ফ্যাটি লিভারে আক্রান্ত বাংলাদেশের প্রতি তিন জনের একজন মানুষ

  • নিজস্ব প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: অক্টোবর ২১, ২০২৪, ০৫:২২ পিএম
ফ্যাটি লিভারে আক্রান্ত বাংলাদেশের প্রতি তিন জনের একজন মানুষ

ঢাকা: বাংলাদেশে প্রতি তিন জনে এক জনের ফ্যাটি লিভার আছে। প্রায় সাড়ে চার কোটি মানুষ ফ্যাটি লিভারে ভুগছে এবং এর মধ্যে প্রায় এক কোটি মানুষ সিরোসিস বা লিভার ক্যানসার হওয়ার ঝুঁকিতে আছে। লিভারে চর্বি জমলেই হেপাটাইটিস ভাইরাসে আক্রান্ত হওয়ার আশঙ্কা বেশি থাকে। লিভারে কতটুকু চর্বি জমেছে তা ফাইব্রোস্ক্যান নামক যন্ত্র দিয়ে নিখুঁতভাবে নির্ণয় করা যায়। প্রাথমিক অবস্থায় হেপাটাইটিসের চিকিৎসা করা না হলে শেষ পর্যন্ত আক্রান্ত ব্যক্তি লিভার সিরোসিসে ভুগে থাকে। লিভার সিরোসিস হলে লিভার (যকৃত) ক্যান্সার হয়ে মানুষের মৃত্যু হয়।

সোমবার (২১ অক্টোবর) ইউনিভার্সেল মেডিকেল কলেজ হাসপাতাল, ঢাকার আয়োজনে এবং কেএনএস কানাডা ইন্‌ক (বিডি) এর সহযোগিতায় মেডিকেল কলেজের লেকচার গ্যালারিতে ‘ফাইব্রোস্ক্যান- দ্যা ফার্স্ট এন্ড অনলি কমপ্লিট প্লাটফর্ম ফর দ্যা ডায়াগনোসিস অফ দ্যা কনসিকোয়েন্স অফ ক্রনিক লিভার ডিজিজেস’ শীর্ষক সেমিনারে এই তথ্য জানান বিশেষজ্ঞ চিকিৎসকরা।

 

ইউনিভার্সেল মেডিকেল কলেজের উপাধ্যক্ষ অধ্যাপক ডাঃ মোঃ ওয়াহিদুজ্জামান ভূঁইয়ার সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক ডাঃ আশীষ কুমার চক্রবর্তী। তিনি বলেন, ইউনিভার্সেল মেডিকেল কলেজ হাসপাতাল বেসরকারি হাসপাতাল হলেও সামাজিক দায়বদ্ধতা এই হাসপাতালের অন্যতম বৈশিষ্ট্য। তাই লিভার সিরোসিসের মতো গুরুত্বপূর্ণ বিষয়ে বৈজ্ঞানিক সেমিনার জনসাধারণকে লিভার সম্পর্কে সচেতন করবে।

সেমিনারে লিভারবিষয়ক বৈজ্ঞানিক তথ্য উপস্থাপন করেন হাসপাতালের হেপাটোলজি ও গ্যাস্ট্রোএন্টেরলোজি বিভাগের সহযোগী অধ্যাপক ডাঃ আশিক আহমেদ ভূঞাঁ, শেখ রাসেল জাতীয় গ্যাস্ট্রোলিভার ইনস্টিটিউট ও হাসপাতালের পরিপাকতন্ত্র ও লিভার রোগ বিশেষজ্ঞ ডাঃ রাজীব দত্ত এবং কেএনএস কানাডা ইন্‌ক এর প্রেসিডেন্ট এন্ড সিইও শহীদ এইচ. খন্দকার। ভোট অব থ্যাংকস প্রদান করেন ডাঃ তাসরিনা রহমান, পরিচালক কেএনএস কানাডা ইন্‌ক (বিডি)।

অন্যান্য অতিথিদের মধ্যে উপস্থিত ছিলেন, হাসপাতালের পরিচালক (মেডিকেল সার্ভিসেস) অধ্যাপক ডাঃ এ কে মাহবুবুল হক, কলেজের একাডেমিক কোঅর্ডিনেটর অধ্যাপক ডাঃ ফাজলুল করিম, হাসপাতালের উপ পরিচালক ডাঃ কাজী রফিকুল ইসলাম।

 

এছাড়া নিউরোলজিষ্ট ব্রিগেঃ জেনারেল (অবঃ) ডাঃ এ.বি.এম সাঈদ হোসাইন, হৃদরোগ বিশেষজ্ঞ অধ্যাপক ডাঃ খন্দকার কামরুল ইসলাম, মেডিসিন বিশেষজ্ঞ অধ্যাপক ডাঃ মোঃ আব্দুল মান্নান, গাইনী ও স্ত্রীরোগ বিশেষজ্ঞ ব্রিগে: জেনারেল (অবঃ) অধ্যাপক ডা: আঞ্জুমান আরা বেগম, চেষ্ট মেডিসিন স্পেশালিস্ট অধ্যাপক ডাঃ মোঃ জাকির হোসেন সরকার ও হৃদরোগ বিশেষজ্ঞ অধ্যাপক (ডা.) অমল কুমার চৌধুরী, লিভার সহ শতাধিক চিকিৎসক এবং ইন্টার্ন উপস্থিত ছিলেন। 

পুরো অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ডাঃ রুবামা নওশিন হাওলাদার এবং ডাঃ নাসিম মাহমুদ রাফি।

এসএস

Link copied!