ঢাকাস্থ সেনবাগ স্টুডেন্ট ফোরামের আহবায়ক কমিটি গঠন

  • নিজস্ব প্রতিবেদক:  | সোনালী নিউজ
  • প্রকাশিত: অক্টোবর ৩, ২০২৪, ০৪:১২ পিএম
ঢাকাস্থ সেনবাগ স্টুডেন্ট ফোরামের আহবায়ক কমিটি গঠন

ঢাকা: ঢাকাস্থ সেনবাগের বিভিন্ন বিশ্ববিদ্যালয়, কলেজ পড়ুয়াদের সংগঠন Senbag Student Forum (SSF) Dhaka. 'আমরা সেনবাগের, সেনবাগ আমাদের' এই প্রতিপাদ্যকে ধারণ করে শিক্ষার্থীদের সমন্বয়ে সংগঠনকে গতিশীল করার লক্ষ্যে আহ্বায়ক কমিটি অনুমোদন দেয়া হয়েছে। 

বুধবার (২ অক্টোবর) প্রতিষ্ঠাতা সদস্য জহির বাবর স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এটি প্রকাশ পায়। এতে বলা হয়, সেনবাগ স্টুডেন্ট ফোরাম ঢাকা এর কার্যক্রম গতিশীল, গঠনতন্ত্র প্রণয়ন ও নতুন নেতৃত্ব নির্বাচন করার নিমিত্তে সর্বসম্মতিক্রমে এডহক কমিটি করা হলো। এর আগে, ২৭ সেপ্টেম্বর (শুক্রবার) ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে সেনবাগ স্টুডেন্ট ফোরামের উপস্থিত সকলের সম্মিলিত মতামতের ভিত্তিতে আহবায়ক কমিটির নাম প্রস্তাব করা হয়। এতে নোয়াখালীর সেনবাগকে একটি আধুনিক মডেল উপজেলা হিসেবে প্রতিষ্ঠিত করতে সবাই ঐক্যবদ্ধ হয়।

সেনবাগ স্টুডেন্ট ফোরাম ঢাকার ৫ সদস্য বিশিষ্ট এড হক কমিটির আহবায়ক হিসেবে আছেন মো: কামরুজ্জামান। সদস্য সচিব আব্দুল আলী সুজন। এছাড়াও সদস্যরা হলেন, হাসান সজীব, মওদুদ আহমেদ শাকিল ও মেহের উল্লাহ তানযিল।

এসএসএফ ঢাকার আগামীর নেতৃত্ব গঠনের লক্ষ্য আহবায়ক কমিটি আগামী ৪৫ দিনের মধ্যে নির্বাচন দেওয়ার কথা রয়েছে। এতে সভাপতি, সম্পাদক ও সাংগঠনিক সম্পাদক সহ ৬ টি পদে ভোট হওয়ার কথা রয়েছে। এসএসএফ ঢাকার ভাষ্য মতে, নির্বাচনের মাধ্যমে আগামীর বলিষ্ঠ নেতৃত্ব গঠন ও সেনবাগের স্বার্থ-সংশ্লিষ্ট বিষয় নিয়ে কাজ করা হবে। যা সম্পূর্ণ অরাজনৈতিক একটি সংগঠন। আহবায়ক কমিটির সদস্যবৃন্দ সহ এখানে যারা যুক্ত রয়েছে তারা সেনবাগের মাটিও মানুষের জন্য কাজ করে আসছে। উদাহরণ হিসেবে বিগত বন্যাকালীন সময়ের কথা বলা যায়। এছাড়াও, ঢাকাস্থ বাংলাদেশের ৬৪ জেলার শিক্ষার্থীদের মাঝে সেনবাগ স্টুডেন্ট ফোরামের শিক্ষার্থীরা বেশ ভালোভাবে বিভিন্ন সামাজিক কাজে নিজেদের মেধার স্বাক্ষর রেখে আসছে। সবার সম্মিলিত প্রয়াসে সেনবাগ একটি মডেল উপজেলা হিসেবে বিশ্বব্যাপী পরিচিতি লাভ করবে বলে আশা রাখেন তার।

তিতুমীরে অর্থনীতি বিষয়ে অধ্যয়নরত শিক্ষার্থী ও সংবাদকর্মী মিয়া আমিরুল ইসলাম শিক্ষার্থীদের পক্ষ থেকে বলেন, এসএসএফ ঢাকার কাছে আমরা শিক্ষার্থীদের কর্মসংস্থান উপযোগী কাঠামোগত বিভিন্ন বিষয়ে সহযোগিতা আশা করছি। যাতে সেনবাগের শিক্ষার্থীরা সরকারি বেসরকারিসহ বিভিন্ন সেক্টরে নিজেদের ভালো অবস্থানে নিতে পারে। যার মাধ্যমে সেনবাগ উপজেলা বিশ্বব্যাপী গ্রহণযোগ্যতা ও ভালো অবস্থানে থাকবে। আশা করছি আহবায়ক কমিটির মাধ্যমে শীগ্রই এসবের ভালো একটি পরিবেশ তৈরি করবেন।

