রোম-ঢাকা সম্পর্কে ‘নতুন অধ্যায়’ শুরুর আহ্বান ইতালি প্রধানমন্ত্রীর

  • নিজস্ব প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: সেপ্টেম্বর ২৫, ২০২৪, ০২:৩৮ পিএম
রোম-ঢাকা সম্পর্কে ‘নতুন অধ্যায়’ শুরুর আহ্বান ইতালি প্রধানমন্ত্রীর

ঢাকা : ইতালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনি রোম-ঢাকার সম্পর্কের ‘নতুন অধ্যায়’ শুরুর আহ্বান জানিয়েছেন। একইসঙ্গে তিনি বলেছেন, ‘ইতালিয়রা বাংলাদেশের বন্ধু’।

নিউইয়র্কে জাতিসংঘ সদর দফতরে জাতিসংঘ সাধারণ পরিষদের বার্ষিক সভার সাইডলাইনে প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের সঙ্গে সাক্ষাৎকালে মঙ্গলবার ইতালির প্রধানমন্ত্রী এ কথা বলেন।

বুধবার এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানানো হয়েছে প্রধান উপদেষ্টার প্রেস উইং থেকে।

এতে বলা হয়, বৈঠকে শিক্ষার্থীদের নেতৃত্বে বাংলাদেশের সাম্প্রতিক গণ-অভ্যুত্থানের একটি চিত্র তুলে ধরেন প্রধান উপদেষ্টা। তিনি ইতালির প্রধানমন্ত্রীকে জানান, এই অভ্যুত্থান পুরো জাতির জন্য ‘রিসেট বোতাম’ চাপার মতো বাংলাদেশে নতুন সুযোগ সৃষ্টি করেছে।

মেলোনি জানান, গুরুত্বপূর্ণ সংস্কারের পদক্ষেপে অধ্যাপক ইউনূসের নেতৃত্বাধীন অন্তর্বর্তী সরকারকে সমর্থন করবে।

ইতালির প্রধানমন্ত্রী বলেন, ‘অবশ্যই, আপনি আমাদের উপর নির্ভর করতে পারেন। আসুন আমাদের সম্পর্কের একটি নতুন অধ্যায় শুরুর চেষ্টা করি।’

প্রধান উপদেষ্টা ইতালির প্রধানমন্ত্রীকে বাংলাদেশ থেকে অভিবাসনের আনুষ্ঠানিক কার্যক্রম বাড়ানোর জন্য অনুরোধ করেছেন। তিনি জানান, বৈধ চ্যানেলের মাধ্যমে ইতালিতে আরও বেশি বাংলাদেশী শ্রমিকের প্রবেশের পথ প্রশস্ত হলে, ঝুঁকিপূর্ণ অবৈধ অভিবাসন হ্রাস পাবে।

মেলোনি সম্মত হয়ে বলেছেন, উভয় দেশেরই অনিয়মিত অভিবাসন বন্ধ করতে এবং ইতালিতে কাজ করার আগ্রহ করা লোকদের কর্ম দক্ষতাবৃদ্ধি এবং প্রশিক্ষণের জণ্য একযোগে কাজ করা উচিত।

বৈঠকে জ্বালানি ও বিদ্যুৎ উপদেষ্টা ফৌজুল কবির খান, সিনিয়র সচিব লামিয়া মোর্শেদ এবং চিফ অব প্রটোকল খন্দকার মাসুদুল আলম উপস্থিত ছিলেন।

এমটিআই

Link copied!