আ.লীগ-বিএনপির পাল্টাপাল্টি সমাবেশ ঘিরে উত্তপ্ত রাজধানী

  • নিজস্ব প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: অক্টোবর ১৮, ২০২৩, ০৯:৩১ এএম
আ.লীগ-বিএনপির পাল্টাপাল্টি সমাবেশ ঘিরে উত্তপ্ত রাজধানী

ঢাকা: ধারাবাহিক কর্মসূচির অংশ হিসেবে আজ বুধবার (১৮ অক্টোবর) রাজধানীতে ক্ষমতাসীন আওয়ামী লীগ এবং তাদের প্রধান রাজনৈতিক বিরোধী দল বিএনপির কর্মসূচি রয়েছে। 

দলীয় সূত্রে জানা গেছে, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের দলের নেতাকর্মীদের ওইদিন রাজধানীতে জড়ো হওয়ার নির্দেশনা দিয়েছেন। সোমবার (১৬ অক্টোবর) রাজধানীর বঙ্গবন্ধু এভিনিউয়ে যুবলীগ আয়োজিত এক সমাবেশে কাদের এই ঘোষণা দেন।

আওয়ামী লীগ এর আগে ৭ অক্টোবর থেকে ১৮ অক্টোবর পর্যন্ত কর্মসূচির বিস্তারিত সূচি নির্ধারণ করেছে। ৭ অক্টোবর শিক্ষক সমাবেশের মধ্য দিয়ে এই কর্মসূচি শুরু হয়। ১৮ তারিখ ঢাকায় এক জনসভার মধ্য দিয়ে এই ধারাবাহিক আয়োজনের সমাপ্তি ঘটবে।

১৮ অক্টোবর আওয়ামী লীগের অংশগ্রহণ প্রসঙ্গে ওবায়দুল কাদের বলেন, আমাদের আরও সদস্য ১৮ তারিখের কর্মসূচিতে যোগ দেবেন। আমরা আন্দোলনের জন্য একটি শোভাযাত্রা ঘোষণা করব, যা জাতীয় স্মৃতিসৌধের দিকে অগ্রসর হবে।

এদিকে যুগপৎ আন্দোলনের ধারাবাহিকতায় আজ বুধবার (১৮ অক্টোবর) ঢাকায় গণসমাবেশ করবে বিএনপি। সরকারের পদত্যাগ, নির্দলীয় সরকারের অধীনে নির্বাচন এবং দলীয় চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তি ও বিদেশে উন্নত চিকিৎসার দাবিতে দুপুর ২টায় নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে এই সমাবেশ অনুষ্ঠিত হবে। সেখান থেকে আন্দোলনের নতুন কর্মসূচির ঘোষণা দেওয়া হতে পারে।

ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির আহ্বায়ক আব্দুস সালামের সভাপতিত্বে এবং উত্তরের সদস্য সচিব আমিনুল হক ও দক্ষিণের ভারপ্রাপ্ত সদস্য সচিব লিটন মাহমুদের যৌথ সঞ্চালনায় সমাবেশে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর প্রধান অতিথির বক্তব্য দেবেন।

অন্যদিকে একদফা দাবিতে যুগপৎ আন্দোলনের অংশ হিসেবে ‘গণতন্ত্র মঞ্চ’ বুধবার বিকেল সাড়ে ৩টায় জাতীয় প্রেসক্লাবের সামনে গণসমাবেশ করবে। এতে বক্তব্য রাখবেন, জেএসডির সভাপতি আ স ম আবদুর রব, নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক, গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি, ভাসানী অনুসারী পরিষদের আহ্বায়ক বীর মুক্তিযোদ্ধা শেখ রফিকুল ইসলাম বাবলু ও রাষ্ট্র সংস্কার আন্দোলনের প্রধান সমন্বয়ক হাসনাত কাইয়ূম প্রমুখ।

‘১২ দলীয় জোট’ বিকেল ৩টায় বিজয় নগর পানির ট্যাংকের সামনে জনসমাবেশ করবে। এতে গণঅধিকার পরিষদের একাংশের সভাপতি নুরুল হক নুর বিশেষ অতিথির বক্তব্য দেবেন। এ ছাড়া ‘জাতীয়তাবাদী সমমনা জোট’ বিকেল ৩টায় পুরানা পল্টন সংলগ্ন আলরাজি কমপ্লেক্সের সামনে সমাবেশ করবে। জোটের সমন্বয়ক ও এনপিপির চেয়ারম্যান ড. ফরিদুজ্জামান ফরহাদ এতে সভাপতিত্ব করবেন।

বুধবার বিকেল সাড়ে ৩টায় রাজধানীর পূর্বপান্থপথস্থ এফডিসি সংলগ্ন দলীয় কার্যালয়ের সামনে জনসমাবেশ করবে লিবারেল ডেমোক্র্যাটিক পার্টি (এলডিপি)। এতে প্রধান অতিথির বক্তব্য দেবেন দলের প্রেসিডেন্ট ড. কর্নেল (অব.) অলি আহমদ বীরবিক্রম। এদিকে লেবার পার্টি বেলা ১১টায় পুরানা পল্টনস্থ বাংলাদেশ ফটো জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের সামনে সমাবেশ করবে। এতে দলের চেয়ারম্যান ডা. মোস্তাফিজুর রহমান ইরান প্রধান অতিথি থাকবেন।

এমএস

Link copied!