অ্যালার্জির সমস্যা কমাতে যেসব খাবার বেশ কার্যকরী

  • লাইফস্টাইল ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: অক্টোবর ২৫, ২০২৪, ০৪:২৭ পিএম
অ্যালার্জির সমস্যা কমাতে যেসব খাবার বেশ কার্যকরী

ঢাকা: অ্যালার্জি বাংলাদেশের লাখ লাখ মানুষের কাছে এক অসহনীয় ব্যাধি। অ্যালার্জিতে হাঁচি থেকে শুরু করে খাদ্য ও ওষুধের ভীষণ প্রতিক্রিয়া ও শ্বাসকষ্ট হতে পারে। কারও কারও ক্ষেত্রে অ্যালার্জি সামান্যতম অসুবিধা করে, আবার কারও ক্ষেত্রে অ্যালার্জি জীবনকে দুর্বিষহ করে তোলে।

ঘরের ধুলাবালি পরিষ্কার করছেন? হঠাৎ করে হাঁচি এবং পরে শ্বাসকষ্ট শুরু হল। ফুলের গন্ধ নিচ্ছেন বা গরুর মাংস, চিংড়ি, ইলিশ, গরুর দুধ খেলেই শুরু হতে পারে কারও কারও অ্যালার্জি। যুক্তরাষ্ট্রের কলোরাডো ভিত্তিক পুষ্টিবিদ বিয়াঙ্কা তাম্বুরেলো বলছেন, পরিবেশের নানান উপাদান, যেমন- ঘাস, ফুলের রেণু, ধুলা ইত্যাদি দেহের রোগ প্রতিরোধ ক্ষমতাকে সক্রিয় করে তুলে। যে কারণে গলায় অস্বস্তি হয়, চোখ দিয়ে পানি পড়ে বা নাক বন্ধ হয়ে যায়। 

অ্যালার্জি সমস্যা কমাতে নানান ধরনের খাবার সহায়ক ভূমিকা পালন করে। এমন খাবারের মধ্যে রয়েছে-

মধু: প্রদাহরোধী খাবার হিসেবে পরিচিত মধু অ্যালার্জির সমস্যা নিরসনে কাজ করে। বিশেষ করে কাশি হলে।

আদা: ‘কুয়ের্সেটিন’ সমৃদ্ধ আদা যা অ্যালার্জির সমস্যা কমাতে সাহায্য করে। জাপানের ‘চুবু ইউভার্সিটি’ পরিচালিত গবেষণার ফলাফলে বলা হয়, প্রদাহ সৃষ্টি করে এরকম অনেক উপাদানের প্রতিক্রিয়া কমাতে পারে আদা। এর মধ্যে অ্যালার্জির সমস্যাও রয়েছে।

স্যামন: ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিডস সমৃদ্ধ এই মাছ অ্যালার্জির সমস্যা নিরসণে কার্যকর ভূমিকা রাখতে পারে।

আনারস: এই ফলে থাকা ‘ব্রোমেলিন’ এঞ্জাইম অ্যালার্জির বিরুদ্ধে কাজ করে। এছাড়াও উচ্চ মাত্রায় থাকে ভিটামিন সি। আর এটাও অ্যালার্জির বিরূদ্ধে কাজ করে।

পেঁয়াজ: ‘কুয়ের্সেটিন’য়ের সেরা উৎস। যা অ্যালার্জির বিরুদ্ধে যুদ্ধ করতে প্রধান উপাদান হিসেবে কাজ করে।

হলুদ: উদ্ভিজ্জ উপাদান ‘কারকুমিন’য়ের উৎস এই মসলা। আর রোগ প্রতিরোধ ক্ষমতায় প্রভাব রেখে অ্যালার্জির বিরুদ্ধে লড়তে সাহায্য করে।

টক ফল: সিট্রাস ফল যেমন- কমলা, জাম্বুরা, লেবু- এসব ভিটামিন সি’য়ের সেরা উৎস। ফলে যে কোনো ধরনের অসুখ, অ্যালার্জির সমস্যা ইত্যাদি ক্ষেত্রে উপকারী ভূমিকা রাখে।

ইউআর

Link copied!