আন্দোলনে নিহতের সংখ্যা কত জানে না সরকার

  • নিজস্ব প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: জুলাই ২৭, ২০২৪, ০১:০৪ পিএম
আন্দোলনে নিহতের সংখ্যা কত জানে না সরকার

ঢাকা : সরকারি চাকুরিতে কোটা সংস্কারের দাবিতে আন্দোলনে সহিংসতার বিষয়ে আল জাজিরাকে দেওয়া সাক্ষাৎকারে তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাত বলেছেন, আন্দোলনে নিহতের সংখ্যা সরকার এখনও নির্ধারণ করতে পারেনি।

কোটা সংস্কার আন্দোলনকারীদের ওপর মারাত্মক দমন-পীড়নের অভিযোগে একটি স্বাধীন তদন্তের আহ্বান জানিয়েছেন জাতিসংঘের বিশেষজ্ঞরা। এই প্রেক্ষাপটে সরকারের অবস্থান ব্যাখ্যা করে শুক্রবার (২৬ জুলাই) কাতার ভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরাকে একটি সাক্ষাৎকার দিয়েছেন বাংলাদেশের তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাত।

চরমপন্থি ও সন্ত্রাসীসহ তৃতীয়পক্ষ বিক্ষোভে উসকানি দিচ্ছে উল্লেখ করে সাক্ষাতকারে তথ্য প্রতিমন্ত্রী মোহাম্মদ আরাফাত বলেন, আমরা ছাত্রদের সন্ত্রাসী বা অরাজকতা সৃষ্টিকারী বলছি না। তৃতীয় পক্ষ যারা এই আন্দোলনে ঢুকে এ সব কিছু শুরু করেছে।

আন্দোলনে নিহতের সংখ্যা সরকার এখনও নির্ধারণ করতে পারেনি বলে উল্লেখ করেছেন আরাফাত বলেন, নিহত, হতাহত ও আহতের ক্ষেত্রে আমরা সাধারণ জনগণ, পুলিশ, বিক্ষোভকারী বা সরকারের সমর্থকদের মধ্যে কোনও পার্থক্য করতে চাই না।

আরাফাত আরও বলেন, আমরা উত্তেজনা কমানোর জন্য সর্বাত্মক চেষ্টা করেছি। কিন্তু কিছু লোক আগুনে ঘি ঢালার চেষ্টা করছে। এমন পরিস্থিতি সৃষ্টি করতে চাচ্ছে যাতে তারা ফায়দা লুটতে পারে এবং সরকার পতন ঘটাতে পারে।

আল জাজিরাকে দেওয়া সাক্ষাৎকারে তথ্য প্রতিমন্ত্রী বিক্ষোভকারীদের রাষ্ট্রীয় সম্প্রচার-কেন্দ্র বাংলাদেশ টেলিভিশনের (বিটিভি) সদর দপ্তরে হামলার নিন্দা জানিয়েছেন। তিনি বলেন, বিটিভি ভবন পাহারারত পুলিশ সদস্যরা সংখ্যায় কম ছিল। তাদের গুলি চালানোর অনুমতি না থাকায়… দুর্বৃত্তরা বিটিভিতে ঢুকে পড়ে, আক্ষরিক অর্থে আক্রমণ করে, আগুন লাগায় এবং সম্পত্তি ধ্বংস করা শুরু করে।

এক প্রশ্নের উত্তরে তথ্য প্রতিমন্ত্রী জানান, একটি স্বাধীন বিচার বিভাগীয় কমিটি পুরো ঘটনা তদন্ত করবে। যাতে এই ঘটনায় যারা দায়ী তাদের বিচারের আওতায় আনা যায়।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার পদত্যাগের দাবির বিষয়টিকে প্রত্যাখ্যান করে আরাফাত বলেন, তিনি (প্রধানমন্ত্রী) শুধু জনগণকে রক্ষা করছেন। সূত্র: আল জাজিরা

এমটিআই

 

Link copied!