প্রধান উপদেষ্টার মুখ্য সচিব কে এই সিরাজ উদ্দিন মিয়া?

  • নিউজ ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: অক্টোবর ৩, ২০২৪, ০৩:৪৭ পিএম
প্রধান উপদেষ্টার মুখ্য সচিব কে এই সিরাজ উদ্দিন মিয়া?

ঢাকা: আগামী দুই বছরের জন্য অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনুসের মুখ্য সচিব হিসেবে নিয়োগ পেয়েছেন মো. সিরাজ উদ্দিন মিয়া। বুধবার একটি প্রঙ্গাপন জারির মাধ্যমে তাকে নিয়োগ দেওয়া হয়।

তবে সম্প্রতি অন্তর্বর্তী সরকারে বেশ কয়েকটি নিয়োগ নিয়ে চলছে নানা আলোচনা-সমালোচনা। অনেকেই দাবি করছেন, এই সরকারে থাকা দু’একজন উপদেষ্টা পরিকল্পিতভাবে বিগত সরকারের সুবিধাভোগীদেরকেই আবার নিয়োগ দিচ্ছেন। এসব সমালোচনার মধ্যেই মুখ্য সচিব হিসেবে নিয়োগ পেয়েছেন তিনি। 

নতুন নিয়োগ পাওয়া মুখ্য সচিব ২০১৬ সালে আওয়ামী লীগ সরকারের আমলে যুগ্মসচিব হিসেবে অবসরে যান।

তিনি ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী শেখ হাসিনার মুখ্য সচিব মো. তোফাজ্জল হোসেন মিয়ার স্থলাভিষিক্ত হলেন। হাসিনা সরকারের পতনের দুই দিন পর গত ৭ আগস্ট তোফাজ্জল হোসেন মিয়ার চুক্তি বাতিল করা হয়। তখন থেকে ফাঁকা থাকা এই পদে নিয়োগ পেলেন আওয়ামী লীগ সরকারের সময়ে পদোন্নতি বঞ্চিত এই কর্মকর্তা।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে অর্থনীতিতে স্নাতকোত্তর সিরাজ উদ্দিন মিয়া ১৯৮২ বিসিএসের প্রশাসন ক্যাডারের কর্মকর্তা। ২০০৯ সালে যুগ্ম সচিব অবস্থায় ওএসডি হন এই কর্মকর্তা। পরে ২০১৬ সালে তিনি অবসরে যান।

পরিচিত মহলে সিরাজ উদ্দিন সাথী নামে পরিচিত এই কর্মকর্তা আমলাতন্ত্র, মুক্তিযুদ্ধ, সমাজ বিবর্তন, ধর্ম চিন্তা, অর্থনীতিসহ বিভিন্ন বিষয়ে ৩২টি বই লিখেছেন। তার প্রথম বই ‘বেলতৈল গ্রামের জরিমন ও অন্যান্য’ সম্পাদনা করেছেন বর্তমান প্রধান উপদেষ্টা মুহাম্মদ ইউনূস। আমলাতন্ত্র নিয়ে তার বইগুলো হলো—‘বাংলাদেশের আমলাতন্ত্র’ ও ‘আমলাতন্ত্রের অন্দরমহলে বত্রিশ বছর’।

তাকে মুখ্য সচিব হিসেবে নিয়োগের প্রজ্ঞাপনে বলা হয়, ২০১৮ সালের সরকারি চাকরি আইনের ৪৯ ধারা অনুযায়ী মো. সিরাজ উদ্দিন মিয়াকে অন্য যেকোনো পেশা, ব্যবসা কিংবা সরকারি, আধা-সরকারি, বেসরকারি প্রতিষ্ঠান বা সংগঠনের সঙ্গে কর্মসম্পর্ক পরিত্যাগের শর্তে যোগদানের তারিখ থেকে পরবর্তী ২ বছরের মেয়াদে প্রধান উপদেষ্টার মুখ্য সচিব পদে চুক্তিভিত্তিক নিয়োগ দেওয়া হলো।

আইএ

Link copied!