দেশের সব সিটি করপোরেশন ও পৌরসভা কাউন্সিলরদের অপসারণ

  • নিজস্ব প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: সেপ্টেম্বর ২৭, ২০২৪, ০৮:৩৫ এএম
দেশের সব সিটি করপোরেশন ও পৌরসভা কাউন্সিলরদের অপসারণ

ঢাকা: সরকার পতনের পর দেশের সব সিটি করপোরেশন ও পৌরসভায় নির্বাচিত মেয়রদের অপসারণের পর এবার সরিয়ে দেওয়া হয়েছে ৩২৩টি পৌরসভার কাউন্সিলরদের। 

বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) রাতে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের সিটি করপোরেশন-১ শাখার উপসচিব মোহাম্মদ শামছুল ইসলাম স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে সিটি করপোরেশনের কাউন্সিলরদের অপসারণ করা হয়েছে।

ওই প্রজ্ঞাপনে বলা হয়েছে, স্থানীয় সরকার (সিটি করপোরেশন) অধ্যাদেশ-২০২৪ এর ধারা-১৩ (ক) প্রয়োগ করে বাংলাদেশের নিম্নবর্ণিত (১২টি) সিটি করপোরেশনের কাউন্সিলরদের স্ব স্ব পদ থেকে অপসারণ করা হলো। জনস্বার্থে এই আদেশ অবিলম্বে কার্যকর হবে বলেও এতে জানানো হয়।

১২ সিটি করপোরেশন হল: ঢাকা দক্ষিণ, ঢাকা উত্তর, চট্টগ্রাম, খুলনা, রাজশাহী, সিলেট, বরিশাল, নারায়ণগঞ্জ, কুমিল্লা, রংপুর, গাজীপুর ও ময়মনসিংহ। একই দিন অপর প্রজ্ঞাপনে দেশের ৩২৩টি পৌরসভার কাউন্সিলরদেরও অপসারণ করা হয়।

একই মন্ত্রণালয়ের পৌর-১ শাখার উপসচিব মাহবুব আলম স্বাক্ষরিত আরেক প্রজ্ঞাপনে পৌর কাউন্সিলরদের অপসারণ করা হয়েছে।

পৌর কাউন্সিলরদের বিষয়ে প্রজ্ঞাপনে বলা হয়, স্থানীয় সরকার (পৌরসভা) (সংশোধন) অধ্যাদেশ-২০২৪ এর ধারা ৩২ (ক) প্রয়োগ করে অত্যাবশ্যক বিবেচনায় এবং জনস্বার্থে নিম্নবর্ণিত (৩২৩টি) পৌরসভার সাধারণ আসনের কাউন্সিলর ও সংরক্ষিত আসরেন কাউন্সিলরদের স্ব স্ব পদ থেকে অপসারণ করা হলো।

এর আগে, গত ১৯ আগস্ট ১২টি সিটি করপোরেশন এবং সব পৌরসভার মেয়রদের অপসারণ করে সেখানে প্রশাসক নিয়োগ দিয়ে প্রজ্ঞাপন জারি করে অন্তর্বর্তীকালীন সরকার। 

গত ৫ আগস্ট প্রবল গণআন্দোলনে আওয়ামী লীগ সরকারের পতনের পর অন্তর্বর্তী সরকার ক্ষমতায় আসার ১১ দিনের মাথায় ১৯ আগস্ট দেশের সব সিটি করপোরেশনের মেয়রদের অপসারণ করা হয়। এই সিটি করপোরেশনগুলোর মধ্যে কেবল রংপুরে জাতীয় পার্টির মেয়র ছিলেন। বাকি ১১টিতেই দায়িত্বে ছিলেন আওয়ামী লীগ নেতারা।

এসএস

Link copied!