বাণিজ্য উপদেষ্টা

দ্রুতই মুরগির দাম কমে আসবে

  • নিজস্ব প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: সেপ্টেম্বর ২, ২০২৪, ১০:৪২ এএম
দ্রুতই মুরগির দাম কমে আসবে

ড. সালেউদ্দিন আহমেদ

ঢাকা : অন্তর্বর্তী সরকার দায়িত্ব নেওয়ার পর নিত্য প্রয়োজনীয় জিনিসপত্রের দাম সন্তোষজনকভাবে কমেছে। এটা আরও কমবে। তবে একবার পণ্যের দাম বেড়ে গেলে তা কমতে কিছুটা সময় নেয়।

রোববার (১ সেপ্টেম্বর) বিকালে সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলনকক্ষে দেশের পোলট্রি খাত-সংশ্লিষ্টদের সঙ্গে মতবিনিময় শেষে গণমাধ্যমকর্মীদের এ কথা জানান অর্থ ও বাণিজ্য উপদেষ্টা ড. সালেউদ্দিন আহমেদ।।

উপদেষ্টা জানান, ডিমের দাম যা আছে সেখান থেকে আরও কমবে শিগগিরই। কারণ জ্বালানি তেলের দাম কমেছে। এতে পরিবহন খরচও কমেছে।

সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে পোল্ট্রি ব্যবসায়ীদের সঙ্গে বৈঠক করেন ড. সালেহ উদ্দিন আহমেদ। এরপর তিনি জানান, পোল্ট্রি খাদ্যের দাম কমানোর চেষ্টা চলছে, এতে দ্রুতই মুরগির দাম কমে আসবে।

উপদেষ্টা বলেন, নিত্যপণ্যের দাম কমানোর জন্য উৎপাদন খরচ ছাড়াও অন্যান্য ফ্যাক্টর থাকে। বাংলাদেশে কোনও জিনিসের দাম বাড়লে সহজে কমতে চায় না, সময় লাগে।

পোলট্রি খাতের শীর্ষ ব্যবসায়ীদের সঙ্গে কী আলোচনা হয়েছে, এমন এক প্রশ্নের জবাবে উপদেষ্টা বলেন, ডিম ও মাংস উৎপাদনকারীদের বিদ্যমান সমস্যা ও সমাধান নিয়ে আলোচনা হয়েছে।

উৎপাদক থেকে খুচরা পর্যায় পর্যন্ত দামের বিরাট ব্যবধান থাকবে না। ব্যবসা-বাণিজ্যের ক্ষেত্রে কিছু সমস্যা রয়েছে, আমরা বলেছি সেগুলো দেখবো। ট্যাক্স ও ট্যারিফের বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

উৎপাদক পর্যায়ে ১৮৫ টাকার সোনালি মুরগি ঢাকায় ২৪০ টাকায় বিক্রি হচ্ছে, এমন বিষয়ে উপদেষ্টার দৃষ্টি আকর্ষণ করা হলে তিনি বলেন, কৃষি বিপণন অধিদফতর এখন থেকে নিয়মিত পণ্যের যৌক্তিক মূল্য নির্ধারণ করে দেবে। ভোক্তা অধিকার ও প্রতিযোগিতা কমিশন বাজার মনিটরিং করবে। উৎপাদনকারীরা বলেছেন তারা উৎপাদন বাড়াবেন। আবার বিপণনেরও কিছু মিস ম্যানেজমেন্ট রয়েছে, সেটা নিয়েও আলোচনা হয়েছে।

এ সময় বাণিজ্য সচিব মোহাং সেলিম উদ্দিন, মৎস্য ও প্রাণিসম্পদ সচিব সাঈদ মাহমুদ বেলাল হায়দর, বাংলাদেশ প্রতিযোগিতা কমিশনের চেয়ারম্যান প্রদীপ রঞ্জন চক্রবর্তী, বাংলাদেশ ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশনের চেয়ারম্যান ড. মইনুল খান, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের মহাপরিচালক এ এইচ এম সফিকুজ্জামান, প্রাণিসম্পদ অধিদফতরের মহাপরিচালক মো. রেয়াজুল হকসহ দেশের পোলট্রি খাতের শীর্ষ নেতারা উপস্থিত ছিলেন।

এম

Link copied!