বাংলাদেশ প্রসঙ্গে জয়শঙ্কর

আমাদের অবশ্যই পারস্পরিক স্বার্থ দেখতে হবে

  • নিজস্ব প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: আগস্ট ৩১, ২০২৪, ০১:৩৭ পিএম
আমাদের অবশ্যই পারস্পরিক স্বার্থ দেখতে হবে

ঢাকা : বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের সঙ্গে ভারত কাজ চালিয়ে যাবে বলে জানিয়েছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর।

শুক্রবার (৩০ আগস্ট) দিল্লিতে রাজীব সিক্রির লেখা ‘স্ট্র্যাটেজিক কনড্রামস : রিশেপিং ইন্ডিয়াস ফরেন পলিসি’ বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে এ কথা বলেন তিনি। খবর বার্তা সংস্থা এএনআইয়ের

জয়শঙ্কর বলেন, ‘বাংলাদেশের সাম্প্রতিক ক্ষমতার পালাবদল সবকিছু ওলটপালট করে দিতে পারে। কিন্তু ভারতকে একটি ক্ষেত্র খুঁজে বের করতে হবে, যেখানে দুই দেশেরই স্বার্থ জড়িত। বাংলাদেশের স্বাধীনতার পর থেকে দুই দেশের সম্পর্ক নানা উত্থান-পতনের মধ্যে দিয়ে গেছে।

যখন যে সরকার থাকবে, তার সঙ্গেই আমরা কাজ করব, সেটাই স্বাভাবিক। তবে আমাদের এটাও স্বীকার করতে হবে যে, রাজনৈতিক পরিবর্তন ঘটতে পারে এবং সেটা অপ্রত্যাশিত পরিবর্তন আনতে পারে। এখানে আমাদের অবশ্যই পারস্পরিক স্বার্থের বিষয়টা দেখতে হবে।’

ছাত্র-জনতার গণ-আন্দোলনে গত ৫ আগস্ট বাংলাদেশে আওয়ামী লীগের সাড়ে ১৫ বছর শাসনের অবসান ঘটে। দলটির সভাপতি শেখ হাসিনা প্রধানমন্ত্রীর পদ ছেড়ে ভারতে চলে যান।

এর আগে গত ১৭ আগস্ট অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের সঙ্গে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ফোনালাপ হয়। ড. ইউনূস সে সময় ভারতের প্রধানমন্ত্রীকে বাংলাদেশে হিন্দুসহ সব সংখ্যালঘুর পূর্ণ নিরাপত্তা নিশ্চিতের আশ্বাস দেন।

এমটিআই

 

Link copied!