নাইজেরিয়ায় তেলের ট্যাংকার বিস্ফোরণ, নিহতের সংখ্যা বেড়ে ১৪৭

  • আন্তর্জাতিক ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: অক্টোবর ১৭, ২০২৪, ০৯:১৮ এএম
নাইজেরিয়ায় তেলের ট্যাংকার বিস্ফোরণ, নিহতের সংখ্যা বেড়ে ১৪৭

ঢাকা: পশ্চিম আফ্রিকার দেশ নাইজেরিয়ায় একটি জ্বালানি ট্যাংকার বিস্ফোরণে নিহতের সংখ্যা বেড়ে ১৪৭ জনে দাঁড়িয়েছে। এই সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছে দেশটির পুলিশ।

মঙ্গলবার (১৫ অক্টোবর) দিবাগত রাতে দেশটির রাজধানী আবুজা থেকে প্রায় ৫৩০ কিলোমিটার উত্তরে জিগাওয়া রাজ্যের মাজিয়া শহরে এ ঘটনা ঘটে।

বৃহস্পতিবার (১৭ অক্টোবর) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।  প্রতিবেদনে বলা হয়, নাইজেরিয়ার উত্তরাঞ্চলে একটি জ্বালানি তেলের ট্যাংকার বিস্ফোরণে শিশুসহ ১৪৭ জনের প্রাণহানি ঘটেছে। এছাড়া আহত হয়েছেন আরও অনেকে।

সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া এক ভিডিওতে দেখা যায়, ট্যাংকারটিতে আগুন জ্বলছে। ঘটনাস্থলে মরদেহ ছড়িয়ে ছিটিয়ে পড়ে রয়েছে।

দেশটির পুলিশের মুখপাত্র লাওয়ান শিসু অ্যাডাম বলেছেন, ট্যাংকার বিস্ফোরণে ১৪৭ জন নিহত হয়েছে বলে তথ্য পাওয়া গেছে। এছাড়া আরও অনেকে আহত হয়েছেন। নিহতের সংখ্যা আরও বাড়তে পারে।

এর আগে মঙ্গলবার গভীর রাতে উত্তর জিগাওয়া রাজ্যে একটি জ্বালানি ট্যাংকার উল্টে যায়। এ সময় অনেকেই রাস্তায় ছড়িয়ে পড়া জ্বালানি সংগ্রহের চেষ্টা করেন। সেই সময় ট্যাংকারটিতে বিস্ফোরণ ঘটে। পরে সেটিতে আগুন ধরে যায়।

বুধবার জাতীয় জরুরি ব্যবস্থাপনা সংস্থার মুখপাত্র নুরা আব্দুল্লাহি জানিয়েছেন, ১৪০ জনকে দাফন করা হয়েছে। নতুন করে আরও ৭ জন নিহত হয়েছেন।

নাইজেরিয়ার ভাইস প্রেসিডেন্ট কাশিম শেটিমা বুধবার এক বিবৃতিতে বলেছেন, কেন্দ্রীয় সরকার ক্ষতিগ্রস্তদের সহায়তার বন্দোবস্ত করছে।

উল্লেখ্য, গত মাসে নাইজেরিয়ার নাইজার রাজ্যে একটি জ্বালানি ট্যাংকারের সঙ্গে ট্রাকের সংঘর্ষের পর বিস্ফোরণে কমপক্ষে ৪৮ জন নিহত হন। নাইজেরিয়ার বেশিরভাগ প্রধান সড়কে প্রায়ই প্রাণঘাতী ট্রাক দুর্ঘটনা ঘটে থাকে। 

এসএস

Link copied!