জবির শিক্ষার্থী ও এডহক কমিটির সদস্য হাসান সজীব জানায়, ঢাকায় অবস্থানরত শিক্ষার্থীদের মধ্যে ভ্রাতৃত্বপূর্ন সম্পর্ক তৈরি করতে এবং শিক্ষার্থীদের যেকোনো সুবিধা-অসুবিধায় এসএসএফ কাজ করার লক্ষ্যে আমরা এই আহ্বায়ক কমিটি করেছি। আগামী ৪৫ দিনের মধ্যে আমরা এসএসএফের একটি গ্রহনযোগ্য কমিটি দিবো। এতে সেনবাগের শিক্ষার্থীরা উপকৃত হবে।
 
ঢাকা কলেজের মাস্টার্সে অধ্যয়নরত শিক্ষার্থী সদস্য মওদুদ আহমেদ শাকিল বলেন, শিক্ষিত বেকারদের কর্মসংস্থানে প্রয়োজনীয় দিকনির্দেশনা প্রদান এবং এসএসএফ এর উদ্যোগে বেকার যুবক, অদক্ষ, নিরক্ষরদের চিহ্নিত ও সংগঠিত করে নিজ নিজ অবস্থান থেকে কর্মস্থানে সহায়তা ও দিকনির্দেশনা প্রদান করা হবে। তিতুমীরে অধ্যয়নরত শিক্ষার্থী ও কমিটির সদস্য মেহের উল্লাহ তানযিল জানান, দীর্ঘদিন পর আবারো আমাদের সেনবাগের সাধারণ শিক্ষার্থীরা এক হতে যাচ্ছে। তবে গতানুগতিক ধারার বাইরে গিয়ে এবার নির্বাচনের মাধ্যমে আমরা আমাদের যোগ্য সভাপতি সেক্রেটারি পেতে যাচ্ছি ইনশা আল্লাহ্। আশা রাখি নির্বাচিত দায়িত্বশীলরা তাদের যোগ্যতার পরিচয় দিয়ে সংগঠনকে অন্য উপজেলার কাছে রোল মডেল হিসেবে উপস্থাপন করবে।

কমিটির সদস্য সচিব, জবির সাবেক শিক্ষার্থী ও ব্যবসায়ী আব্দুল আলী সুজনের ভাষ্য মতে, এসএসএফ ঢাকার কার্যক্রম থাকবে শিক্ষার্থীদের স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ক। এতে শিক্ষা, স্বাস্থ্য থেকে শুরু করে বিভিন্ন বিষয়ে সকলের সহযোগিতা থাকতে পারে। আশা করছি সবমিলিয়ে শীগ্রই ভালো কিছু হতে যাচ্ছে। 

কমিটির আহবায়ক ঢাবির মাস্টার্সে অধ্যয়নরত শিক্ষার্থী ও পুসাস এর ভারপ্রাপ্ত সভাপতি মো: কামরুজ্জামান অনুভূতি জানিয়ে বলেন, এসএসএফ ঢাকার মাধ্যমে আমরা ঢাকাস্থ বিভিন্ন বিশ্ববিদ্যালয়, কলেজের শিক্ষার্থীদের সমন্বয়ে সেনবাগের সামাজিক কার্যক্রমে ভূমিকা রেখে আসছি। ভবিষ্যতেও এর ধারা অব্যাহত থাকবে ইনশাআল্লাহ। এটি আমাদের প্রাণের সংগঠন। সকলের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে সেনবাগকে বাংলাদেশের একটি মডেল উপজেলা হিসেবে গড়তে চাই।

জবির সাবেক শিক্ষার্থী ও বর্তমানে সুইডেনের গথেনবার্গ বিশ্ববিদ্যালয়ে মাস্টার্সে অধ্যয়নরত এসএসএফ এর প্রতিষ্ঠাতা সদস্য জহির বাবর জানান, "ঢাকাস্থ সেনবাগের ছাত্র সম্প্রদায়কে সংঘবদ্ধ রাখার উদ্দেশ্য SSF, Dhaka প্রতিষ্ঠিত হয়। ঢাকার বুকে সেনবাগ এর শিক্ষার্থীরা আরেকটা সেনবাগ খুজে পাবে এই সংগঠন এর মাধ্যমে। এর কার্যক্রম থাকবে ঢাকা তে পড়তে আসা সেনবাগ এর শিক্ষার্থীদের যে কোন কল্যাণ, সহযোগিতা।"

আইএ

Link copied!