বৃষ্টির দিনে গরম-গরম খিচুড়ির রেসিপি

  • লাইফস্টাইল ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: সেপ্টেম্বর ২৭, ২০২৪, ০৩:৪৫ পিএম
বৃষ্টির দিনে গরম-গরম খিচুড়ির রেসিপি

ঢাকা: বৃষ্টির দিন খিচুড়ি ছাড়া কী জমে, বৃষ্টি হলেই মনের কোণে যেন খিচুরি খাওয়ার বাসনা জেগে ওঠে। এমন দিনে মেন্যুতে ভুনা খিচুড়ি, ল্যাটকা খিচুড়ি বা সবজি খিচুড়ি রাখতে পারেন।

ভোজন রসিকদের জন্য ‘বৃষ্টির দিন’ আশীর্বাদস্বরূপ। আবহাওয়া অধিদফতরের তথ্য বলছে আজ সারাদিন রাজধানীতে হালকা ধরনের বজ্রসহ বৃষ্টি হতে পারে। তার মানে আজ হবে বিশেষ ভোজ! তবে, বৃষ্টির দিনে বাঙালির অন্যতম পছন্দের খাবার হচ্ছে খিচুড়ি। সাথে যদি গরুর মাংসের ভুনা থাকে, তাহলে তো কথাই নেই! অথবা খিচুরির সাথে ইলিশ মাছ ভাজা, সাথে একটু লেজ ভর্তা।তবে যাদের বাজেট একটু কম, তাদের জন্য ভালো অপশন হতে পারে ডিম খিচুড়ি। সাথে যদি একটু আচার থাকে, তাহলে নিশ্চিত থাকতে হবে যে সন্ন্যাসীর ধ্যান-ও ভেঙে যাবে; এই খাবার একটু খাওয়ার লোভে!

 

চলুন দেখে নিই সহজেই খিচুড়ি রান্নার রেসিপি—

উপকরণ: পোলাও চাল ১ কাপ, পাঁচ মিশালি ডাল ১ কাপের চার ভাগের এক ভাগ, গাজর, কুমড়ো, ফুলকপি, আলু মিলিয়ে এক থেকে দেড় কাপ, পেঁয়াজ কুচি ২ টেবিল চামচ, কাঁচামরিচ ৪-৫টি, আদা রসুন বাটা ১ চা চামচ, হলুদ গুড়ো ১ চা চামচ, মরিচ গুঁড়ো আধা চা চামচ, জিরা গুড়ো আধা চা চামচ, তেল ১ চা চামচ, ঘি ১ টেবিল চামচ, লবণ স্বাদমতো।

প্রণালি: একটা হাড়িতে তেল গরম করে নিয়ে পেঁয়াজ কুচি ভাজুন। এরপর তাতে মসলা দিয়ে কসিয়ে চাল, ডাল ও সবজি কষান। এবার পরিমাণ মতো পানি ও স্বাদমতো লবণ দিন। খিচুড়ি রান্না হয়ে এলে কাঁচামরিচ ছিটিয়ে কিছুক্ষণ ঢেকে রেখে নামিয়ে নিন।
 

ইউআর

Link copied!