আসিফ নজরুল

ভোটাধিকার না থাকলে মানুষ দাসে পরিণত হয়

  • নিজস্ব প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: নভেম্বর ৪, ২০২৩, ১১:২৭ পিএম
ভোটাধিকার না থাকলে মানুষ দাসে পরিণত হয়

ঢাকা : ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক আসিফ নজরুল বলেছেন, ভোটাধিকার না থাকলে মানুষ মূলত দাসে পরিণত হয়। আমরা এখন সেদিকেই এগিয়ে যাচ্ছি। দুঃখজনক বিষয় হলো, আমাদের নাগরিক সমাজের একটি অংশ শাসকগোষ্ঠীর সঙ্গে ভোটাধিকারের বিপক্ষে অবস্থান নিয়েছে।

শনিবার (৪ নভেম্বর) রাজধানীর বাংলামোটরে বিশ্বসাহিত্য কেন্দ্রে আয়োজিত একটি সেমিনারে তিনি এসব কথা বলেন। বঙ্গীয় সাহিত্য সভা 'দেশের সংকটে নাগরিক সমাজের ভূমিকা' শীর্ষক এই সেমিনারের আয়োজন করে। 

সেমিনারে অংশ নিয়ে নিউএজ পত্রিকার সম্পাদক নূরুল কবীর বলেন, ২৯ অক্টোবর বিরোধীদের ডাকা হরতালে জনতার স্বতঃস্ফূর্ত মনোভাব প্রকাশ পেয়েছে। এই স্বতঃস্ফূর্ত মনোভাব গণভোটের সমান।

তিনি বলেন, দেশে এখন যে অবস্থা বিরাজ করছে তাতে নাগরিক সমাজের যে ভূমিকা রাখার কথা ছিল তার সত্যিকারের প্রতিফলন দেখা যাচ্ছে না। বিরোধীদলসমূহের ভোটাধিকারের আন্দোলনে যেভাবে স্বতঃস্ফূর্ত জনতার অংশগ্রহণ দেখা গেছে সে তুলনায় নাগরিক সমাজের প্রতিনিধিদের পাওয়া যায়নি।

কবি সাখাওয়াত টিপু বলেন, লেখক সাহিত্যিকরা কেবল বুদ্ধিবৃত্তিক চিন্তা করবেন তাই নয়। আন্দোলন সংগ্রামে শরিক হয়ে গণতন্ত্রকে সুরক্ষার জন্য তাদেরও এখন রাস্তায় নেমে আসা উচিত।

রাখাল রাহা বলেন, আমরা এখন যে সুশীল সমাজ দেখতে পাচ্ছি তারা রয়ে গেছেন সেই ষাটের দশকের আমলে। কিন্তু যারা স্বৈরাচার, তারা হিংস্রতায় অতীতের যেকোনো সময়কে ছাড়িয়ে গিয়েছে। তাই নাগরিক সমাজকে বর্তমান প্রেক্ষাপটে থেকে বিবেচনা করতে হবে।

এমটিআই

Link copied!