর্মকর্তা (সিইও) পদে নিয়োগ বা নবায়নের ক্ষেত্রে চেকলিস্ট অনুযায়ী সকল তথ্যাদি যথাযথভাবে যাচাই-বাছাই করে প্রস্তাব পাঠানোর নির্দেশ দিয়েছে বীমা খাতের নিয়ন্ত্রক সংস্থা আইডিআরএ।

গত ২৪ জুলাই এ সংক্রান্ত একটি চিঠি সকল লাইফ ও নন-লাইফ বীমা কোম্পানির চেয়ারম্যানকে পাঠানো হয়েছে।

চিঠিতে বলা হয়েছে, বীমা আইন ২০১০ এর ৮০ ধারা ও তদধীন প্রণীত প্রবিধানমালা অনুযায়ী বীমা কোম্পানির মুখ্য নির্বাহী কর্মকর্তা পদে নিয়োগ বা নবায়নের স্বয়ংসম্পূর্ণ প্রস্তাব কর্তৃপক্ষের নিকট নির্ধারিত সময়ের মধ্যে যথাযথভাবে প্রেরণের সুবিধার্থে কর্তৃপক্ষ কর্তৃক এ সংক্রান্ত চেকলিস্ট প্রণয়ন করা হয়েছে।

তবে সম্প্রতি প্রাপ্ত আবেদনসমূহ পর্যালোচনায় দেখা যাচ্ছে, অনেক বীমা কোম্পানি হতে চেকলিস্ট অনুযায়ী স্বয়ংসম্পূর্ণ প্রস্তাব প্রেরণ করা হচ্ছে না।

চিঠিতে আরো বলা হয়েছে, মুখ্য নির্বাহী কর্মকর্তা পদে নিয়োগ বা নবায়ন প্রস্তাব প্রেরণের পূর্বে তা যাচাই-বাছাইয়ের প্রধান দায়িত্ব বীমাকারীর তথা বীমা কোম্পানির পরিচালনা পর্ষদের হলেও অনেক ক্ষেত্রে পরিচালনা পর্ষদ কর্মকর্তাদের প্রদত্ত তথ্যাদির যথার্থতা নিশ্চিত না হয়েই কর্তৃপক্ষ বরাবরে প্রেরণ করছেন।

ফলে অনাকাঙ্খিত সময়ক্ষেপণের পাশাপাশি কোনো কোনো ক্ষেত্রে উক্ত আবেদন ফেরত প্রদানও করতে হচ্ছে।

এমতাবস্থায় আইন ও বিধি-বিধানের আলোকে চেকলিস্ট অনুযায়ী সকল তথ্যাদি যথাযথভাবে যাচাই-বাছাই পূর্বক প্রস্তাব কর্তৃপক্ষ বরাবর প্রেরণের জন্য পুনরায় অনুরোধ করা হয়েছে। চিঠিতে স্বাক্ষর করেছেন কর্তৃপক্ষের পরিচালক (উপসচিব- আইন) আব্দুল মজিদ।

এএইচ/আইএ

Link copied!