নোবেল শান্তি পুরস্কারের জন্য মনোনয়ন পেলেন চার ফিলিস্তিনি সাংবাদিক

  • আন্তর্জাতিক ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: আগস্ট ২৯, ২০২৪, ০১:১২ পিএম
নোবেল শান্তি পুরস্কারের জন্য মনোনয়ন পেলেন চার ফিলিস্তিনি সাংবাদিক

নোবেল শান্তি পুরস্কারের জন্য মনোনয়ন পাওয়া (বাঁ থেকে) ফটোসাংবাদিক মমতাজ আজাইজা, টেলিভিশন প্রতিবেদক হিন্দ খোদারি, সাংবাদিক ও অধিকারকর্মী বিসান অউদা ও বর্ষীয়ান প্রতিবেদক ওয়ায়েল আল-দাহদৌ

ঢাকা : গাজা যুদ্ধে ভয়হীন সাংবাদিকতার স্বীকৃতি হিসেবে ২০২৪ সালের নোবেল শান্তি পুরস্কারের জন্য চারজন ফিলিস্তিনি নাগরিক মনোনীত হয়েছেন। তাঁরা হলেন–ফটোসাংবাদিক মমতাজ আজাইজা, টেলিভিশন প্রতিবেদক হিন্দ খোদারি, সাংবাদিক ও অধিকারকর্মী বিসান অউদা ও বর্ষীয়ান প্রতিবেদক ওয়ায়েল আল-দাহদৌ। খবর দ্য এক্সপ্রেস ট্রিবিউনের।

এই চার সাংবাদিক তাদের প্রকাশিত সংবাদ ও ছবিতে গাজায় চলতে থাকা নৃসংশতা ও নিগ্রহের চিত্র পাঠক ও শ্রোতা-দর্শকদের অন্তঃদৃষ্টি দিয়ে উপলব্ধি করতে সাহায্য করেছেন।

গাজা ও ইউক্রেন যুদ্ধের মতো বিশ্বজুড়ে চলতে থাকা সংঘাতের বিরুদ্ধে শান্তির বাণী নিয়ে দর্শক-শ্রোতার সামনে হাজির হয়েছেন এই চার সাংবাদিক। ২০২৪ সালের নোবেল শান্তি পুরস্কারের জন্য নরওয়ে ভিত্তিক নোবেল কমিটি এ পর্যন্ত ২৮৫ জনের মনোনয়ন গ্রহণ করেছে। এগুলোর মধ্যে রয়েছে ১৯৬ জন ব্যক্তি ও ৮৯টি প্রতিষ্ঠান।

আগামী ১১ অক্টোবর নোবেল শান্তি পুরস্কার বিজয়ীর নাম ঘোষণা করা হবে এবং পুরস্কার হস্তান্তর করা হবে ১০ ডিসেম্বর। শান্তি ও মানবাধিকার রক্ষায় চ্যালেঞ্জিং পরিস্থিতির মুখোমুখি হওয়া ব্যক্তি ও প্রতিষ্ঠানকে নোবেল শান্তি পুরস্কার দেওয়া হয়।

এমটিআই

Link copied!