টাইফুন হাইকুই

তাইওয়ানে বিদ্যুৎবিহীন হাজার মানুষ, আহত দুই

  • আন্তর্জাতিক ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: সেপ্টেম্বর ৩, ২০২৩, ০৪:০৭ পিএম
তাইওয়ানে বিদ্যুৎবিহীন হাজার মানুষ, আহত দুই

ঢাকা : তাইওয়ানের দক্ষিণ-পূর্বে পাহাড়ি ও জনবসতি এলাকায় আঘাত হানতে শুরু করেছে টাইফুন হাইকুই। ইতিমধ্যে টাইফুনের কারণে প্রায় ১০ হাজার ঘরবাড়ি বিদ্যুৎহীন হয়ে পড়েছে বলে জানিয়েছে দ্বীপটির সরকারি কেন্দ্রীয় সংবাদ সংস্থা (সিএনএ)।

রোববার (২ সেপ্টেম্বর) এ খবর জানিয়েছে বার্তাসংস্থা সিএনএন।

এটি গত চার বছরের মধ্যে তাইওয়ানে সরাসরি আঘাত করা প্রথম টাইফুন। দেশটির আবহাওয়া অধিদপ্তর জানায়, স্থানীয় সময় রবিবার দুপুর ৩টা ৪০ মিনিটে দক্ষিণ-পূর্ব উপকূলীয় জনপদ ডোংহেতে আছড়ে পড়ে টাইফুন হাইকুই।

টাইফুনের আঘাতে তাইতুং এবং হুয়ালিয়েন কাউন্টির প্রায় ১০ হাজারেরও বেশি পরিবার বিদ্যুৎবিহীন অবস্থায় রয়েছে। রাজ্য বিদ্যুৎ সরবরাহকারী তাইপাওয়ার জানিয়েছে, মেরামতের কাজ চলছে।

এদিকে সংবাদ সংস্থা (সিএনএ) জানায়, টাইফুন হাইকুই এর আঘাতে দুইজন আহত হয়েছেন। গাড়ির ওপরে একটি গাছ উপরে পড়ে তারা আহত হয়। তবে তারা মারাত্মক আহত নয় এবং তাদের হাসপাতালে নেওয়া হয়েছে বলে জানায় সিএনএ।

এদিকে টাইফুনের প্রভাবে রাজধানী তাইপেইতে বর্তমানে ভারী বৃষ্টিপাত হচ্ছে।

তাইওয়ানের আবহাওয়া সংস্থার তথ্যমতে, টাইফুন হাইকুই ঘণ্টায় ৭ কিলোমিটার (৪ মাইল) বেগে পশ্চিম দিকে অগ্রসর হচ্ছে এবং প্রতি ঘণ্টায় ১৫৫ কিলোমিটার (ঘণ্টায় ৯৬ মাইল) বেগে বাতাস বইছে।

এর ফলে ভারী বৃষ্টিপাতসহ দেশের কিছু অংশে আকস্মিক বন্যা ও ভূমিধস হতে পারে বলে সতর্ক করেছে আবহাওয়া সংস্থা। এ ছাড়া পার্বত্য হুয়ালিয়েন কাউন্টিতে ৫০০ মিলিমিটারের বেশি বৃষ্টিপাত হতে পারে বলছে সংস্থাটি।

স্থানীয় সময় রবিবার সকাল ৭টা পর্যন্ত, সাতটি কাউন্টি ও পৌরসভার মধ্যে ২,৮০০ জনেরও বেশি বাসিন্দাকে সরিয়ে নেওয়া হয়েছে বলে জানিয়েছে দ্বীপের স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

এছাড়া দক্ষিণ এবং পূর্ব তাইওয়ানের সাতটি কাউন্টি এবং রবিবারের জন্য স্কুল এবং কাজ স্থগিত করেছে। তাইওয়ানের পরিবহন ও যোগাযোগ মন্ত্রকের মতে, টাইফুনের কারণে ২২২টি অভ্যন্তরীণ ফ্লাইট এবং তাইওয়ান থেকে ছেড়ে যাওয়া ৩৭টি আন্তর্জাতিক ফ্লাইট বাতিল করা হয়েছে।

এমটিআই

Link copied!