টেলিগ্রাম প্রধান দুরভের বিরুদ্ধে অভিযোগ গঠন, ফ্রান্স ত্যাগে নিষেধাজ্ঞা

  • আন্তর্জাতিক ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: আগস্ট ২৯, ২০২৪, ১০:৪০ এএম
টেলিগ্রাম প্রধান দুরভের বিরুদ্ধে অভিযোগ গঠন, ফ্রান্স ত্যাগে নিষেধাজ্ঞা

ফাইল ছবি

ঢাকা: জনপ্রিয় ম্যাসেজিং অ্যাপ টেলিগ্রামের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) পাভেল দুরভের বিরুদ্ধে ফ্রান্সের একটি আদালতে অভিযোগ গঠন করা হয়েছে। ম্যাসেজ অ্যাপ সংক্রান্ত বেশ কিছু আইন লঙ্ঘনের অভিযোগে তার বিরুদ্ধে গতকাল বুধবার (২৮ আগস্ট) এই অভিযোগ গঠন হয়। পাশাপাশি চার দিনের গ্রেপ্তার অবস্থা শেষে তাকে মুক্তি দেওয়া হয়, তবে শর্তে হলো তিনি নিয়মিত সংশ্লিষ্ট পুলিশ স্টেশনে হাজিরা দেবেন এবং ফ্রান্স ছেড়ে যাবেন না।

প্যারিসে ম্যাজিস্ট্রেটদের শুনানিতে ৩৯ বছর বয়সী পাভেল দুরভের বিরুদ্ধে বিভিন্ন সময়ে চরমপন্থি তৎপরতা দমনে ব্যর্থতা ও ম্যাসেজ অ্যাপটিতে অবৈধ আধেয় প্রকাশের দায়ে বেশকিছু অভিযোগ আনা হয়। গত শনিবার রুশ বংশোদ্ভূত দুরভকে প্যারিসের উপকণ্ঠে লা বোরগেট বিমানবন্দর থেকে গ্রেপ্তার করা হয়। এরপরের দিনগুলোতে তদন্তকারীরা তাকে ব্যাপক জিজ্ঞাসাবাদ করে।

পাভেল দুরভকে ৫০ লাখ ইউরো মুচলেকায় বিভিন্ন শর্তের আওতায় মুক্তি দেওয়া হয়। এসব শর্তের মধ্যে রয়েছে তাকে অবশ্যই সপ্তাহে দুদিন নিকটস্থ পুলিশ স্টেশনে রিপোর্ট করতে হবে এবং ফ্রান্সেই থাকতে হবে। এক বিবৃতিতে প্যারিসের প্রসিকিউটর লরা ব্যাকু এই তথ্য জানিয়েছেন।

দুরভের বিরুদ্ধে আনা অভিযোগের মধ্যে রয়েছে সংগঠিত গোষ্ঠীর সঙ্গে জড়িত হয়ে অনলাইন প্ল্যাটফর্মে অবৈধ লেনদেন করার মতো বিষয়। এ ছাড়াও তার বিরুদ্ধে কর্তৃপক্ষের চাহিদা অনুসারে তথ্য-উপাত্ত সরবরাহে অস্বীকৃতি এবং শিশু পতিতাবৃত্তির জন্য ছবি প্রকাশ করার অভিযোগ আনা হয়েছে। পাশাপাশি রয়েছে মাদক পাচার, প্রতারণা ও অর্থপাচারের মতো অভিযোগ।

তবে ট্রেলিগ্রাম কর্তৃপক্ষ সবসময় ডিজিটাল প্রযুক্তিবিষয়ক ইউরোপীয় আইনকানুন মেনে চলে জানিয়ে দুরভের আইনজীবী ডেভিড অলিভার কামিনস্কি বলেছেন, তার মক্কেলের বিরুদ্ধে আনা অভিযোগগুলো অযৌক্তিক।

অন্যদিকে, পাভেল দুরভের বিরুদ্ধে তার বান্ধবীর সঙ্গে প্যারিসে থাকার সময় ওই নারীর এক সন্তানের সঙ্গে সন্দেহজনক ভয়ঙ্কর সহিংস আচরণের অভিযোগেরও তদন্ত চলছে। এ ছাড়া ওই নারী দুরভের বিরুদ্ধে সুইজারল্যান্ডেও অভিযোগ দায়ের করেছিলেন।

এসআই

Link copied!