‘নিজের জন্য নয়, আমি ব্রাজিলের জন্য খেলি’

  • ক্রীড়া ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: জুন ২৯, ২০২৪, ০২:৪৯ পিএম
‘নিজের জন্য নয়, আমি ব্রাজিলের জন্য খেলি’

ঢাকা: কোপা আমেরিকায় ব্রাজিলের প্রথম ম্যাচের পর বেশ সমালোচনার মুখে ছিলেন রিয়াল মাদ্রিদ উইঙ্গার ভিনিসিয়ুস জুনিয়র। স্প্যানিশ ক্লাবটির হয়ে লিগ এবং চ্যাম্পিয়নস লিগ জিতে ব্যালন ডি’অরের দৌড়ে এগিয়ে থাকা ভিনিসিয়ুসের এমন মলিন পারফরম্যান্স যেন মানতেই পারছিলেন না ব্রাজিল সমর্থকেরা।

সামাজিক যোগাযোগমাধ্যমে বেশ সমালোচনাও হয়েছে তার। কিন্তু সব জবাব যেন ভিনি প্যারাগুয়ের বিপক্ষে ম্যাচের জন্যই জমিয়ে রেখেছিলেন। তবে শুধু গোল দিয়েই ভিনিসিয়ুসকে বিচার করার সুযোগ নেই। ম্যাচজুড়ে যখনই ভিনিসিয়ুসের পায়ে বল, তখনই দারুণ কিছু হওয়ার সম্ভাবনা তৈরি হয়েছে।

গতি, ড্রিবল, পাস কিংবা শটে প্রতিপক্ষকে একাই কাঁপিয়ে দিয়েছেন ভিনি। ড্রিবল করতে গিয়ে কিংবা গতির ঝড় তুলতে গিয়ে সব সময় যে সফল হয়েছেন, তা নয়, কিন্তু সব মিলিয়েই আজ প্যারাগুয়ের জন্য আতঙ্ক হয়ে ছিলেন এই রিয়াল মাদ্রিদ উইঙ্গার।

নেভাদায় ম্যাচের ১০ মিনিটের মধ্যেই নিজের লক্ষ্য স্পষ্ট করেন ভিনি। পরপর দুই আক্রমণে বাঁ প্রান্তে আগুন ঝরিয়ে বুঝিয়ে দেন, আজ আক্রমণই শেষ কথা। আগের ম্যাচে একটি শটও নিতে না পারা এই উইঙ্গার আজ নিয়েছেন ৩টি শট। শটের যথার্থতাও ছিল ৬৭ শতাংশ। ড্রিবল করতে গিয়ে ৭ বার পেয়েছেন সফলতা।

এর মধ্যে কিছু কিছু ছিল রীতিমতো জাদুকরী। কোস্টারিকার বিপক্ষে প্রথম ম্যাচে ভিনির এমন পারফরম্যান্সের অভাবটাই ভুগিয়েছিল ব্রাজিলকে। আজ যা পুরোপুরি পুষিয়ে দিলেন। ম্যাচ শেষে নিজের পারফরম্যান্স নিয়ে কথা বলেছেন ভিনি।

নিজের জন্য খেলেন না জানিয়ে এই ব্রাজিলিয়ান তারকা বলেছেন, ‘একটা কথা সব সময় বলি, আমি কখনো নিজের জন্য খেলি না। আমি খেলি দলের জন্য, ব্রাজিলের জন্য, দেশের জন্য। আমি নিজের সেরাটা দেওয়ার চেষ্টা করি। সব সময় সেটা সম্ভব হয় না। আজ দারুণ একটি ম্যাচ খেলেছি। আমি যে স্তরের খেলোয়াড়, এটা জানি যে জাতীয় দলকে সহায়তা করতে আমাকে উন্নতি করতে হবে। এই দল ব্রাজিলকে তার যোগ্য স্থানে নিয়ে যেতে চায়।’

ম্যাচে নেইমারের মতো উদ্‌যাপন করেও আলোচনায় এসেছেন ভিনিসিয়ুস। পরে ভিনির উদ্‌যাপনের ছবির কোলাজ ইনস্টাগ্রাম স্টোরিতে শেয়ার করেছেন নেইমার। লিখেছেন, ‘আজকের জন্য অভিনন্দন।’ এর আগে প্রথম ম্যাচে ভিনিসিয়ুসদের ব্যর্থতায় হতাশ হওয়ার কথা বলেছিলেন নেইমার। আজ গ্যালারিতে ভিনির গোলের পর নেইমারের উদ্‌যাপনই বলে দিচ্ছিল তার বদলে যাওয়া অনুভূতির কথা।

এআর

Link copied!