সাংবাদিক নিয়াজ মাহমুদকে মামলার হুমকি দেয়ায় সিএমজিএফ’র নিন্দা

  • নিজস্ব প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: মার্চ ২৮, ২০২১, ১০:৪৯ পিএম
সাংবাদিক নিয়াজ মাহমুদকে মামলার হুমকি দেয়ায় সিএমজিএফ’র নিন্দা

ফাইল ছবি

ঢাকা: পেশাগত দায়িত্ব পালন করতে গিয়ে সত্য ‍প্রকাশ করায় ক্যাপিটাল মার্কেট জার্নালিষ্টস ফোরামের (সিএমজেএফ) সদস্য ও ইংরেজি দৈনিক ঢাকা ট্রিবিউনের স্টাফ রিপোর্টার নিয়াজ মাহমুদকে ডিজিটাল সিকিউরিটি আইনে মামলার হুমকি দিয়েছে এলআর এসেট ম্যানেজমেন্ট কোম্পানি লিমিটেড। 

রোববার (২৮ মার্চ) ঢাকা ট্রিবিউনে এ সংক্রান্ত লিগ্যাল নোটিশ পাঠিয়েছে প্রতিষ্ঠানটি। এদিকে সত্য ‍প্রকাশে সাংবাদিককে আইসিটি মামলার হুমকি দেয়ায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে সিএমজিএফ।

সভাপতি হাসান ইমাম রুবেল ও সাধারণ সম্পাদক মনির হোসেন স্বাক্ষরিত এক বিবৃতিতে সিএমজেএফ বলেছে,  সাম্প্রতিক সময়ে শেয়ারবাজারে এলআর গ্লোবালের বিভিন্ন মিউচুয়াল ফান্ডের অর্থ নিয়ে অনিয়ম, অর্থ আসাৎ, মূল্যায়ন রিপোর্ট জালিয়াতি এবং বিদেশি অংশীদারদের লভ্যাংশের বিষয়টি বাজারে সবচেয়ে আলোচিত বিষয়। নিয়ন্ত্রকসংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) তদন্ত রিপোর্টেও এর প্রমাণ মিলেছে। বিদেশি শেয়ার হোল্ডাররাও এ ব্যাপারে বিএসইসিতে লিখিত অভিযোগ ও আইনি নোটিশ দিয়েছে। এসব বিষয় নিয়ে রিপোর্ট প্রকাশ করা গণমাধ্যমের কাজ। 

কিন্তু এই রিপোর্টের কারণেই মামলার হুমকি দিয়েছে এলআর গ্লোবাল। আইনি নোটিশে পত্রিকার সম্পাদক ও প্রকাশককেও একই হুমকি দেয়া হয়েছে। 

সিএমজেএফ মনে করে, এ ধরনের হুমকি মুক্ত ও স্বাধীন গণমাধ্যম বিকাশের অন্তরায়। এছাড়াও এটি সংবাদপত্রের স্বাধীনতা সংক্রান্ত সাংবিধানিক অধিকারের পরিপন্থী। 

বিবৃতিতে সিএমজেএফ আরও উল্লেখ করে, শুরু থেকেই সাংবাদিকরা ডিজিটাল নিরাপত্তা আইনের বিরোধীতা করে আসছে। ফলে এল আর গ্লোবালের এ ধরনের কর্মকাণ্ড অব্যাহত থাকলে গণমাধ্যমের স্বার্থে কঠোর কর্মসূচী দিতে বাধ্য হবে সিএমজেএফ। 

বিবৃতিতে পেশাগত দায়িত্ব পালনে সদস্যদের যে কোনো সমস্যায় পাশে থাকারও প্রতিশ্রুতি দিয়েছে সংগঠনটি।            

সোনালীনিউজ/এমএইচ

Link copied!