ডোনাল্ড লু’র সফরে আলোচনা হবে দুই ইস্যুতে, জানালেন পররাষ্ট্রমন্ত্রী

  • নিজস্ব প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: মে ১৩, ২০২৪, ০৬:৩৮ পিএম
ডোনাল্ড লু’র সফরে আলোচনা হবে দুই ইস্যুতে, জানালেন পররাষ্ট্রমন্ত্রী

ঢাকা: মার্কিন যুক্তরাষ্ট্রের দক্ষিণ এশিয়া বিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু’ আগামীকাল মঙ্গলবার ঢাকায় আসছেন। তার এই সফরে আলোচনায় দুটি ইস্যু গুরুত্ব পাবে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ। ইস্যু দুটি হলো মার্কিন ভিসানীতি সহজীকরণ এবং র‍্যাবের ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহার।

সোমবার (১৩ মে) দুপুরে পররাষ্ট্র মন্ত্রণালয়ে সমসাময়িক বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রী এই কথা বলেন।

ডোনাল্ড লু’র সফর প্রসঙ্গে মন্ত্রী বলেন, নির্বাচনের আগে ভিসানীতি ও র‍্যাবের ওপর নিষেধাজ্ঞা নিয়ে দুই দেশের মধ্যে সম্পর্কের কিছুটা অবনতি হয়েছিল। তবে এখন মার্কিন যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের সম্পর্ক অনন্য উচ্চতায় রয়েছে।

মন্ত্রী বলেন, সেগুলো (র‌্যাবের নিষেধাজ্ঞা ও ভিসানীতি) যেন সহজীকরণ হয় বা উঠে যায় তা নিয়ে মার্কিন প্রশাসনে এরই মধ্যে হোয়াইট হাউস এবং স্টেট ডিপার্টমেন্টে আলোচনা হয়েছে। আলোচনায় এ প্রসঙ্গগুলো স্বাভাবিকভাবে আসতেই পারে। আমাদের সম্পর্ক এগিয়ে নেওয়ার লক্ষে উভয় দেশ কাজ করছি।

হাছান মাহমুদ বলেন, প্রধানমন্ত্রী চতুর্থবার নির্বাচিত হওয়ার পর মার্কিন প্রেসিডেন্ট চিঠি লিখে সম্পর্ক এগিয়ে যাওয়ার বা নতুন উচ্চতায় নেওয়ার অভিপ্রায় ব্যক্ত করেছেন। মার্কিন প্রশাসন থেকে যারাই বাংলাদেশে সফর করুক না কেন, আমাদের সম্পর্ককে এগিয়ে নেওয়ার লক্ষে আমরা একসঙ্গে কাজ করব।

এ সময় বিএনপিকে উদ্দেশ করে পররাষ্ট্রমন্ত্রী বলেন, বিএনপি আবারও ভারতীয় পণ্য বর্জন ইস্যু নিয়ে আন্দোলনে নামার প্রস্তুতি নিচ্ছে। তবে তাদের আন্দোলন আগের মতোই মুখ থুবড়ে পড়েবে। এটা দেশের পণ্যের বাজারকে অস্থিতিশীল করার চেষ্টা মাত্র।

দুই দিনের সফরে আগামীকাল মঙ্গলবার (১৪ মে) ঢাকায় আসছেন ডোনাল্ড লু। ঢাকা সফরের সময় তিনি পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে বৈঠক করবেন। এর পাশাপাশি পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ, প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমানের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। এছাড়া লুর নাগরিক সমাজের প্রতিনিধিদের সঙ্গে মতবিনিময়ের কথা রয়েছে।

এমএস

Link copied!