বৈরি আবহাওয়ায় ৬ রুটে নৌযান চলাচল বন্ধ

  • নিজস্ব প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: অক্টোবর ৫, ২০২৪, ০৪:২৬ পিএম
বৈরি আবহাওয়ায় ৬ রুটে নৌযান চলাচল বন্ধ

ঢাকা: দুর্যোগপূর্ণ আবহাওয়ায় দেশের সব সমুদ্র বন্দরে স্থানীয় তিন নম্বর সতর্ক সংকেত ঘোষণা করায় ঢাকা থেকে উপকূলীয় তিন জেলার ছয় রুটে নৌযান চলাচল বন্ধ রাখার নির্দেশ দিয়েছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ-বিআইডব্লিউটিএ।

নোয়াখালী রুটে ঢাকা-হাতিয়া, দ্বীপ জেলা ভোলা রুটের ঢাকা-বেতুয়া, ঢাকা-মনপুরাগামী, পটুয়াখালী জেলা রুটে ঢাকা-খেপুপাড়া, ঢাকা-চরমোন্তাজ ও ঢাকা-রাঙ্গাবালী উপকূলীয় এলাকায় সব ধরনের নৌ চলাচল বন্ধ রাখা হয়েছে।

বিআইডব্লিউটিএ এর জনসংযোগ কর্মকর্তা আবু ছালেহ মোহাম্মদ এহতেশামুল বলেন, 'পরবর্তী নির্শেদনা না আসা পর্যন্ত এসব রুটে নৌযান চলাচল বন্ধ থাকবে'।

তবে এই ছয় রুটে নৌযান চলাচল বন্ধ আছে গত বৃহস্পতিবার থেকে। আবহাওয়া অধিদপ্তর শনিবার জানিয়েছে, বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপটি উত্তর বঙ্গোপসাগর ও পশ্চিমবঙ্গের উপকূলীয় এলাকায় আগের মতোই অবস্থান করছে।

আবহাওয়াবিদ আফরোজা সুলতানা বলেন, 'এর প্রভাবে সারাদেশেই বৃষ্টিপাত হচ্ছে। বিকেলের দিক থেকেই ঢাকায় বৃষ্টিপাত কমবে। রোববার থেকে সারাদেশে বৃষ্টিপাত কমতে পারে।'

'তবে মৌসুমি বায়ু সক্রিয় থাকার কারণে কয়েকদিনের মতো ভারি না হলেও এ মাসের ১২ তারিখ পর্যন্তই সারাদেশে বিক্ষিপ্তভাবে বৃষ্টিপাত হবে। এরপর বৃষ্টিপাত কমতে পারে।'

আবহাওয়ার সতর্কবার্তায় বলা হয়, মৌসুমী বায়ুর প্রভাবে উত্তর বঙ্গোপসাগর ও বাংলাদেশের উপকূলীয় এলাকায় গভীর সঞ্চালনশীল মেঘমালা সৃষ্টি হচ্ছে। এর প্রভাবে উপকূলীয় এলাকা, উত্তর বঙ্গোপসাগর ও সমুদ্র বন্দরের উপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।

এ পরিস্থিতিতে চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্র বন্দরসমূহকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে৷ সেই সঙ্গে উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারকে উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

এআর

Link copied!