এইচএসসি

প্রথম দিনে অনুপস্থিত ১৫২০৩ পরীক্ষার্থী

  • নিজস্ব প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: জুন ৩০, ২০২৪, ১০:৫৩ পিএম
প্রথম দিনে অনুপস্থিত ১৫২০৩ পরীক্ষার্থী

ঢাকা : এইচএসসি ও সমমান পরীক্ষার প্রথম দিনে সারাদেশে অনুপস্থিত ছিলেন ১৫ হাজার ২০৩ জন পরীক্ষার্থী, যা মোট শিক্ষার্থী সংখ্যার প্রায় ১ দশমিক ৩৫ শতাংশ।

রোববারের এ পরীক্ষায় অসদুপায় অবলম্বনের জন্য ৪৯ জন পরীক্ষার্থী এবং একজন পরিদর্শক বহিষ্কার হয়েছেন। এদের মধ্যে ময়মনসিংহ বোর্ডে সর্বোচ্চ ১১ জন পরীক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে। বহিষ্কার হওয়া ওই পরিদর্শকও ময়মনসিংহ বোর্ডের।

আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

উচ্চ মাধ্যমিক পরীক্ষার প্রথম দিনে দেশের ২ হাজার ৬০৫টি কেন্দ্রে মোট পরীক্ষার্থী ছিল ১১ লাখ ২২ হাজার ৫৫২ জন। এর মধ্যে অংশ নিয়েছেন ১১ লাখ ৭ হাজার ৩৪৯ জন।

অর্থাৎ অনুপস্থিত ছিলেন ১৫ হাজার ২০৩ জন পরীক্ষার্থী, শতাংশের হিসেবে যা ১ দশমিক ৩৫ শতাংশ।

প্রথম দিন আটটি সাধারণ শিক্ষা বোর্ডে বাংলা প্রথম পত্র, মাদ্রাসা শিক্ষা বোর্ডে কুরআন মাজিদ ও কারিগরি শিক্ষা বোর্ডে বাংলা-১ ও বাংলা-২ (নতুন ও পুরাতন সিলেবাস) পরীক্ষা অনুষ্ঠিত হয়।

বন্যা পরিস্থিতির কারণে সিলেট বিভাগের এইচএসসি ও সমমানের পরীক্ষা আগামী ৮ জুলাই পর্যন্ত স্থগিত করা হয়েছে।

প্রথম দিনের পরীক্ষায় আটটি সাধারণ শিক্ষা বোর্ডে অনুপস্থিত ছিলেন ১ দশমিক ০৭ শতাংশ শিক্ষার্থী। কারিগরি বোর্ডে অনুপস্থিত ছিলেন ২ দশমিক ০৪ শতাংশ পরীক্ষার্থী। মাদ্রাসা বোর্ডে সবচেয়ে বেশি ৩ দশমিক ৭৯ শতাংশ পরীক্ষার্থী অনুপস্থিত ছিলেন।

আটটি সাধারণ শিক্ষা বোর্ড থেকে ১০ জন পরীক্ষার্থী ও একজন পরিদর্শক, কারিগরি বোর্ড থেকে ২৫ জন এবং মাদ্রাসা বোর্ড থেকে ৪ জন পরীক্ষার্থী বহিষ্কৃত হয়েছেন।

ঢাকা বোর্ডে দশমিক ৯১ শতাংশ, রাজশাহীতে ১ দশমিক ২৩ শতাংশ, কুমিল্লায় ১ দশমিক ১৫ শতাংশ, যশোরে ১ দশমিক ২৫ শতাংশ, চট্টগ্রামে ১ দশমিক ০৫ শতাংশ, বরিশালে ১ দশমিক ১৯ শতাংশ, দিনাজপুরে ১ দশমিক ০২ শতাংশ এবং ময়মনসিংহ বোর্ডে ১ দশমিক ০৫ শতাংশ পরীক্ষার্থী অনুপস্থিত ছিলেন।

এবার তত্ত্বীয় পরীক্ষা ১১ অগাস্ট শেষ হবে। পরদিন থেকে শুরু হবে ব্যবহারির পরীক্ষা, যা শেষ হবে ২১ অগাস্ট।

এমটিআই

Link copied!