যুক্তরাষ্ট্রের উচ্চপর্যায়ের প্রতিনিধিদল ঢাকায় আসছে চলতি মাসে

  • নিজস্ব প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: সেপ্টেম্বর ৩, ২০২৪, ১২:০৪ পিএম
যুক্তরাষ্ট্রের উচ্চপর্যায়ের প্রতিনিধিদল ঢাকায় আসছে চলতি মাসে

ঢাকা : চলতি মাসে একটি উচ্চপর্যায়ের মার্কিন প্রতিনিধিদল বাংলাদেশ সফরে আসার সম্ভাবনা রয়েছে। পরিবর্তিত রাজনৈতিক প্রেক্ষাপটে দুই দেশের মধ্যকার সম্পর্ককে এগিয়ে নেওয়ার জন্য অন্তর্বর্তী সরকারের সঙ্গে আলোচনার জন্য প্রতিনিধিদলটি ঢাকা সফর করবে।

মঙ্গলবার (৩ সেপ্টেম্বর) একটি কূটনৈতিক সূত্র জানিয়েছে, সফর সংক্রান্ত বিষয়গুলো চূড়ান্ত করতে দুই দেশের মধ্যে আলোচনা চলছে।

গত ৮ আগস্ট প্রধান উপদেষ্টা অধ্যাপক মুহাম্মদ ইউনূসের নেতৃত্বে অন্তর্বর্তী সরকার গঠনের পর যুক্তরাষ্ট্রের কোনো প্রতিনিধিদলের এটিই প্রথম সফর হতে যাচ্ছে।

জাতিসংঘের ৭৯তম সাধারণ অধিবেশনে যোগদানের জন্য অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূসের নিউইয়র্কের উদ্দেশে যাত্রা করার আগে মার্কিন প্রতিনিধিদলটি ঢাকায় আসবে বলে সূত্রটি বার্তা সংস্থা ইউএনবিকে জানিয়েছে।

যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক ব্যুরোর সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু এই প্রতিনিধি দলে থাকতে পারেন। দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ার উপসহকারী প্রতিরক্ষা সচিব লিন্ডসে ডব্লিউ ফোর্ডও মার্কিন প্রতিনিধি দলে থাকবেন বলে কূটনৈতিকটি সূত্র জানিয়েছে।

তিনি এই অঞ্চলের জন্য প্রতিরক্ষা কৌশল ও পরিকল্পনাগুলোর বিকাশ এবং বাস্তবায়ন সম্পর্কিত সমস্ত নীতির বিষয়ে প্রতিরক্ষা বিভাগের সিনিয়র নেতৃত্বের প্রধান উপদেষ্টা হিসেবে কাজ করেন। আফগানিস্তান ব্যতীত ভারত এবং দক্ষিণ-পূর্ব এশিয়া ও দক্ষিণ এশিয়ার অন্যান্য দেশগুলোর সঙ্গে দ্বিপাক্ষিক নিরাপত্তা সম্পর্ক নিয়ে কাজ করেন তিনি।

এ ছাড়া মার্কিন ডেপুটি আন্ডার সেক্রেটারি ফর ইন্টারন্যাশনাল ফাইন্যান্স ব্রেন্ট নেইম্যান মার্কিন প্রতিনিধিদলে যোগ দিতে পারেন। ইউএসএআইডি থেকেও একজন প্রতিনিধি থাকতে পারেন।

প্রতিনিধি দলটি প্রধান উপদেষ্টা অধ্যাপক ড. ইউনূস, পররাষ্ট্র বিষয়ক উপদেষ্টা মো. তৌহিদ হোসেন ও অর্থ উপদেষ্টা ড. সালেহউদ্দিন আহমেদের সঙ্গে সাক্ষাৎ করবেন।

মার্কিন প্রতিনিধিদলের সফর সম্পর্কে জানতে চাইলে ওয়াশিংটনের একটি সূত্র জানিয়েছে, ‘আপনাকে কয়েকদিন অপেক্ষা করতে হবে। এই মুহূর্তে আমার কাছে বলার মতো কিছু নেই।’

এমটিআই

Link copied!