মুখভর্তি ব্রণ, মেকআপের ক্ষেত্রে মানতে হবে বিশেষ নিয়ম

  • লাইফস্টাইল ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: সেপ্টেম্বর ২৭, ২০২৪, ০৭:৫৮ পিএম
মুখভর্তি ব্রণ, মেকআপের ক্ষেত্রে মানতে হবে বিশেষ নিয়ম

ঢাকা: বর্ষার মরসুমে ত্বক ও চুলের নানা রকম সমস্যায় নাজেহাল হতে হয়। অনেকেরই এই সময় ব্রণ, ফুসকুড়ির মতো ত্বকের সমস্যা কয়েক গুণ বেড়ে যায়। যাঁদের তৈলাক্ত ত্বক, তাঁদের তো সমস্যা আরও বেশি। কেবল মরসুম বদল, ধুলো বা দূষণের কারণেই নয়, অনেক সময় হরমোনের ওঠানামা, মানসিক চাপ, ঘুমের অভাব, খাওয়াদাওয়ায় অনিয়মের কারণেও ব্রণর প্রকোপ বাড়ে৷ ব্রণ চলে গেলেও ব্রণর কালচে ছোপ মোটেই যেতে চায় না।।ব্রণ লুকাতেই অনেকে আবার ব্যবহার করে মেকআপ। তবে এ সময় মেকআপ ব্যবহারে হতে হবে সাবধান। মেকআপের কারণে কিন্তু ব্রণের সমস্যা আরও বাড়তে পারে।

 

ব্রণের সমস্যা থাকলে মেকআপের সময় যেসব নির্দেশনা মেনে চলতে হবে-

১. ব্রণের সমস্যা থাকলে মেকআপের আগে ত্বক ভালো করে পরিষ্কার করে নিতে হবে।পরিষ্কার করার পর টোনার বা ময়েশ্চারাইজার লাগিয়ে নিতে হবে।

২. ব্রণ লুকাতে প্রাইমার ব্যবহার করা যেতে পারে। প্রাইমার মেকআপের আগে লাগালে মেকআপ দীর্ঘক্ষণ টিকে থাকে। প্রাইমার শুধু ব্রণ বা দাগছোপের অংশেও লাগাতে পারেন। এ ক্ষেত্রে ‘ম্যাটিফাইং প্রাইমার’ ব্যবহার করুন।

৩. ব্রণ, ব্রণের দাগ, অন্যান্য দাগছোপের ওপর ত্বকের রঙের সঙ্গে মানানসই কনসিলার লাগান। ব্রাশ দিয়ে ভাল করে ত্বকের সঙ্গে মিশিয়ে নিতে হবে। যারে ব্রণের দাগ হালকা হয়ে আসবে।

৪. এ বার ত্বকের সঙ্গে মানানসই ফাউন্ডেশন ব্যবহার করতে পারেন ৷ অল্প করে ফাউন্ডেশন নিয়ে স্পঞ্জ দিয়ে ভাল করে মিশিয়ে নিতে হবে ৷ বেশি ফাউন্ডেশন লাগানোর প্রয়োজন নেই। তবে অবশ্যই এমন ফাউন্ডেশন ব্যবহার করুন, যাতে তেলের পরিমাণ কম থাকে।

৫. সব শেষে কমপ্যাক্ট পাউডার সারা মুখে লাগাতে হবে ৷ এতে ব্রণও আড়াল করা যাবে। ব্রণের স্থানে ভুলেও হাইলাইটার ব্যবহার করা যাবে না।

 

ব্রণ থাকলে মেকআপ তোলার ক্ষেত্রে যত্ন নিতে হবে-

মেকআপ করতে ভালো লাগলেও তোলার সময় অলসতা কাজ করে। তবে মেকআপ না তুললেও কিন্তু ব্রণের সমস্যা বাড়তে পারে। মেকআপ তোলার ক্ষেত্রে ‘ডবল ক্লিনজিং’ পদ্ধতি ব্যবহার করুন। এক বার ফেসওয়াশ করলে বা শুধু মেকআপ রিমুভার ব্যবহার করলেই মুখ পরিষ্কার হয় না। প্রথমে মেকআপ রিমুভার ব্যবহার করে মেকআপ তুলতে হবে। এর পর ফেসওয়াশ দিয়ে মুখ ধুতে হবে। সব শেষে অ্যালোভেরা জেল লাগিয়ে নিতে পারেন। এ ছাড়া মেকআপের সরঞ্জামগুলো পরিষ্কার রাখতে হবে।

ইউআর

Link copied!