অন্তর্বর্তী সরকারের নতুন উপদেষ্টা কে এই ফাওজুল কবির খান 

  • নিজস্ব প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: আগস্ট ১৬, ২০২৪, ০৪:২১ পিএম
অন্তর্বর্তী সরকারের নতুন উপদেষ্টা কে এই ফাওজুল কবির খান 

ঢাকা: অন্তর্বর্তীকালীন সরকারের উপদেষ্টা হিসেবে শপথ নিলেন আরও ৪ জন। শুক্রবার (১৬ আগস্ট) বিকেল সোয় চার টায় বঙ্গভবনের দরবার হলে তাদের শপথ বাক্য পাঠ করান রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন। এ নিয়ে মোট উপদেষ্টার সংখ্যা দাঁড়াল ২১ জনে।

নতুন উপদেষ্টাগণের একজন হলেন -সাবেক সচিব ড. মুহাম্মদ ফাওজুল কবির খান।

ড. মুহাম্মদ ফাওজুল কবির খান বাংলাদেশ সিভিল সার্ভিসের ১৯৭৯ ব্যাচের কর্মকর্তা। তিনি ২০০৭-২০০৯ পর্যন্ত বাংলাদেশ সরকারের বিদ্যুৎ বিভাগের সচিব ছিলেন।

ফাওজুল কবির ১৯৮৯ সালে যুক্তরাষ্ট্রের বোস্টন বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। তিনি সরকারি চাকরি থেকে লিয়েনে ১৯৯২-১৯৯৫ সাল পর্যন্ত সিঙ্গাপুর ন্যাশনাল ইউনিভার্সিটিতে ইকোনমিকস ডিপার্টমেন্টে অধ্যাপনা করেন। ১৯৯৮ থেকে ২০০৭ সাল পর্যন্ত তিনি ইডকলের (IDCOL)-এর প্রতিষ্ঠাতা সিইও (CEO) হিসেবে সফলতার সাথে দায়িত্ব পালন করেন। এ ছাড়া বিশ্বব্যাংকের অর্থায়নে সোলার হোম সিস্টেম (SHS) সফলভাবে পরিকল্পনা ও বাস্তবায়নে নেতৃত্ব দেন।

২০০৯ সালে ফাওজুল কবির সরকারি চাকরি থেকে অবসর নেওয়ার পরদিন থেকে ২০১৪ সাল পর্যন্ত নর্থ-সাউথ ইউনিভার্সিটিতি ইকোনমিকস অ্যান্ড ফিন্যান্স ডিপার্টমেন্টে অধ্যাপনা করেন।

ফাওজুল কবির খান থিঙ্ক ট্যাঙ্ক Keystone Consulting Company-এর প্রতিষ্ঠা করেন। তিনি বিশ্বব্যাংক, এডিবি, জাইকা,ইউএনডিপি, এশীয় উন্নয়ন ব্যাংকের একজন শীর্ষ পরামর্শক। তার বাড়ি সন্দ্বীপের হরিশপুর গ্রামে। তার বাবা চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের একজন সাবেক প্রফেসর।

আইএ

Link copied!