টেন্ডুলকারের চোখে ‘চক্রপূরণ’, ধোনির কাছে ‘জন্মদিনের উপহার’

  • ক্রীড়া ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: জুন ৩০, ২০২৪, ০৩:৫৮ পিএম
টেন্ডুলকারের চোখে ‘চক্রপূরণ’, ধোনির কাছে ‘জন্মদিনের উপহার’

ঢাকা: টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ের পর টেন্ডুলকারের মতোই উচ্ছ্বাসে ভাসছেন ভারতের অন্যান্য সাবেক ক্রিকেটাররা। রোহিত শার্মা ও তার দলকে প্রশংসা ও অভিনন্দনে ভাসাচ্ছেন সৌরভ গাঙ্গুলি, ভিভিএস লাক্সমানরা। 

এর আগে যার অধিনায়কত্বে সবশেষ দুটি বিশ্বকাপ জিতেছে ভারত, সেই মাহেন্দ্র সিং ধোনি এবারের শিরোপাকে ধরে নিয়েছেন নিজের জন্মদিনের আগাম উপহার হিসেবে।

বারবাডোজের কেনসিংটন ওভালে শনিবার দক্ষিণ আফ্রিকাকে ৭ রানে হারিয়ে ২০০৭ সালের পর প্রথম টি-টোয়েন্টি বিশ্বকাপ জেতে ভারত। একইসঙ্গে কোনো বিশ্বকাপ জেতার ১৩ বছর ও আইসিসি টুর্নামেন্ট জেতার ১১ বছরের অপেক্ষার অবসান ঘটায় তারা।

ইংল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজের পর একাধিক টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ী দল এখন ভারত। দুই সংস্করণ মিলিয়ে তাদের শিরোপা এখন চারটি। তাদের আগে শুধুমাত্র ক্যারিবিয়ানরাই দুই সংস্করণেই জিতেছে একাধিক ট্রফি। বিশ্বকাপে সর্বোচ্চ সাফল্যের পর সামাজিক মাধ্যমে উত্তরসূরিদের প্রশংসায় ভাসিয়ে বিশদ বার্তা দেন টেন্ডুলকার।

"ভারতের জার্সিতে একেকটি নতুন তারকা সংযোজিত হয় আর আমাদের জাকির স্বপ্নবিলাসী শিশুরা নিজেদের স্বপ্ন পূরণের পথে আরেকধাপ এগোনোর অনুপ্রেরণা পায়। ভারত পেল চতুর্থ তারকা, টি-টোয়েন্টি বিশ্বকাপে আমাদের দ্বিতীয়।"

“ওয়েস্ট ইন্ডিজে ভারতীয় ক্রিকেটের চক্রপূরণ হলো। ২০০৭ সালে আমাদের তলানির মুহূর্ত থেকে ক্রিকেটীয় পরাশক্তিতে পরিণত হওয়া এবং ২০২৪ সালে এসে টি-টোয়েন্টি বিশ্বকাপ জেতা। আমার বন্ধু রাহুল দ্রাবিড়ের জন্য অনেক খুশি আমি। ২০১১ বিশ্বকাপ জয়ে সে খেলতে পারেনি। তবে এই বিশ্বকাপ জয়ে তার অবদান অনস্বীকার্য। তার জন্য অনেক অনেক খুশি।

টেন্ডুলকারের কথায় উঠে এসেছে জয়ের অন্য নায়কদের কথাও।

“রোহিত শার্মার ব্যাপারে আমি কী বলব! দুর্দান্ত অধিনায়কত্ব। ২০২৩ ওয়ানডে বিশ্বকাপ ফাইনাল হারের হতাশা পেছনে ফেলে টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য ছেলেদের উজ্জীবিত রাখা প্রশংসনীয়। জাসপ্রিত বুমরাহর টুর্নামেন্ট সেরা ও ভিরাট কোহলির ম্যাচ সেরার পুরস্কার যথার্থই। যখন প্রয়োজন পড়েছে, তারা অসাধারণ ছিল।”

