শোকের মাস স্মরণে ছাত্রলীগের আলোক প্রজ্জ্বালন

  • ঢাবি প্রতিনিধি | সোনালী নিউজ
  • প্রকাশিত: আগস্ট ১, ২০২৪, ১১:৩২ এএম
শোকের মাস স্মরণে ছাত্রলীগের আলোক প্রজ্জ্বালন

ঢাকা : জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিবসহ ১৫ অগাস্টের শহীদদের স্মরণে আলোক প্রজ্জ্বালন করেছে ছাত্রলীগ।

বুধবার (৩১ জুলাই) সন্ধ্যায় ঢাকার শাহবাগে জাতীয় জাদুঘরের সামনে মোমবাতি জ্বালিয়ে এ কর্মসূচি পালন করা হয়।

আলোক প্রজ্জ্বালন শেষে ছাত্রলীগ সভাপতি সাদ্দাম হোসেন বলেন, “শোকাবহ অগাস্ট স্মরণে ছাত্রলীগ মাসব্যাপী কর্মসূচি ঘোষণা করেছে। এরই অংশ হিসেবে আমরা আজ (বুধবার) আলোক প্রজ্জ্বালন করলাম।

এই অগাস্টে শোক থেকে শক্তি সঞ্চয় করে ছাত্রলীগ দেশবিরোধী, স্বাধীনতাবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াই করবে। দেশকে যারা অস্থিতিশীল করতে চায়, অর্থনীতিকে ধ্বংস করতে চায়, রাজাকারদের পুনর্বাসন করতে চায়, তাদের বিরুদ্ধে ছাত্রসমাজকে নিয়ে ঐক্যবদ্ধ থাকবে ছাত্রলীগ।

মাসব্যাপী কর্মসূচি ঘোষণা : শোকের মাস অগাস্ট উপলক্ষে মাসব্যাপী কর্মসূচি ঘোষণা করেছে ছাত্রলীগ। বুধবার ছাত্রলীগ সভাপতি সাদ্দাম হোসেন ও সাধারণ সম্পাদক শেখ ওয়ালী আসিফ ইনানের সই করা বিবৃতিতে কর্মসূচি সম্পর্কে বিস্তারিত বলা হয়েছে।

কর্মসূচির মধ্যে রয়েছে ৫ অগাস্ট বঙ্গবন্ধুর জ্যেষ্ঠপুত্র শেখ কামালের ৭৫তম জন্মবার্ষিকীতে শ্রদ্ধা নিবেদন এবং তার জীবন-কর্মের ওপর উন্মুক্ত স্মৃতিচারণ ও আলোচনা।

৮ অগাস্ট বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিবের ৯৪তম জন্মবার্ষিকীতে শ্রদ্ধা নিবেদন।

১৫ অগাস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিবের ৪৯তম শাহাদাত বার্ষিকীতে শ্রদ্ধা নিবেদন, রক্তদান কর্মসূচি এবং অসহায় মানুষের মাঝে খাবার বিতরণ।

১৬ অগাস্ট দেশের সব মাদ্রাসায় বঙ্গবন্ধু, বঙ্গমাতা ও ১৫ই অগাস্টের শহিদদের আত্মার শান্তি কামনা করে দোয়া মাহফিল।

২০০৫ সালে জামায়াত-বিএনপির সংঘটিত সিরিজ বোমা হামলার প্রতিবাদে দেশব্যাপী ‘সন্ত্রাসবিরোধী ছাত্র সমাবেশ’ হবে ১৭ অগাস্ট।

বর্বরোচিত গ্রেনেড হামলায় নিহতদের স্মরণে শ্রদ্ধা নিবেদন এবং ‘শেখ হাসিনা: তুমি অবিচল, অকুতোভয়, অপ্রতিরোধ্য, দুর্জয়’ শিরোনামে পদযাত্রা ২১ অগাস্ট।

২৪ অগাস্টে নারীনেত্রী আইভী রহমানের ২০তম মৃত্যুবার্ষিকীতে শ্রদ্ধা নিবেদন করা হবে।

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ৪৮তম মৃত্যুবার্ষিকীতে শ্রদ্ধা নিবেদন এবং ‘চির উন্নত শির: নজরুল থেকে বঙ্গবন্ধু, বঙ্গবন্ধু থেকে দেশরত্ন’ শিরোনামে সংগীত, কবিতা, গল্পপাঠের আয়োজন থাকবে ২৭ অগাস্ট।

ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে ‘লক্ষ মুজিব ঘরে ঘরে’ শিরোনামে সমাবেশ হবে ৩১ অগাস্ট।

এ ছাড়া ২, ৯, ১৬, ২৩, ৩০ অগাস্ট প্রতি শুক্রবার সন্ধ্যায় শাহবাগে বঙ্গবন্ধুর ওপর নির্মিত চলচ্চিত্র, প্রামাণ্যচিত্র, তথ্যচিত্র, মুক্তিযুদ্ধভিত্তিক চলচ্চিত্র প্রদর্শন করা হবে।

অগাস্টে ছাত্রলীগের বাৎসরিক প্রকাশনা ‘মাতৃভূমি’ এর মোড়ক উন্মোচন করার কথা বলা হয়েছে বিবৃতিতে।

এমটিআই

 

Link copied!