লন্ডনে বাংলা‌দেশ হাইক‌মিশন থে‌কে সরানো হল বঙ্গবন্ধুর ছ‌বি

  • লন্ডন প্রতি‌নি‌ধি | সোনালী নিউজ
  • প্রকাশিত: আগস্ট ১০, ২০২৪, ০৯:৪৪ এএম
লন্ডনে বাংলা‌দেশ হাইক‌মিশন থে‌কে সরানো হল বঙ্গবন্ধুর ছ‌বি

ঢাকা : লন্ডনে বাংলাদেশ হাইক‌মিশন থে‌কে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মু‌জিবুর রহম‌া‌নের ছ‌বি সরিয়ে ফেলা হয়েছে। বিতর্কিত হাইক‌মিশনার সাইদা মুনা তাসনিমের অপকর্মের কারণেই বিএন‌পি-জামাতের সম‌র্থকরা বঙ্গবন্ধুর ছবি সরিয়ে ফেলে বলে অভিযোগ উঠেছে।

শুক্রবার (৯ আগস্ট) স্যোশাল মি‌ডিয়ায় ছ‌ড়ি‌য়ে পড়া এক ভি‌ডিওতে হাইক‌মিশনার সাইদা মুনা তাসনিমকে বক্তব্য রাখ‌তে দেখা যায়। এ সময় পেছনে বঙ্গবন্ধুর ছবি দেখা যায়নি। লন্ডনে বহুল আলোচিত-সমালোচিত এই বাংলাদেশী কূটনীতিক যুক্তরাজ্যে বাংলাদেশের হাইকমিশনার হি‌সে‌বে ২০১৮ সাল থে‌কে দায়িত্ব পালন কর‌ছেন। অভিযোগ রয়েছে, এই মেয়াদে তিনি হাইকমিশনকে এক ধরনের পার্টি অফিসে পরিণত করেছিলেন।

এ বিষয়ে ব্যারিস্টার না‌জির আহমদ ব‌লেন, ‘লন্ডন হাইকমিশন থেকে সাঈদা মুনাকে অতি সত্বর প্রত্যাহার করা উচিৎ। তার মতো তেলবাজ ও চাটুকার কোন সুস্থ গণতান্ত্রিক দেশের জন্য ভাল নয়। সে সব জায়গায় এমনকি সামাজিক ও কমিউনিটির অনুষ্ঠানগুলোতেও অপ্রাসঙ্গিকভাবে মুখে ফেনা তুলতো স্বৈরাচারের আর ফ্যাসিবাদের জয়গান গেয়ে। প্রোগ্রামগুলোতে তার কথা শুনে দৃষ্টিকটু লাগতো। যারা অনুষ্টানগুলোতে উপস্থিত থেকেছেন তারা সাক্ষী। মানুষ এত চাটুকার হতে পারে ওই সময়ের তার বক্তৃতাগু‌লি না শুনলে কেউ বুঝতে পারবেন না।’

তবে এ ব‌্যাপা‌রে বক্তব্য জান‌তে শুক্রবার লন্ডন সময় বিকা‌লে লন্ডনে নিযুক্ত বাংলাদেশী হাইক‌মিশনার সাইদা মুনা তাস‌নি‌মের ফো‌নে যোগা‌যোগ করা হ‌লে তি‌নি উত্তর দেন‌নি।

প্রসঙ্গত, বাংলাদে‌শে সরকার বিরোধী আন্দোলনের অংশ হি‌সে‌বে ২০১৮ সা‌লের সাত ফেব্রুয়ারি লন্ডনে বিএন‌পির ম‌ি‌ছিল থে‌কে বাংলা‌দেশ হাইক‌মিশ‌নে হামলা ও ভাংচু‌রের ঘটনা ঘ‌টে। ওই ঘটনায় লন্ডনে হাইক‌মিশ‌নের পক্ষ থে‌কে বিএন‌পি নেতাকর্মী‌দের বিরু‌দ্ধে মামলা করা হয়। এ ঘটনার জের ধ‌রে দে‌শে গি‌য়ে গ্রেপ্তার হ‌য়ে দীর্ঘদিন জেল খা‌টেন বিএন‌পির যুক্তরাজ‌্য ক‌মি‌টির ক‌য়েকজন নেতাকর্মী।

এদি‌কে বঙ্গবন্ধুর ছ‌বি নামা‌নোর পর হাইক‌মিশ‌নে হাইক‌মিশনা‌রের দেয়া ভি‌ডিও বক্ত‌ব্যের সময় লন্ডনে বিএনপি পন্থী সি‌নিয়র সাংবা‌দিক সামসুল আলম লিটন উপ‌স্থিত ছি‌লেন। তি‌নি একসময় বাংলা‌দে‌শে রাষ্ট্রপ‌তির প্রেস সে‌ক্রেটারী হি‌সে‌বে দা‌য়িত্ব পালন ক‌রে‌ছেন। তবে বঙ্গবন্ধুর ছবি কে সরিয়েছে এ বিষয়ে তি‌নি জা‌নেন না ব‌লে জানান লিটন।

এমটিআই

Link copied!