আইফোনের স্ক্রিনে গ্রিন বা অরেঞ্জ ডট কেন দেখা যায়?

  • বিজ্ঞান- প্রযুক্তি ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: অক্টোবর ১৭, ২০২৪, ০৯:০৩ পিএম
আইফোনের স্ক্রিনে গ্রিন বা অরেঞ্জ ডট কেন দেখা যায়?

ঢাকা: স্মার্টফোনে প্রায়শই আমরা এমন কিছু বিষয় লক্ষ্য করি যেগুলো দৈনন্দিন স্মার্টফোন ব্যবহারের অভিজ্ঞতায় কোনো প্রভাব ফেলে না। আর তাই এগুলোর কার্যকরণ সম্পর্কে জানার কোনো কৌতুহলও আমাদের থাকে না। 

কিন্তু বাস্তবতা হচ্ছে এই আপাত গুরুত্বহীন বিষয়গুলো প্রায়শই অনেক তাৎপর্যপূর্ণ বিষয়ের ইঙ্গিত দেয়। এই যেমন আইফোনের স্ক্রিনের উপরে কখনও সবুজ (গ্রিন), আবার কখনও কমলা (অরেঞ্জ) রঙের ছোট একটি ডট দেখতে পাওয়া যায়। কীসের ইঙ্গিত দেয় ভিন্ন রঙের এই ডট দুটি? চলুন জেনে নেওয়া যাক। 

গ্রিন ও অরেঞ্জ কালারের ডট কেন দেখা যায়?
আইফোনের স্ক্রিনের উপরে ঠিক মাঝখানে গ্রিন বা অরেঞ্জ কালারের ডট দেখতে পাওয়ার অর্থ হচ্ছে ফোনে থাকা কোনো অ্যাপ বা সার্ভিস বর্তমানে ফোনটির মাইক্রোফোন বা ক্যামেরা, কিংবা দুটোই ব্যবহার করছে। অর্থাৎ মাইক্রোফোন বা ক্যামেরা ফিচার চালু বা সক্রিয় থাকলে এই গ্রিন ও অরেঞ্জ কালারের ডট দেখা যায় আইফোনের স্ক্রিনে। শুধু মাইক্রোফোন ব্যবহৃত হলে কমলা (অরেঞ্জ) রঙের ডট এবং ক্যামেরা ব্যবহার করা হলে সবুজ (গ্রিন) রঙের ডট দেখত পাওয়া যায় ফোনের ডিসপ্লেতে। আর কোনো অ্যাপ যদি মাইক্রোফোন ও ক্যামেরা দুটোই অ্যাক্সেস করে তাহলেও আইফোনের স্ক্রিনে সবুজ রঙের ডটের দেখা মিলবে।

আইফোন ব্যবহারকারীদের যারা এই গ্রিন ও অরেঞ্জ ডটের বিষয়টি লক্ষ্য করেননি তারা চাইলে সহজেই বিষয়টি পরীক্ষা করে নিতে পারেন। আপনার আইফোনে অডিও রেকর্ডার অ্যাপটি ওপেন করলেই ফোনের ডিসপ্লেতে অরেঞ্জ ডট দেখতে পাবেন। আবার ক্যামেরা অ্যাপটি ওপেন করলে দেখতে পাবেন গ্রিন ডট। এভাবেই আপনার আইফোনে থাকা কোনো  অ্যাপ বা সার্ভিস সক্রিয় থাকা অবস্থায় যদি মাইক্রোফোন বা ক্যামেরা, কিংবা দুটোই ব্যবহার করে তাহলে ডিসপ্লে দেখেই সেটা বোঝা যাবে। 

গ্রিন ও অরেঞ্জ ডটের এই ফিচার অ্যাপল প্রথম নিয়ে আসে আইওএস ১৪ অপারেটিং সিস্টেমে। বর্তমানে এই ফিচারটি আইপ্যাডওএস ও ম্যাকওএস অপারেটিং সিস্টেমের সাম্প্রতিক ভার্সনগুলোতেও দেয়া আছে। ফলে আইফোনের পাশাপাশি আইপ্যাড ও ম্যাক কম্পিউটারেও ব্যবহারকারীরা এই ফিচারটি উপভোগ করতে পারবেন।

গ্রিন ও অরেঞ্জ ডটের সুবিধা কি?
আইফোনের স্ক্রিনে গ্রিন ও অরেঞ্জ ডট দেখে ব্যবহারকারী সহজেই বুঝতে পারবেন ফোনের ক্যামেরা বা মাইক্রোফোন কোনো অ্যাপ বা সার্ভিস ব্যবহার করছে কিনা। অর্থাৎ কোনো অ্যাপ বা সার্ভিস এই রিসোর্স দুটি অ্যাক্সেস করছে কিনা। ফলে ব্যবহারকারী মনের ভুলে এমন কোনো অ্যাপ যদি ওপেন করে রাখেন সেটা তিনি বন্ধ করে দিতে পারেন। এতে করে আরও বেশি সময় ব্যাটারি ব্যাক-আপ পাবেন তিনি। 

পাশাপাশি কোনো অ্যাপ যদি অযাচিতভাবে আপনার আইফোনের ক্যামেরা বা মাইক্রোফোন অ্যাক্সেস করে থাকে সেটাও আপনি পরিবর্তন করে দিতে পারেন ফোনের সেটিংসে গিয়ে প্রাইভেসি এন্ড সিকিউরিটি মেনু থেকে। অর্থাৎ, আপনি চাইলে কোন কোন অ্যাপ কখন, কিভাবে আপনার আইফোনের ক্যামেরা ও মাইক্রোফোন ব্যবহার করতে পারবে সেটা নির্দিষ্ট করে দিতে পারেন। তবে ব্যবহারকারী চাইলেও গ্রিন ও অরেঞ্জ ডট ফিচারটি বন্ধ করতে পারবেন না।

গ্রিন ও অরেঞ্জ ডট হ্রাস করবে নিরাপত্তা ঝুঁকিও
গ্রিন ও অরেঞ্জ ডট ফিচারটির সবচেয়ে গুরুত্বপূর্ণ সুবিধা হলো এর কল্যাণে আইফোনের নিরাপত্তা ঝুঁকি অনেকাংশে হ্রাস পায়। এই ফিচারটি ব্যবহারকারীকে ক্যামেরা ও মাইক্রোফোনের রিয়েল-টাইম অ্যাক্টিভিটি সম্পর্কে অবগত করে। ফলে অবৈধ কোনো অ্যাপ যদি বেআইনিভাবে গোপনে আপনার ফোনের গুরুত্বপূর্ণ হার্ডওয়্যার যেমন ক্যামেরা ও মাইক্রোফোন অ্যাক্সেস করে থাকে, সেটি আপনি চিহ্নিত করতে পারবেন এই গ্রিন ও অরেঞ্জ ডট ফিচারের মাধ্যমে। ফলে এই ধরণের ক্ষতিকারক অ্যাপের বেআইনি নজরদারি থেকে আপনি আপনার ফোনটিকে রক্ষা করতে পারবেন। এতে করে আইফোনে আপনার প্রাইভেসি থাকবে সুরক্ষিত।  

এআর

Link copied!