ফ্রান্সের পার্লামেন্টে বামপন্থীদের নাটকীয় জয়

  • আন্তর্জাতিক ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: জুলাই ৮, ২০২৪, ১১:০২ এএম
ফ্রান্সের পার্লামেন্টে বামপন্থীদের নাটকীয় জয়

ঢাকা : ফ্রান্সের পার্লামেন্ট নির্বাচনের দ্বিতীয় ধাপের ভোটগ্রহণে চমক দেখিয়েছে বামপন্থীরা। সবাইকে চমকে দিয়ে নির্বাচনে অপ্রত্যাশিত জয় পেয়েছে বামপন্থীরা। বিপরীতে প্রথম ধাপে এগিয়ে থাকা কট্টর ডানপন্থী নেতা মেরি ল পেনের দল ন্যাশনাল র‌্যালি (আরএন) অনেকটাই পিছিয়ে পড়েছে।

মঙ্গলবার (৮ জুলাই) এক প্রতিবেদনে এ তথ্য জানায় বিবিসি ও ফ্রান্স ২৪।

প্রতিবেদনে বলা হয়, নির্বাচনের আনুষ্ঠানিক ফলাফল অনুযায়ী দ্বিতীয় দফার ভোটে বামপন্থীদের জোট নিউ পপুলার ফ্রন্ট (এনপিই) জয়ী হয়েছে এবং পার্লামেন্টে তারাই সবচেয়ে বেশি আসন পেতে যাচ্ছে।

ফ্রান্স ২৪ এর তথ্যমতে, দেশটির ৫৭৭ আসনের পার্লামেন্টে বামপন্থী ন্যাশনাল পপুলার ফ্রন্ট ১৭৭ থেকে ১৯২টি আসন পেয়েছে, ক্ষমতাসীন প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাকরন উদারপন্থী দল পেয়েছে ১৫২- ১৫৮টি আসন। আর পেরি ল পেনের ন্যাশনাল র‍্যালি দল পেয়েছে ১৩৮ থেকে ১৪৫টি আসন।

নির্বাচনের প্রেসিডেন্ট ম্যাক্রোঁর মধ্যপন্থী এসেম্বল জোট দ্বিতীয় অবস্থানে আছে এবং আরএন পার্টি এখন তৃতীয় অবস্থানে সরে গেছে। রোববারের এই ভোটে কট্টর-ডানপন্থি ন্যাশনাল ব়্যালিকে ঠেকাতে একজোট হয়ে লড়েছে বামপন্থি জোট দলগুলো।

তবে বামপন্থীরা সর্বোচ্চ আসন পেলেও সরকার গঠনের জায়গায় তারা পৌঁছাতে পারবে না। ৫৭৭ আসনের ফরাসি পার্লামেন্টে একক সংখ্যাগরিষ্ঠতা পেতে প্রয়োজন ২৮৯টি আসন।

তবে কোনো দল সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ায় সরকার গঠন নিয়ে জটিলতা শুরু হবে। কারণ দেশটিতে তিন দলের একসঙ্গে কাজ করার পূর্ব অভিজ্ঞতা দেখা যায়নি। দ্বিতীয় দফার নির্বাচন নিয়ে এখনো কোনো কোনো মন্তব্য করেননি প্রেসিডেন্ট ম্যাক্রোঁ।

এমটিআই

Link copied!