প্লাটিলেট কী, কেন জরুরি

  • স্বাস্থ্য ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: সেপ্টেম্বর ২২, ২০২৪, ০১:০০ পিএম
প্লাটিলেট কী, কেন জরুরি

ঢাকা : রক্তে তিন ধরনের কোষ আছে। লোহিত রক্তকণিকা, শ্বেত রক্তকণিকা আর অণুচক্রিকা। এই অণুচক্রিকার কাজ হচ্ছে রক্ত জমাট বাঁধা। রক্ত জমাট বাঁধতে সবচেয়ে গুরুত্বপূর্ণ উপাদান। তাই কোথাও কেটে গেলে যাতে অতিরিক্ত রক্তক্ষরণ না হয়, সেজন্য প্লাটিলেট জরুরি।

প্লাটিলেট কমে যায় : ডেঙ্গু জ্বরে প্লাটিলেট কমে যায়। হেপাটাইটিস বি, ব্লাড ক্যানসারে (লিউকোমিয়া) প্লাটিলেট কমে। কেমোথেরাপি দিলে এর প্রভাবে প্লাটিলেট কমে। রেডিও থেরাপিতেও কমে। কিছু অ্যান্টিবায়োটিক ওষুধের প্রভাবেও প্লাটিলেট কমতে পারে। আইটিপির মতো কিছু অটো ইমিউন রোগেও কমে।

শরীরে যে অ্যান্টিবডি তৈরি হয়, তা প্লাটিলেট নষ্ট করে দেয়। প্লাটিলেটের স্বাভাবিক রেঞ্জ দেড় লাখ থেকে সাড়ে চার লাখ। তবে ৫০ হাজারের নিচে নেমে গেলে চিকিৎসার প্রয়োজন হয়। ১০ হাজারের নিচে নামলে রক্তক্ষরণ শুরু হয়। তখন আলাদা করে প্লাটিলেট দেওয়ার পরামর্শ দেন ডাক্তারা। ডেঙ্গু জ¦র থাকলে আর প্লাটিলেট ৫০ হাজারের নিচে নেমে গেলে হাসপাতালে ভর্তি হতে হবে। ৩০ হাজারের বেশি কমে গেলে প্লাটিলেট নিতে হবে, এমন মানসিক প্রস্তুতি রাখতে হবে।

প্লাটিলেট বেড়ে গেলে : অনেকে রোগে প্লাটিলেট বেড়ে গেলে শিরা বা ধমনিতে রক্ত জমাট বেঁধে যেতে পারে। তখন স্ট্রোক হয়, হার্ট অ্যাটাক হয়। প্লাটিলেট ৯ লাখের বেশি হয়ে গেলে অবশ্যই হেমাটোলজিস্টের সঙ্গে কথা বলে ওষুধ খেতে হবে। পেঁপে পাতার রস খেলে প্লাটিলেট বাড়ে এর কোনো বৈজ্ঞানিক ভিত্তি নেই।

প্লাটিলেট বাড়াতে ভিটামিন সি, ভিটামিন বি কমপ্লেক্স, ভিটামিন কে, ই এগুলো খাওয়ার পরামর্শ দেন চিকিৎসকরা। পাতাসমৃদ্ধ সবুজ শাক, রঙিন ফল খেলে রক্তের উপাদানগুলো ভালো থাকবে।

এমটিআই

Link copied!