পচা ডিমের দুর্গন্ধে পূর্ণ মহাকাশের যে গ্রহ

• বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: জুলাই ১১, ২০২৪, ০৩:১৭ পিএম
পচা ডিমের দুর্গন্ধে পূর্ণ মহাকাশের যে গ্রহ

ঢাকা : কয়েক বছর আগে সৌরজগতের বাইরে একটি নতুন গ্রহের সন্ধান পান মহাকাশ বিজ্ঞানীরা। সেই এক্সোপ্ল্যানেট অর্থাৎ বহির্গ্রহের গঠন বৃহস্পতি গ্রহের মতো হলেও তার আলাদা কিছু বৈশিষ্ট্য রয়েছে। এই গ্রহ থেকে অনবরত পচা ডিমের মতো দুর্গন্ধ বের হয়। শুধু তা-ই নয়, গ্রহে বৃষ্টির মতো ঝরে পড়ে কাচ।

২০০৫ সালে মহাকাশ বিজ্ঞানীরা পৃথিবী থেকে ৬৫ আলোকবর্ষ দূরে ভালপেকুলা নক্ষত্রপুঞ্জে একটি নতুন বহির্গ্রহ আবিষ্কার করেছিলেন। আবিষ্কৃত এই গ্রহের নাম রাখা হয়েছিল এইচডি ১৮৯৭৩৩ বি। বৃহস্পতি গ্রহের সঙ্গে মিল থাকার পাশাপাশি এই গ্রহের তাপমাত্রাও অনেক। বিজ্ঞানীদের দাবি, এই গ্রহের তাপমাত্রা ৯২৭ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। একে ‘তপ্ত বৃহস্পতি’ নামেও ডাকেন মহাকাশ বিজ্ঞানীরা।

প্রতি ঘণ্টায় পাঁচ হাজার মিটার বেগে হাওয়া বওয়ার পাশাপাশি বৃষ্টির মতো কাচও ঝরে পড়ে এই গ্রহের মাটিতে।

সম্প্রতি জেমস ওয়েব টেলিকোস্পের সাহায্যে পরীক্ষা করে মহাকাশ বিজ্ঞানীরা এক গবেষণাপত্রে জানান যে, এই গ্রহ থেকে পচা ডিমের মতো দুর্গন্ধ বের হয়। এর কারণও অবশ্য জানিয়েছেন বিজ্ঞানীরা। তাদের দাবি, গ্রহের বায়ুমণ্ডলে হাইড্রোজেন সালফাইড নামে এক বর্ণহীন গ্যাসের প্রাচুর্য রয়েছে। সেই গ্যাসের উপস্থিতির কারণে গ্রহে পচা ডিমের মতো দুর্গন্ধ ছড়িয়ে থাকে।

এমটিআই