‘কমপ্লিট শাটডাউন’ কর্মসূচিতে বিএনপির সমর্থন

  • নিজস্ব প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: জুলাই ১৭, ২০২৪, ১১:৩০ পিএম
‘কমপ্লিট শাটডাউন’ কর্মসূচিতে বিএনপির সমর্থন

ঢাকা : সরকারি চাকরিতে কোটা সংস্কার আন্দোলনকারীদের ডাকা ‘কমপ্লিট শাটডাউন’ কর্মসূচিতে ‘সর্বাত্মক’ সমর্থন দিয়েছে বিএনপি।

বুধবার (১৭ জুলাই) রাতে ভার্চুয়াল মাধ্যমে সংক্ষিপ্ত ব্রিফিংয়ে বিএনপির স্থায়ী কমিটি এই সিদ্ধান্ত নিয়েছে বলে অবহিত করেন দলটির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

সাধারণ ছাত্র-ছাত্রীরা ন্যায্য দাবিতে শান্তিপূর্ণ আন্দোলন চালিয়ে যাচ্ছে মন্তব্য করে রিজভীর অভিযোগ করেন, “শিক্ষার্থীদের এই শান্তিপূর্ণ আন্দোলনে পুলিশ ও সশস্ত্র ছাত্রলীগের হিংস্র আক্রমণে ছয়জন নিহত হয়েছেন। এ ছাড়া আজও (বুধবার) আন্দোলনরত ছাত্র-ছাত্রীদের ওপর র‌্যাব-পুলিশ-বিজেপির ব্যাপক হামলায় অনেকেই আহত হয়েছেন।

এই রক্তাক্ত হামলায় বিএনপির জাতীয় স্থায়ী কমিটির সভায় গৃহীত সিদ্ধান্ত অনুযায়ী, সরকারি চাকরির কোটা সংস্কারের যৌক্তিক দাবিতে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ডাকা বৃহস্পতিবারের সারা দেশে কমপ্লিট শাটডাউন কর্মসূচিতে সর্বাত্মক সমর্থন জানানো হয়েছে। অর্থাৎ শিক্ষার্থীরা যে কর্মসূচি দিয়েছে, তাতে বিএনপি সর্বাত্মক সমর্থন জানিয়েছে।

একই সঙ্গে ‘কমপ্লিট শাটডাউন’ কর্মসূচিতে দেশের আপামর জনগণকে অংশগ্রহণের আহ্বান জানি্য়ে রিজভী বলেন, “আমি বিএনপির পক্ষ থেকে এই কর্মসূচিতে জনগণকে অংশগ্রহণ করার জন্য জোরালো আহ্বান জানাচ্ছি।”

যুগপৎ আন্দোলনের শরিক জোট ও দলগুলোর সঙ্গে গত ছয় দিন ধারাবাহিক বৈঠক করেছে বিএনপি। বুধবার রাতে দলটি আন্দোলনকারীদের কমপ্লিট শাটডাউনে সমর্থন দিল।

এর আগেও কয়েক দফা আন্দোলনকারীদের দাবির প্রতি নৈতিক সমর্থন দিয়ে তাদের পাশে থাকার বার্তা দিয়েছে বিএনপি।

সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে মঙ্গলবার সারা দেশে কোথাও কোথাও আন্দোলনকারী এবং সরকার দলীয় সংগঠন ও পুলিশের ত্রিমুখী সংর্ঘের মধ্যে ছয়জন নিহত হন। সহিংসতা ছড়িয়ে পড়ায় দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছে। বুধবার সকাল থেকে বিশ্ববিদ্যালয়-কলেজের শিক্ষার্থীরা হল ছাড়া শুরু করেন।

এর মধ্যেই মঙ্গলবার নিহতদের স্মরণে বিএনপি ও সমমনা রাজনৈতিক দলগুলো বুধবার ঢাকায় গায়েবানা জানাজা কর্মসূচি পালন করে। ঢাকা বিশ্ববিদ্যালয়ে আন্দোলনকারী শিক্ষার্থীরাও গায়েবানা জানাজা ও প্রতীকী কফিন মিছিল করার সময় তাদের সঙ্গে আইনশৃঙ্খলা বাহিনীর বিক্ষিপ্ত সংঘর্ষ হয়।

বুধবার সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। কোটা সংস্কারের বিষয়ে সুপ্রিম কোর্টের রায়ের জন্য অপেক্ষা করার পরামর্শ দিয়ে তিনি বলেন, সহিংসতার জন্য দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে বিচার বিভাগীয় তদন্ত কমিটি গঠন করা হবে।

এরপর রাত পৌনে ৮টার দিকে কোটা সংস্কার আন্দোলনকে ঘিরে সংঘর্ষে খুনের দায়ে জড়িতদের বিচার ও সন্ত্রাসমুক্ত ক্যাম্পাসের দাবিতে বৃহস্পতিবার সারা দেশে ‘কমপ্লিট শাটডাউন' কর্মসূচি ঘোষণা আসে আন্দোলনকারীদের পক্ষে।

কোটা সংস্কার আন্দোলনকারীদের প্ল্যাটফর্ম ‘বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন’ এর অন্যতম সমন্বয়ক আসিফ মাহমুদ তার ফেসইবুক প্রোফাইলে এ কর্মসূচির ঘোষণা দিয়েছেন। একই বার্তা তিনি সাংবাদিকদের কাছেও পাঠিয়েছেন।

এমটিআই

Link copied!