শীর্ষ অস্ত্র প্রস্তুতকারক দেশ হতে চায় ইউক্রেন

  • আন্তর্জাতিক ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: অক্টোবর ২, ২০২৩, ১১:৪২ এএম
শীর্ষ অস্ত্র প্রস্তুতকারক দেশ হতে চায় ইউক্রেন

ঢাকা : ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি গতকাল শনিবার প্রথমবারের মতো শিল্প প্রতিরক্ষা ফোরামের আয়োজন করেন। এই ফোরামের লক্ষ্য হলো, পশ্চিমা নির্মাতাদের সঙ্গে অংশীদারত্বের মাধ্যমে একটি অভ্যন্তরীণ প্রতিরক্ষা শিল্প বিকাশে কাজ করা। যাতে অদূর ভবিষ্যতে ইউক্রেন তার প্রয়োজনীয় অস্ত্র নিজেই তৈরি করতে পারে।

এই আয়োজনে ৩০টির বেশি দেশের অস্ত্র উৎপাদনকারী প্রতিষ্ঠান যোগ দেয়। অব্যাহত রুশ বোমা হামলার মধ্যেই অস্ত্র নির্মাণ ও মেরামতের জন্য ইউক্রেনের সঙ্গে কীভাবে অংশীদারত্ব করা যায়, তা নিয়ে আলোচনা করেন অংশগ্রহণকারীরা।

ভিডিও ভাষণে প্রথম প্রতিরক্ষা ফোরামকে ‘অত্যন্ত সফল’ হিসেবে উল্লেখ করে জেলেনস্কি বলেন, এই ফোরাম অস্ত্র উৎপাদনের বিষয়ে, ইউক্রেনের ভেতরে এবং ইউক্রেনের সঙ্গে কাজ করার বিষয়ে অস্ত্র উৎপাদকদের ইচ্ছার প্রতিফলন। আর কোনো মুক্ত দেশের জন্য একটি প্রকৃত প্রতিরক্ষা ব্যবস্থা গড়তে প্রয়োজনীয় সবকিছু করার বিষয়টিও এই ফোরামে প্রতিফলিত হয়েছে। ইউক্রেন একটি সামরিক কেন্দ্রে পরিণত হবে বলে আশা প্রকাশ করেন জেলেনস্কি।

তিনি আরও বলেন, আমাদের দেশ বিশ্বের একটি গুরুত্বপূর্ণ অস্ত্র ও প্রতিরক্ষা সরঞ্জাম উৎপাদরকারী দেশে পরিণত হবে। আর এটি কেবল উচ্চাকাঙ্ক্ষা বা সম্ভাবনা নয়। বরং এটা বাস্তবে পরিণত হতে যাচ্ছে। খবর ভয়েস অব আমেরিকার।

জেলেনস্কি জানান, বিমান প্রতিরক্ষা এবং মাইন সরানোর প্রযুক্তি (ডি-মাইনিং) তার অগ্রাধিকারের শীর্ষে রয়েছে। তবে তিনি ক্ষেপণাস্ত্র, ড্রোন এবং আর্টিলারি গোলাবারুদের অভ্যন্তরীণ উৎপাদনও বাড়াতে চান। যদিও কিছু নির্বাহী কর্মকর্তা বলেছেন, তারা ইউক্রেনীয় চাহিদা মেটাতে তাদের উৎপাদন বাড়ানোর জন্য চেষ্টা করছেন।

এমটিআই

Link copied!