হিজবুল্লাহর সঙ্গে যুদ্ধ হলে ইসরাইলকে সহায়তা দেবে যুক্তরাষ্ট্র

  • আন্তর্জাতিক ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: জুন ২২, ২০২৪, ০৫:০১ পিএম
হিজবুল্লাহর সঙ্গে যুদ্ধ হলে ইসরাইলকে সহায়তা দেবে যুক্তরাষ্ট্র

ঢাকা : ২১ জুন দক্ষিণ লেবাননের নাবাতিয়েহ গভর্নরেটের আল খিয়াম অঞ্চলে ইসরাইলি সেনাবাহিনীর হামলার পর ধোঁয়া উঠছে। ছবি: সিএনএন

লেবাননের শক্তিশালী সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহর সঙ্গে যুদ্ধ বাধলে ইসরাইলকে পূর্ণ সমর্থন দেওয়ার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন প্রশাসনের এক কর্মকর্তার বরাতে এ তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম সিএনএন।

এ সপ্তাহে যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা পরামর্শক জ্যাক সুলিভান এবং পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিঙ্কেনের সঙ্গে বৈঠক করেন দখলদার ইসরাইলের জাতীয় নিরাপত্তা পরামর্শক তাজাখি হানেঘবি এবং কৌশলগত সম্পর্কবিষয়ক মন্ত্রী রন ডারমান। সেখানেই ইসরাইলকে সমর্থন দেওয়ার প্রতিশ্রুতি দেন তারা।

ওই কর্মকর্তা জানিয়েছেন, হিজবুল্লাহর বিরুদ্ধে পূর্ণমাত্রার যুদ্ধ শুরু হলে ইসরাইলকে প্রয়োজনীয় নিরাপত্তা সহায়তা দেবে যুক্তরাষ্ট্র। তবে মার্কিন সেনাদের সেখানে সরাসরি মোতায়েন করা হবে না।

গত বছর ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাসের সঙ্গে ইসরাইলের যুদ্ধ শুরু হলে এতে যোগ দেয় হিজবুল্লাহ। তবে ইসরাইলের বিরুদ্ধে পূর্ণমাত্রার যুদ্ধের বদলে ইসরাইলের সামরিক অবকাঠামো লক্ষ্য করে বিক্ষিপ্ত হামলা চালানো শুরু করে তারা।

হিজবুল্লাহর হামলা কারণে দখলদার ইসরাইলকে তাদের সীমান্তবর্তী বসতি থেকে সাধারণ মানুষকে সরিয়ে নিতে হয়। আট মাসের বেশি সময় ধরে বাস্তুহীন হয়ে পড়া এসব মানুষকে সেসব বসতিতে ফেরাতে চাপ বাড়ছে ইসরাইলি সরকারের ওপর। আর এ কারণে তারা এখন হিজবুল্লাহর বিরুদ্ধে যুদ্ধ করার হুমকি দিচ্ছে।

তবে এর মধ্যে হিজবুল্লাহর সেক্রেটারি জেনারেল হাসান নাসরুল্লাহও পাল্টা হুমকি দিয়েছেন। তিনি বলেছেন, যদি ইসরাইল তাদের বিরুদ্ধে পূর্ণমাত্রার যুদ্ধ শুরু করে তাহলে ইসরাইলের কোনো অংশ হিজবুল্লাহর হামলা থেকে নিরাপদ থাকবে না। ইসরাইলের প্রত্যেকটি অংশে রকেট হামলা চালানো হবে বলে হুঁশিয়ারি দিয়েছেন তিনি।  

এমটিআই

Link copied!