বিএসইসি চেয়ারম্যানের পদত্যাগ দাবিতে আজও বিক্ষোভ

  • নিজস্ব প্রতিবেদক:  | সোনালী নিউজ
  • প্রকাশিত: অক্টোবর ৬, ২০২৪, ০৬:১৩ পিএম
বিএসইসি চেয়ারম্যানের পদত্যাগ দাবিতে আজও বিক্ষোভ

ঢাকা: পুঁজিবাজারের দরপতনের প্রতিবাদে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান খন্দকার রাশেদ মাকসুদের পদত্যাগের দাবিতে রোববারও (৬ অক্টোবর) বিক্ষোভ করেছেন বিনিয়োগকারীরা। এ নিয়ে তিনদিন বিএসইসি চেয়ারম্যানের পদত্যাগের দাবিতে বিক্ষোভ করলেন বিনিয়োগকারীরা।

এর আগে গত বৃহস্পতিবার বিএসইসি কার্যালয়ের সামনে বিক্ষোভ ও মানববন্ধন করেন বিনিয়োগকারীরা। এক পর্যায়ে বিক্ষুব্ধ বিনিয়োগকারীরা বিএসইসি চেয়ারম্যান খন্দকার রাশেদ মাকসুদের পদত্যাগ দাবিতে নিয়ন্ত্রক সংস্থাটির মূল ফটকে তালা লাগিয়ে দেন।

সেদিন সন্ধ্যা সাড়ে ৬টার দিকে বিএসইসি চেয়ারম্যানের পদত্যাগে শনিবার পর্যন্ত সময় বেঁধে দিয়ে বিএসইসির সামনে থেকে চলে যান বিনিয়োগকারীরা। এ পরিস্থিতিতে রোববার সকাল থেকেই বিএসইসি কার্যালয়ের সামনে কঠোর নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়। বিএসইসি কার্যালয়েয় সামনে পুলিশ, কোস্টগার্ড ও সেনা সদস্যদের উপস্থিতি দেখা যায়।

এর মধ্যেই সকাল ১০টায় শেয়ারবাজারে শুরু হয় লেনদেন। লেনদেনের শুরুতে অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়লে মূল্যসূচকের ঊর্ধ্বমুখী প্রবণতা দেখা যায়। তবে লেনদেনের সময় গড়ানোর সঙ্গে সঙ্গে বড় মূলধনের বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ারের দাম কমতে থাকে। এতে দাম বাড়ার তালিকা বড় হলেও মূল্যসূচকের বড় পতন হয়।

শেয়ারবাজারের লেনদেন শেষ হওয়ার পর বিএসইসি কার্যালয়ের সামনে অবস্থান নিয়ে বিনিয়োগকারীদের একটি অংশ মানববন্ধন ও বিক্ষোভ করেন। আগের মতো আজও তারা বিএসইসির চেয়ারম্যানের পদত্যাগ দাবি করেন।

এদিকে দিনের লেনদেন শেষে ডিএসইতে সব খাত মিলে ১৮০টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের স্থান হয়েছে দাম বাড়ার তালিকায়। বিপরীতে দাম কমেছে ১৫৬টি প্রতিষ্ঠানের। আর ৫৬টির দাম অপরিবর্তিত রয়েছে।

ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসই-এক্স আগের দিনের তুলনায় ৮৩ পয়েন্ট কমে ৫ হাজার ৩৭৮ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ্ সূচক আগের দিনের তুলনায় ৩০ পয়েন্ট কমে ১ হাজার ১৯০ পয়েন্টে অবস্থান করছে। আর বাছাই করা ভালো ৩০টি কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক আগের দিনের তুলনায় ২৬ পয়েন্ট কমে ১ হাজার ৯৬৪ পয়েন্টে অবস্থান করছে।

সবকটি মূল্যসূচক কমার দিনে ডিএসইতে লেনদেনের পরিমাণ কিছুটা বেড়েছে। দিনভর বাজারটিতে লেনদেন হয়েছে ৩৬৮ কোটি ১৮ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ৩১৫ কোটি ৫৫ লাখ টাকা। সে হিসাবে লেনদেন বেড়েছে ৫২ কোটি ৬৩ লাখ টাকা।

আজ সবচেয়ে বেশি লেনদেন হয়েছে ইসলামী ব্যাংকের শেয়ার। কোম্পানিটির ২৫ কোটি ৫৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা মিডল্যান্ড ব্যাংকের ১৪ কোটি ৯৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ১২ কোটি ৩৩ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে ব্র্যাক ব্যাংক।

এছাড়া ডিএসইতে লেনদেনের দিক থেকে শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- সোস্যাল ইসলামী ব্যাংক, টেকনো ড্রাগস, লাফার্জহোলসিম বাংলাদেশ, গ্রামীণফোন, ইবনে সিনা, অগ্নি সিস্টেম এবং এমজেএল বাংলাদেশ।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক সিএএসপিআই কমেছে ১০৪ পয়েন্ট। বাজারটিতে লেনদেনে অংশ নেওয়া ২০১টি প্রতিষ্ঠানের মধ্যে ১০০টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ৮১টির এবং ২০টির দাম অপরিবর্তিত রয়েছে। লেনদেন হয়েছে ৯ কোটি ৬৪ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ২ কোটি ৮৮ লাখ টাকা।

এএইচ/আইএ

Link copied!