এইচএসসির ফলাফলে তলানিতে শিক্ষা নগরী

  • ময়মনসিংহ প্রতিনিধি | সোনালী নিউজ
  • প্রকাশিত: অক্টোবর ১৫, ২০২৪, ০৭:১০ পিএম
এইচএসসির ফলাফলে তলানিতে শিক্ষা নগরী

ময়মনসিংহ: এ বছর ৯টি শিক্ষা বোর্ডের মাঝে পাসের হারে তলানিতে রয়েছে ময়মনসিংহ শিক্ষাবোর্ড। বোর্ডটিতে পাসের হার ৬৩ দশমিক ২২ শতাংশ। সূত্র মতে, গত বছর ময়মনসিংহ বোর্ডে পাসের হার ছিল শতকরা ৭০ দশমিক ৪৪ শতাংশ। এবার পাসের হার কমেছে ৭ দশমিক ২২ শতাংশ।

মঙ্গলবার (১৫ অক্টোবর) বেলা সাড়ে ১১টায় বোর্ড চেয়ারম্যান প্রফেসর মো. আবু তাহের এক সংবাদ সম্মেলন করে এ ফলাফল ঘোষণা করেন।

ঘোষিত ফলাফলে জানা যায়, ময়মনসিংহ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডে এবারের এইচএসসি পরীক্ষায় ৬৩ দশমিক ২২ শতাংশ শিক্ষার্থী পাস করেছে। এবার ময়মনসিংহ শিক্ষা বোর্ডে জিপিএ-৫ পেয়েছেন চার হাজার ৮২৬ জন। এর মধ্যে ছেলে দুই হাজার ১০৯ জন এবং মেয়ে আছে দুই হাজার ৭১৭ জন। এতে পাসের হার এবং জিপিএ-৫ প্রাপ্তিতে এবারও এগিয়ে মেয়েরা। শাখা ভিত্তিক পাশের হার যথাক্রমে- বিজ্ঞান বিভাগে ৮৫.৮৯, মানবিকে ৫৮.২০ এবং ব্যবসায় শিক্ষায় শাখায় ৫০.৭৩ শতাংশ।

এছাড়াও জেলা ভিত্তিক পাশের হারে জামালপুর জেলায় ৬৫.৭৪,ময়মনসিংহ জেলায় ৬৩.৪৩, নেত্রকোনা জেলায় ৬২.৯০ ও শেরপুর জেলায় ৫৮.০১ শতাংশ।

বোর্ড চেয়ারম্যান প্রফেসর মো. আবু তাহের আরও জানান, এবারের এইচএসসি পরীক্ষায় ৭৭ হাজার ৬২১ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করেছিল। এর মধ্যে পাস করেছে ৪৯ হাজার ৬৯ জন এবং ফেল করেছে ২৮ হাজার ৫৫২ জন শিক্ষার্থী।

এছাড়াও ময়মনসিংহ বিভাগের চার জেলার মোট ২৯৫টি শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে পাঁচটি প্রতিষ্ঠানের শতভাগ পরীক্ষার্থী কৃতকার্য হয়েছে এবং চারটি প্রতিষ্ঠানের সব পরীক্ষার্থী অকৃতকার্য হয়েছে।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন বোর্ড সচিব প্রফেসর মো. সফিউদ্দিন সেখ, পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মো. শামসুল ইসলামসহ অন্যান্য কর্মকর্তারা।

উল্লেখ্য, ছাত্র-জনতার অভ্যুত্থানে ৫ আগস্ট শেখ হাসিনার সরকারের পতনের পর ১১ আগস্ট থেকে নতুন সময়সূচিতে পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত হয়। তবে স্থগিত পরীক্ষাগুলো না নিতে আন্দোলনে নামেন একদল পরীক্ষার্থী।

তাদের দাবি ছিল, উদ্ভূত পরিস্থিতিতে অনির্দিষ্টকালের জন্য পরীক্ষা বন্ধ থাকার বিষয়টি তাদের মানসিক চাপে ফেলেছে। তাই অবশিষ্ট পরীক্ষাগুলো বাতিল করতে হবে। একপর্যায়ে পরীক্ষার্থীদের আন্দোলনের মুখে স্থগিত পরীক্ষাগুলো বাতিল করা হয়।

বাতিল পরীক্ষাগুলোতে এসএসসি পরীক্ষায় শিক্ষার্থীর প্রাপ্ত নম্বরের ভিত্তিতে এইচএসসিতেও একই নম্বর দিয়ে ফল তৈরি করেছে শিক্ষা বোর্ড। তাছাড়া বিভাগ ও বিষয়ে মিল না থাকলে সেক্ষেত্রে সাবজেক্ট ম্যাপিং নীতিমালা অনুসরণ করা হয়েছে।

এসএস

Link copied!