ইবির নতুন উপাচার্য ঢাবি অধ্যাপক ড. নকীব মোহাম্মদ নসরুল্লাহ

  • ইসলামী বিশ্ববিদ্যালয় প্রতিনিধি | সোনালী নিউজ
  • প্রকাশিত: সেপ্টেম্বর ২৩, ২০২৪, ০৭:৫০ পিএম
ইবির নতুন উপাচার্য ঢাবি অধ্যাপক ড. নকীব মোহাম্মদ নসরুল্লাহ

কুষ্টিয়া: ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) নতুন উপাচার্য পদে নিয়োগ পেয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক ড. নকীব মোহাম্মদ নসরুল্লাহ। তিনি ইবির ১৪তম উপাচার্য হিসেবে নিয়োগ পেয়েছেন। রোববার (২২ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয়ের আচার্য ও রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন তাকে এ পদে নিয়োগ দেন। এদিন শিক্ষা মন্ত্রানালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানা গেছে।

বিজ্ঞপ্তি সূত্রে, প্রজ্ঞাপন সূত্রে, ইসলামী বিশ্ববিদ্যালয় আইন, ১৯৮০ এর ১০(১) ধারা অনুযায়ী বাংলাদেশের রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়টির আচার্য তাকে এই পদে নিয়োগ দেন। যোগদানের পর আগামী চার বছর তিনি এই পদে দায়িত্ব পালন করবেন।

ড. নকীব মোহাম্মদ নসরুল্লাহ ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগ থেকে ১৯৮৯ সালে স্নাতক ও ১৯৯০ সালে স্নাতকোত্তর সম্পন্ন করেন। এছাড়া তিনি অস্ট্রোলিয়ার ম্যাককুয়ারি বিশ্ববিদ্যালয় থেকে এমফিল ও পিএইচডি ডিগ্রী সম্পন্ন করেছেন। পরবর্তীতে তিনি ম্যাককুয়ারি বিশ্ববিদ্যালয়ে খন্ডকালীন শিক্ষকতার দায়িত্ব পালন করেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতার আগে তিনি ইসলামী বিশ্ববিদ্যালয়ে দীর্ঘ ১২ বছর শিক্ষকতা ও বিভিন্ন মেয়াদে প্রক্টর পদে দায়িত্ব পালন করেছেন।

তার কর্মজীবনে দেশ ও বিদেশে অর্জিত একাডেমিক এবং অনুশীলন উন্নয়ন ব্যবস্থাপনার অভিজ্ঞতার একটি সমৃদ্ধ মিশ্রণ প্রতিফলিত হয়। আন্তর্জাতিক বাণিজ্য ও বিনিয়োগ আইন, মানবাধিকার ও উন্নয়ন ইস্যু, আন্তর্জাতিক অপরাধ আইন ও বিচার, মানবিক সহায়তা ও যুদ্ধের সুরক্ষা ভিকটিম, উদ্বাস্তু, অভিবাসী ও সংখ্যালঘু,  জাতীয় ব্যবসায়িক আইন ও ইসলামিক আইন এবং সামাজিক অধ্যয়নসহ আইন সম্পর্কিত বিভিন্ন বিষয়ের উপর তার অ্যাকাডেমিক অভিজ্ঞতা রয়েছে।

তিনি জাতীয় ও আন্তর্জাতিক আইন সম্পর্কিত জার্নাল ও বইগুলোতে ৩৫ টিরও বেশি গবেষণা নিবন্ধ ও বইয়ের অধ্যায় রচনায় অবদান রেখেছেন।

উল্লেখ্য, ছাত্র-জনতার আন্দোলনে ড. নকীব সক্রিয় ভূমিকা পালন করেছেন।

এসএস

Link copied!