শান্তিতে নোবেল পুরস্কার ঘোষণা আজ

  • আন্তর্জাতিক ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: অক্টোবর ১১, ২০২৪, ১০:৪০ এএম
শান্তিতে নোবেল পুরস্কার ঘোষণা আজ

ঢাকা: শান্তিতে নোবেল পুরস্কারের ঘোষণা করা হবে শুক্রবার (১১ অক্টোবর)। বাংলাদেশ সময় বিকেল ৩টায় নরওয়ে থেকে ঘোষণা করা হবে পুরস্কার বিজয়ীর নাম। ইতোমধ্যে সাহিত্য, চিকিৎসা, পদার্থ ও রসায়নে নোবেল পুরস্কার ঘোষণা হয়ে গেছে।

এ বছর নোবেল শান্তি পুরস্কারের জন্য ২৮৬ জন প্রার্থীর নাম নিবন্ধন করেছে, যার মধ্যে ১৯৭ জন ব্যক্তি এবং ৮৯টি সংস্থা রয়েছে। এর মধ্যে আন্তর্জাতিক বিচার আদালত (আইসিজে), জাতিসংঘের ত্রাণ কার্যক্রম সংস্থা (ইউএনআরডব্লিউএ) এবং জাতিসংঘের প্রধান অ্যান্তোনিও গুতেরেসকে এগিয়ে রাখা হচ্ছে।

চলতি বছরের নোবেল শান্তি পুরস্কারের জন্য ইউক্রেন ও মধ্যপ্রাচ্য যুদ্ধ, সুদানে দুর্ভিক্ষ, জলবায়ু পরিবর্তন সংকটসহ বহু বিষয় সামনে এসেছে।

পুরস্কারের ঘোষণা নেবেলপ্রাইজ.ওর্গ এবং ফেসবুক, এক্স, ইউটিউবে নোবেল পুরস্কারের অফিসিয়াল ডিজিটাল চ্যানেল থেকে সরাসরি সম্প্রচার করা হবে।

উল্লেখ্য, সুইডিশ বিজ্ঞানী ও ডিনামাইটের উদ্ভাবক আলফ্রেড নোবেলের মৃত্যুর ৫ বছর পর ১৯০১ সাল থেকে প্রতিবছর এই পুরস্কার প্রদান করে আসছে রয়্যাল সুইডিশ একাডেমি অব সায়েন্সেস। তার নামে ও রেখে যাওয়া অর্থে এই পুরস্কার দেওয়া হয়। প্রতি বছর ১০ ডিসেম্বর আলফ্রেড নোবেলের মৃত্যুবার্ষিকীতে পুরস্কারের অর্থ তুলে দেওয়া হয় বিজয়ীদের হাতে। প্রত্যেক ক্ষেত্রে পুরস্কার বিজয়ীরা একটি স্বর্ণপদক, প্রশংসাপত্রসহ একটি ডিপ্লোমা এবং বর্তমানে ১১ মিলিয়ন সুইডিশ ক্রোনার পান।

নোবেল পুরস্কারের জন্য প্রতিবছর ৩০০ জনের একটি তালিকা তৈরি করা হয়। এরপর যাচাই বাছাই শেষে বিভিন্ন ক্যাটাগরিতে এক বা একাধিক ব্যক্তিকে এই পুরস্কার দেওয়া হয়।

এআর

Link copied!