সিঙ্গাপুর থেকে ১৬ লাখ টন জ্বালানি তেল কিনবে বাংলাদেশ

  • নিজস্ব প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: জুলাই ১২, ২০২৩, ০৮:৪৩ পিএম
সিঙ্গাপুর থেকে ১৬ লাখ টন জ্বালানি তেল কিনবে বাংলাদেশ

ঢাকা: সিঙ্গাপুর থেকে ১৬ লাখ টন জ্বালানি তেল কিনবে বাংলাদেশ। আগামী ছয় মাসে এ তেল দেশে আসবে। এতে খরচ হবে ১২ হাজার ২৭৬ কোটি টাকা। 

জ্বালানি ও খনিজসম্পদ বিভাগের অধীন বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের (বিপিসি) আওতায় জ্বালানি তেল কিনতে এ-সংক্রান্ত একটি প্রস্তাব সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি অনুমোদন দিয়েছে।

বুধবার (১২ জুলাই) অর্থনৈতিক বিষয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি ও সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এ অনুমোদন দেয়া হয়।

বৈঠকে সভাপতিত্ব করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। সভা শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব খান সাংবাদিকদের এসব তথ্য জানান।

সিদ্ধান্ত অনুযায়ী, সিঙ্গাপুরের দুই প্রতিষ্ঠান এ তেল সরবরাহ করবে। সিঙ্গাপুর থেকে এক কার্গো এলএনজিও কেনা হবে। সেখানে খরচ হবে ৫৪৪ কোটি টাকার মতো।

এদিকে যুক্তরাষ্ট্র থেকেও একই পরিমাণ এলএনজি কেনা হবে। কিন্তু সেখানে খরচ বেড়ে হবে ৫৭২ কোটি টাকা।

মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব খান বলেন, ‘এ বছরের জুলাই থেকে ডিসেম্বর সময়ে সিঙ্গাপুরের ইউনিপেক সিঙ্গাপুর পিটিই লিমিটেড এবং ভিটওল এশিয়া পিটিই লিমিটেড থেকে ১৫ লাখ ৮৫ হাজার টন জ্বালানি তেল ১২ হাজার ২৭৬ কোটি ৬৯ লাখ টাকায় ক্রয়ের অনুমোদন দেয়া হয়।’

তিনি আরও বলেন, ‘আলাদা লটে ১ হাজার ১০০ কোটি টাকায় দুই কার্গো এলএনজি কিনবে সরকার। যুক্তরাষ্ট্রের এম/এস এক্সিলারেট এনার্জি এলপির কাছ থেকে ৩৩ লাখ ৬০ হাজার এমএমবিটিইউ এলএনজি কেনা হবে। ব্যয় হবে ৫৭২ কোটি ৪ লাখ ৮৫ হাজার ৬৮০ টাকা।’

এ ছাড়া সিঙ্গাপুরভিত্তিক প্রতিষ্ঠান এম/এস ভিটওল এশিয়া পিটিই লিমিটেডের কাছ থেকে ৩৩ লাখ ৬০ হাজার এমএমবিটিইউ এলএনজির দাম পড়বে ৫৪৪ কোটি ১৯ লাখ ৬০ হাজার ১৬০ টাকা।

সোনালীনিউজ/আইএ

Link copied!