দিনের তাপ ও বাতাসে আরও ছড়াচ্ছে ক্যালিফোর্নিয়ার দাবানল

  • আন্তর্জাতিক ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: জুলাই ২৯, ২০২৪, ১১:৩৯ এএম
দিনের তাপ ও বাতাসে আরও ছড়াচ্ছে ক্যালিফোর্নিয়ার দাবানল

ফাইল ছবি

ঢাকা: যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের উত্তরাঞ্চলে সৃষ্টি হওয়া দাবানল নিয়ন্ত্রণ করতে চেষ্টা চালিয়ে যাচ্ছেন অগ্নিনির্বাপন কর্মীরা। এদিকে দেশটির পশ্চিমাঞ্চলীয় এ রাজ্যের কর্তৃপক্ষ ক্রমশ বাড়তে থাকা বাতাসের বেগ ও দিনের তাপমাত্রার বিষয়ে হুঁশিয়ারি দিয়ে বলেছেন, এতে দাবানল আরও ছড়িয়ে পড়তে পারে। খবর এএফপির।

গতকাল রোববার (২৮ জুলাই) বিকেল পর্যন্ত ক্যালিফোর্নিয়ার চিকো শহরের বাইরে সৃষ্টি হওয়া এই দাবানলে তিন লাখ ৫৭ হাজার একর পরিমাণ এলাকার সবকিছু পুড়ে গেছে। রাজ্যটির অগ্নিনির্বাপন সংস্থা ক্যাল ফায়ারের কমান্ডার বিলি সি বলেছেন, স্থানীয়ভাবে  ‘পার্ক ফায়ার’ নামে পরিচিত এই দাবানল সেখানকার ইতিহাসের সপ্তম বৃহত্তম দাবানলে পরিণত হয়েছে।

এক সংবাদ সম্মেলনে বিলি সি বলেন, শনিবারের ঠান্ডা আবহাওয়া ও হালকা বাতাসের কারণে অগ্নিনির্বাপন কর্মীরা দাবানলের ১২ শতাংশ নিয়ন্ত্রণে আনতে পেরেছিল। তবে গতকাল রোববার তিনি হুঁশিয়ারি দিয়ে বলেন, ‘আমরা আজ সূর্যের প্রখর তাপ অনুভব করছি, পাশাপাশি রয়েছে বাতাসের বাড়তি বেগ।’ আরেকজন কর্মকর্তা জানান, আগুনের তীব্রতা আগের চেয়ে বেড়েছে।

দাবানলের কারণে রাজ্যটির বুটে কাউন্টি থেকে চার হাজার ২০০ মানুষকে ইতোমধ্যে তাদের বাড়িঘর থেকে সরিয়ে নেওয়া হয়েছে। ক্যালিফোর্নিয়ার রাজধানী সাক্রামেন্টো থেকে ১৪৫ কিলোমিটার উত্তরে গ্রাম্য ও পাহাড়ি এলাকা পুড়ে আগুন সামনের দিকে এগিয়ে আসছে।

চার হাজারেরও বেশি অগ্নিনির্বাপন কর্মী আগুন নেভাতে কাজ করছে। এ কাজে ব্যবহার করা হচ্ছে বিমান ও বুলডোজার। আগুনে ইতোমধ্যে ৬৭টি স্থাপনা পুড়ে গেছে। বুটে কাউন্টিতে আগুনে পুড়ে গেছে ৫৩ হাজার একর পরিমাণ এলাকা আর পাশের তেহেমা কাউন্টিতে এই পরিমাণ তিন লাখ ৪০০০ একর। এসব এলাকা থেকে ভারী কালো ধোঁয়া ছড়িয়ে পড়ছে আশপাশের রাজ্যগুলোতে।

এসআই

Link copied!