পুঁজিবাজার সংস্কারের উদ্যোগ

  • নিজস্ব প্রতিবেদক:  | সোনালী নিউজ
  • প্রকাশিত: সেপ্টেম্বর ২৭, ২০২৪, ০৪:২০ পিএম
পুঁজিবাজার সংস্কারের উদ্যোগ

ঢাকা: দেশের শেয়ারবাজার সংস্কারের বিষয়ে স্টেকহোল্ডারদের সঙ্গে বৈঠকে বসছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। আগামী ৩০ সেপ্টেম্বর সকাল ১১টায় রাজধানীর আগারগাঁও বিএসইসি’র মিলনায়তনে এ বৈঠক অনুষ্ঠিত হবে। 

বিএসইসি সূত্রে এ তথ্য জানা গেছে।

বিএসইসির চেয়ারম্যান খন্দকার রাশেদ মাকসুদের সভাপতিত্বে বৈঠকে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই), চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই), সেন্ট্রাল ডিপোজিটরি অফ বাংলাদেশ, কাউন্টারপার্টি অফ বাংলাদেশ, বাংলাদেশ ইনস্টিটিউট অফ ক্যাপিটাল মার্কেট, বাংলাদেশ একাডেমি ফর সিকিউরিটিজ মার্কেট এবং ক্যাপিটাল মার্কেট স্ট্যাবিলাইজেশন ফান্ডের প্রতিনিধিরা উপস্থিত থাকবেন।

প্রতিষ্ঠানগুলোকে দুই জন করে প্রতিনিধি সভায় অংশ নিতে এবং শেয়ারবাজার সংস্কারের বিষয়ে তাদের লিখিত মতামত উপস্থাপন করতে অনুরোধ করা হয়েছে। নতুন কমিশনার সহ অন্যান্য শীর্ষস্থানীয় বিএসইসি কর্মকর্তারা সভায় উপস্থিত থাকবেন।

বিএসইসি’র এক কর্মকর্তা জানিয়েছেন, গত এক দশক ধরে শেয়ারবাজারে দীর্ঘায়িত অনিয়মের কারণে বিনিয়োগকারী, বাজার মধ্যস্থতাকারী এবং অন্যান্য স্টেকহোল্ডারদের আত্মবিশ্বাসে বড় ধরনের চিড় ধরেছে, যা বাজার উন্নয়ন ও প্রবৃদ্ধিতে বাধা সৃষ্টি করেছে।

তিনি আরও উল্লেখ করেন, গত ৫ আগস্ট আওয়ামী লীগ সরকারের পতনের পর বিএসইসি’র নতুন নেতৃত্ব শেয়ারবাজার সংস্কারের জন্য একটি টাস্কফোর্স গঠনের পরিকল্পনা করছে। এই টাস্কফোর্সে শেয়ারবাজারের পেশাদার গ্রুপ ও অভিজ্ঞতাসম্পন্ন ব্যক্তিরা অন্তর্ভুক্ত থাকবেন। 

টাস্কফোর্স শেয়ারবাজার সংশ্লিষ্ট স্টেকহোল্ডার ও অংশীজনদের সঙ্গে শেয়ারবাজারে প্রয়োজনীয় সংস্কার বিষয়ে ইন-ডেপথ আলোচনা পরিচালনা করবে। তারপর দীর্ঘমেয়াদে শেয়ারবাজার উন্নয়ন বিষয়ে একটি টেকসই প্রস্তাবনা পেশ করবে।

এএইচ/আইএ

Link copied!