কানাডার সার্বভৌমত্বে ভারতের হস্তক্ষেপ ‘ভয়াবহ ভুল’: ট্রুডো

  • আন্তর্জাতিক ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: অক্টোবর ১৭, ২০২৪, ০৭:৫৩ পিএম
কানাডার সার্বভৌমত্বে ভারতের হস্তক্ষেপ ‘ভয়াবহ ভুল’: ট্রুডো

ঢাকা : কানাডার সার্বভৌমত্বে ভারত হস্তক্ষেপ করতে পারবে ভাবাটা ‘মারাত্মক ভুল’বলে মন্তব্য করেছেন দেশটির প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। কানাডা ছয় ভারতীয় কূটনীতিককে বহিষ্কার করার দুই দিন পর বুধবার এ মন্তব্য করলেন তিনি।

বৃহস্পতিবার (১৭ অক্টোবর) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

রয়টার্স জানায়, কানাডায় ‘স্বাধীন খালিস্তান’ পন্থি শিখ নেতা হরদীপ সিং নিজ্জারকে হত্যার সঙ্গে ওই ছয় কূটনীতিকের সংশ্লিষ্টতা ছিল, এবং তারা কানাডায় ভারতীয় ভিন্নমতালম্বীদের নিশানা করার একটি বড় প্রচেষ্টার সঙ্গে যুক্ত ছিলেন বলেও অভিযোগ করেছে দেশটি।

শিখ বিচ্ছিন্নতাবাদী নেতা হরদীপ সিং নিজ্জার হত্যাকাণ্ডের ঘটনা নিয়ে ভারতের সঙ্গে কানাডার এক বছর ধরে বিবাদ চলছে আর এতে দুই দেশের দ্বিপাক্ষিক সম্পর্ক নতুন এক তলানীতে নেমেছে। এই পুরো সময়ে এবারই প্রথম ট্রুডো বিষয়টি নিয়ে এমন কড়া মন্তব্য করলেন।

কানাডায় সহিংসতা ছড়িয়ে দেওয়ার জন্য ভারত সরকারের বিরুদ্ধে স্পষ্ট অভিযোগ আনেন ট্রুডো। তিনি বলেন, ‘ভারতীয় সরকার এই ভেবে মারাত্মক ভুল করেছে যে, তারা কানাডার নিরাপত্তা ও সার্বভৌমত্বের ওপর আগ্রাসীভাবে হস্তক্ষেপ করতে পারে।’

ট্রুডো আরও বলেন, অটোয়া কানাডিয়ানদের নিরাপত্তা নিশ্চিতে আরও পদক্ষেপ নিতে পারে। তবে এ ব্যাপারে তিনি বিস্তারিত কিছু জানাননি।

এদিকে ট্রুডোর এই মন্তব্যের প্রতিক্রিয়া জানিয়েছে ভারত। এক সংক্ষিপ্ত বিবৃতিতে ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, কানাডা ভারতীয় কূটনীতিকদের বিরুদ্ধে যে অভিযোগ এনেছে তার কোনো প্রমাণ দেয়নি তারা।

মন্ত্রণালয়ের বিবৃতিতে আরও বলা হয়, এই দাম্ভিক আচরণ ভারত-কানাডা সম্পর্কের যে ক্ষতি করেছে, তার দায়ভার ট্রুডোর ওপরই বর্তায়।

এমটিআই

Link copied!