স্মরণকালের ভয়াবহ বন্যার কবলে মধ্য ইউরোপ

  • আন্তর্জাতিক ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: সেপ্টেম্বর ১৪, ২০২৪, ০১:২২ পিএম
স্মরণকালের ভয়াবহ বন্যার কবলে মধ্য ইউরোপ

ঢাকা : বালুর বস্তা প্রস্তুত করা হচ্ছে অস্ট্রিয়ায়, জলাধার খালি করা হয়েছে চেক প্রজাতন্ত্রে। আর পোল্যান্ডে আশঙ্কা করা হচ্ছে আকস্মিক বন্যার, কারণ সেখানে ‘বিপর্যয়কর’ বৃষ্টিপাতের আভাস রয়েছে।

সাম্প্রতিক বছরগুলোর মধ্যে ভয়াবহ বন্যার কবলে পড়া মধ্য ইউরোপে বিপর্যয় ঠেকাতে এখন নানা প্রস্তুতি চলছে।

দক্ষিণ পোল্যান্ডের চারটি প্রদেশে ১৫ সেন্টিমিটার বৃষ্টির আভাসের মধ্যে রোক্লোতে বন্যা ঝুঁকির ব্রিফিংয়ের পর দেশটির প্রধানমন্ত্রী ডোনাল্ড টাস্ক বলেছেন, আতঙ্কিত হওয়ার কোনও কারণ নেই।

অস্ট্রিয়ায় ভারি বৃষ্টিপাত ও পার্বত্য এলাকায় তুষারপাতের কারণে এরইমধ্যে ভ্রমণ বিঘ্নিত হচ্ছে। পরিস্থিতি মোকাবেলায় এক হাজার সেনা প্রস্তুত রয়েছে বলে জানিয়েছেন চ্যান্সেলর কার্ল নেহামার।

বিবিসি লিখেছে, দুই দশক আগে বিপর্যয়কারী বন্যার পর এবার ঝুঁকি নিতে চাইছে না চেক রাজধানী কোনো ঝুঁকি নিচ্ছে না। ২০০২ সালে বন্যায় মেট্রো স্টেশন প্লাবিত হওয়া, রাবারের ডিঙ্গিতে করে বাসিন্দাদের সরিয়ে নেওয়া এবং প্রাগ চিড়িয়াখানায় ডুবে যাওয়া হাতির ছবি স্থানীয়দের স্মৃতিতে গেঁথে আছে।

শুক্রবার স্থানীয় সময় সকাল ১০টার কিছু আগে কথিত ‘ডেভিলস ক্যানাল বা সার্তোভকা’র ভারী ইস্পাতের গেট বন্ধ করে দেওয়া হয়। ভ্লাটাভা নদীর সঙ্গে পুনরায় মিলিত হওয়া খালটি প্রাগের ঐতিহাসিক মালা স্ট্রানা জেলার মধ্য দিয়ে বয়ে গেছে।

১৯৯৭ ও ২০০২ সালের মতো বিপর্যয়কর পরিস্থিতি ঠেকাতে নির্মিত সার্তোভকা গেটটির পেছনে ব্যয় হয়েছে ১ বিলিয়ন ইউরোর বেশি।

প্রাগ আশা করছে, এই গেইট বন্যার ভয়াবহ পরিস্থিতি ঠেকাবে। এই সপ্তাহান্তে সবার মনোযোগ এখন দেশটির মধ্য ও পূর্বাঞ্চলে বিশেষ করে উত্তর মোরাভিয়ার দিকে, যেখানে ১৯৯৭ সালে ৫০ জনের মৃত্যু হয়েছিল।

বিবিসি লিখেছে, জেসেনিকি পর্বতমালায় আগামী তিন দিনে ৪০০ মিলিমিটার বৃষ্টি ঝরতে পারে, যা ওড্রা নদী এবং পোল্যান্ডের দিকে প্রবাহিত হবে। পথে বেশ কয়েকটি শহর ও গ্রাম অতিক্রম করবে সেই পানি।

দক্ষিণ-পশ্চিম পোল্যান্ডে জরুরি পরিষেবার একটি ব্রিফিংয়ে অংশ নেওয়ার পর প্রধানমন্ত্রী ডোনাল্ড টাস্ক পূর্বাভাস ‘খুবই উদ্বেগজনক নয়’ বলে জনগণকে আশ্বস্ত করার চেষ্টা করেছেন।

তিনি এও বলেন, দেশজুড়ে হুমকির কারণ হতে পারে এমন কোনো সতর্কতা দেওয়ার কোনও কারণ নেই।

জিওস্ফিয়ার অস্ট্রিয়া ফেডারেল ইনস্টিটিউট জানিয়েছে, রেকর্ড শুরু হওয়ার পর থেকে অস্ট্রিয়া সবচেয়ে উষ্ণতম অগাস্ট পার করেছে।

এখন কয়েকদিনের জন্য অনেক অঞ্চলে ১০-২০ সেন্টিমিটার বৃষ্টিপাতের সতর্কতা জারি করা হচ্ছে। কিছু জায়গায় ২০ সেন্টিমিটারের বেশি বৃষ্টি হতে পারে।

রেলওয়ে নেটওয়ার্ক ওইবিবি যাত্রীদের জরুরি না হলে যাত্রা স্থগিত করার পরামর্শ দিয়েছে। ভারি তুষারপাতের কারণে সালজবুর্গ প্রদেশের ব্যাড হফগাস্টেইন ও ব্যাকস্টেইনের মধ্যকার টাউর্ন রেলপথের কিছু অংশ বন্ধ হয়ে গেছে।

রাজধানী ভিয়েনায় ঝড়ো হাওয়া বয়ে যাওয়ার আশঙ্কায় বন্যা ও ভূমিধসের আশঙ্কা করা হচ্ছে। ত্রাণ সংস্থা কারিতাস ক্ষতিগ্রস্ত এলাকায় সাহায্যের জন্য স্বেচ্ছাসেবী চাইছে।

জার্মানির বাভারিয়া রাজ্যের সীমান্তজুড়েও অবিরাম ভারি বৃষ্টিপাতের আভাস রয়েছে।

এমটিআই

Link copied!