নতুন শিক্ষাক্রম বাস্তবায়নে কত খরচ হয়েছে, জানতে কমিটি

  • নিজস্ব প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: অক্টোবর ৯, ২০২৪, ১০:২১ এএম
নতুন শিক্ষাক্রম বাস্তবায়নে কত খরচ হয়েছে, জানতে কমিটি

ফাইল ছবি

ঢাকা: ব্যাপক আলোচিত-সমালোচিত নতুন শিক্ষাক্রম বাস্তবায়নে সরকারের কত টাকা খরচ হয়েছে, তা জানতে একটি কমিটি গঠন করেছে শিক্ষা মন্ত্রণালয়।

বিষয়টি নিশ্চিত করে বুধবার (৯ অক্টোবর) জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) চেয়ারম্যান অধ্যাপক ড. এ কে এম রিয়াজুল হাসান জানান, শিক্ষাক্রম বাস্তবায়নে এখন পর্যন্ত কত কোটি টাকা খরচ হয়েছে, তা জানতে পাঁচ সদস্যের কমিটি গঠন করা হয়েছে। কমিটির প্রধান এনসিটিবির একজন সদস্য। তাকে সহায়তা করবেন আরও চারজন। নতুন শিক্ষাক্রম বাস্তবায়নে এ পর্যন্ত কত টাকা খরচ হয়েছে, তা খুঁজে বের করে প্রতিবেদন দেবে এ কমিটি।

এর আগে, গত ১ সেপ্টেম্বর শিক্ষা মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে বলা হয়, নতুন শিক্ষাক্রম বাস্তবায়নযোগ্য নয়। ২০২৬ সাল থেকে পরিমার্জিত শিক্ষাক্রমের আলোকে পাঠদান করানো হবে।

প্রজ্ঞাপনে আরও বলা হয়, শিক্ষাবিদ, শিক্ষাক্রম ও মূল্যায়নসহ সংশ্লিষ্ট বিষয়ের বিশেষজ্ঞ, শিক্ষা প্রশাসক এবং সুশীল সমাজ ও অভিভাবক প্রতিনিধিদের সহযোগিতায় ২০২৫ সালে পরিমার্জিত শিক্ষাক্রম চূড়ান্ত করা হবে। এটি ২০২৬ সালে থেকে পূর্ণাঙ্গরূপে কার্যকর করা হবে। শিক্ষার্থীদের পাঠদান ও মূল্যায়ন শিক্ষাক্রম ২০১২-এর আলোকে করারও ঘোষণা দেওয়া হয় প্রজ্ঞাপনে।

এসআই

Link copied!