অতিপ্রবল ঘূর্ণিঝড়ে রূপ নিলো ‘ডানা’

  • নিউজ ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: অক্টোবর ২৪, ২০২৪, ০৬:২৫ পিএম
অতিপ্রবল ঘূর্ণিঝড়ে রূপ নিলো ‘ডানা’

ঢাকা: বঙ্গোপসাগরে সৃষ্টি ঘূর্ণিঝড় ‘ডানা’ অতিপ্রবল ঘূর্ণিঝড়ে রূপ নিয়েছে। বৃহস্পতিবার (২৪ অক্টোবর) সর্বশেষ তথ্যে ভারতীয় আবহাওয়া বিভাগ এই তথ্য প্রকাশ করেছে বলে জানিয়েছে সংবাদমাধ্যম মিন্ট।তবে ঘূর্ণিঝড়টি উপকূলে আছড়ে পড়ার সময় অতিপ্রবল থেকে প্রবল ঘূর্ণিঝড়ে রূপান্তরিত হবে বলে উল্লেখ করেছে আবহাওয়া বিভাগ। 

তারা বলেছে, ‘অতিপ্রবল ঘূর্ণিঝড় ডানা উত্তর-উত্তরপশ্চিমাঞ্চলের দিকে সরে গিয়ে ওড়িশা ও পশ্চিমবঙ্গ উপকূলের পুড়ি ও সাগরদ্বীপের মাঝামাঝি অঞ্চল দিয়ে ২৪ অক্টোবর রাত থেকে ২৫ অক্টোবর সকালের মধ্যে প্রবল ঘূর্ণিঝড় হিসেবে আঘাত হানতে পারে।’

আবহাওয়া বিভাগ আরও জানিয়েছে ঘূর্ণিঝড়টি উপকূলের কাছাকাছি চলে এসেছে। এটির প্রভাবে পুড়ি, কুটাক, হুগলি এবং কলকাতায় তীব্র ঝড়ো হাওয়া ও ভারী বৃষ্টিপাত হচ্ছে। ঘূর্ণিঝড়টি যখন উপকূলে আছড়ে পড়বে তখন এটির বাতাসের গতিবেগ থাকবে ঘণ্টায় ১০০ থেকে ১১০ কিলোমিটার। ওই সময় ১২০ কিলোমিটার বেগে দমকা হাওয়া বইতে পারে বলেও জানিয়েছে আবহাওয়া বিভাগ।

এদিকে বাংলাদেশের আবহাওয়াবিদ বজলুর রশিদ জানিয়েছেন, ঘূর্ণিঝড় ডানা বাংলাদেশের সমতলে প্রবেশ করার কোনো আশঙ্কা নেই। তবে ঘূর্ণিঝড়টির অগ্রবর্তী অংশের প্রভাবে উপকূলীয় জেলা সাতক্ষীরা, খুলনা, বাগেরহাট, বরগুনা, বারিশাল, ঝালকাঠি, পিরোজপুর, পটুয়াখালী, ভোলা, লক্ষ্মীপুর, নোয়াখালী, ফেনী, চট্টগ্রাম ও কক্সবাজার এবং তাদের অদূরবর্তী দ্বীপ ও চরগুলোর নিম্নাঞ্চল স্বাভাবিক জোয়ারের চেয়ে ২-৩ ফুট অধিক উচ্চতার বায়ুতাড়িত জলোচ্ছ্বাসে প্লাবিত হতে পারে।

আইএ

Link copied!