এসআইপিজি’র জরিপ

অন্তর্বর্তী সরকারের মেয়াদ ৩ বছর চান ৪৭ শতাংশ নাগরিক

  • নিজস্ব প্রতিবেদক:  | সোনালী নিউজ
  • প্রকাশিত: অক্টোবর ২, ২০২৪, ০৮:৪৭ পিএম
অন্তর্বর্তী সরকারের মেয়াদ ৩ বছর চান ৪৭ শতাংশ নাগরিক

ঢাকা: দেশের ৪৭ শতাংশ নাগরিক অন্তর্বর্তী সরকারের মেয়াদ তিন বছর বা এর বেশি চান এবং ৫৩ শতাংশ চান ২ বছর বা এর কম। সম্প্রতি প্রকাশিত এক জরিপে এমন তথ্যই উঠে এসেছে। নর্থ সাউথ ইউনিভার্সিটির সাউথ এশিয়ান ইনস্টিটিউট অব পলিসি অ্যান্ড গভর্নেন্স (এসআইপিজি) পরিচালিত এ জরিপের ফলাফল বুধবার (২ অক্টোবর) প্রকাশ করা হয়। 

‘জাতীয় জরিপ ২০২৪: বাংলাদেশের অন্তর্বর্তীকালীন সরকারের কাছে নাগরিকদের প্রত্যাশা’ শীর্ষক এ জরিপের ফলাফল উপস্থাপন করেন নর্থসাউথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক আকরাম হোসেন। জাতীয় প্রেসক্লাবে এ অনুষ্ঠান আয়োজন করা হয়। 

দেশের ৮ বিভাগের ১৭ জেলার মোট এক হাজার ৮৬৯ জন জরিপে অংশ নেন।

এতে দেখা গেছে, ৯৭ শতাংশ অংশগ্রহণকারী অন্তর্বর্তী সরকারের প্রতি আস্থা রেখেছেন। ৭২ শতাংশ অংশগ্রহণকারী শিক্ষার্থীদের নেতৃত্বে রাজনৈতিক দল সমর্থন করেন।

৯৬ শতাংশ নাগরিক দুই মেয়াদের বেশি প্রধানমন্ত্রী চান না। এছাড়া ৪৬ শতাংশ মনে করেন সংবিধানের যথেষ্ট পরিবর্তন প্রয়োজন এবং ৩৫ শতাংশ মনে করেন অল্প কিছু সংস্কার যথেষ্ট। তবে ১৬ শতাংশ অংশগ্রহণকারী পুরোপুরি নতুন সংবিধানের পক্ষে মত দিয়েছেন। আর ৩ শতাংশ মনে করেন সংবিধান পরিবর্তনের কোনো প্রয়োজন নেই। 

অনুষ্ঠানে অংশ নিয়ে নির্বাচন ব্যবস্থা সংস্কার কমিশনের প্রধান বদিউল আলম মজুমদার বলেন, ‘অন্তর্বর্তী সরকারের প্রতি মানুষের ব্যাপক আস্থা ও প্রত্যাশা রয়েছে, যা জরিপেও প্রতিফলিত হয়েছে। এই প্রত্যাশাগুলো পূরণ করা সরকারের প্রধান চ্যালেঞ্জ।’

জরিপে অংশগ্রহণকারীদের ৬৩ শতাংশের বয়স ২৮-৫০, ২২ শতাংশ জেনারেশন জেড বা ১৮-২৭ বছর এবং ১৪ শতাংশের বয়স ৫০ এর বেশি। উত্তরদাতাদের ৫৪ শতাংশ শহরের ও ৪৬ শতাংশ গ্রাম এলাকার বাসিন্দা।

আইএ

Link copied!