“রাহুলের সঙ্গে পারাস মামব্রে (বোলিং কোচ) ও ভিক্রাম রাঠোরও (ব্যাটিং কোচ) ১৯৯৬ সালে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক ম্যাচ খেলেছিল। এই ৯৬-র সারথিদের পরিচর্যায়ে ভারতীয় দলের সামনে এগিয়ে যাওয়া দেখা সত্যিই চমৎকার। সার্বিকভাবে দলীয় একটি প্রচেষ্টা। দলের ক্রিকেটার, কোচ, সাপোর্ট স্টাফ ও বিসিসিআইকে অভিনন্দন।"

দীর্ঘ অপেক্ষা ফুরানোর পর সামনে আরও শিরোপা জয়ের আশাবাদ শোনান দেশের সাবেক অধিনায়ক ও বিসিসিআইয়ের সাবেক প্রধান গাঙ্গুলি।

'রোহিত শার্মা ও তার দলকে হৃদয় নিংড়ানো শুভেচ্ছা। কী দারুণ এক জয়। হয়তো ১১ বছরের মধ্যে প্রথম বিশ্বকাপ, তবে এই দেশে যত প্রতিভা আছে, তারা আরও অনেক জিতবে। বুমরাহ সত্যিই জাদুকরী। ভিরাট, আকসার, হার্দিক এবং সবাই... ওয়েল ডান! রাহুল দ্রাবিড় ও সাপোর্ট স্টাফ... কী গর্বের এক মুহূর্ত।'

ক্রিকেটারদের শুভেচ্ছা জানানোর পর ভিন্ন এক বার্তায় রাহুল দ্রাবিড় ও তার কোচিং স্টাফের কথাও মনে করিয়ে দেন লাক্সমান।

'টি-টোয়েন্টি বিশ্বকাপে চ্যাম্পিয়ন হওয়ায় ভারতীয় দলকে অভিনন্দন। পুরোটা সময় অপরাজিত থেকে টুর্নামেন্টের সেরা দলই ছিল তারা। ৫ ওভার বাকি থাকতে আমরা যে পরিস্থিতিতে ছিলাম, সেখান থেকে ধৈর্য রেখে পুরো দল দুর্দান্ত মানসিকতা প্রদর্শন করেছে। রোহিতের অসাধারণ নেতৃত্বে নিজেদের সবটা দিয়ে উপলক্ষ রাঙিয়ে তোলায় প্রত্যেক ক্রিকেটারের কৃতিত্ব প্রাপ্য।'

'ভারতের জন্য দুর্দান্ত এক জয়। প্রত্যেক খেলোয়াড় বড় উপলক্ষে সেরাটা দিয়েছে। তবে রাহুল (দ্রাবিড়) ও সাপোর্ট স্টাফের দুর্দান্ত প্রচেষ্টা ভুলে গেলে চলবে না। পর্দার আড়ালে তারা যে কাজ করেছে। সবার পরিশ্রমের ফল থেকে পাওয়া পরিপূর্ণ এক দিন।'

২০০৭ সালে ধোনির নেতৃত্বে প্রথম টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতেছিল ভারত। পরে ২০১১ ওয়ানডে বিশ্বকাপ ও ২০১৩ সালের আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি জয়ের অভিযানেও অধিনায়ক ছিলেন ধোনি। এরপর থেকে শুধুই অপেক্ষা।

আগামী ৭ জুলাই ৪৩ বছর পূর্ণ হবে ধোনির। এর সপ্তাহখানেক আগে জেতা বিশ্বকাপ ট্রফিটি তাই ধোনির কাছে জন্মদিনের অগ্রিম উপহার।

'২০২৪ বিশ্বকাপ চ্যাম্পিয়ন! আমার হৃৎস্পন্দন বেড়ে গিয়েছিল। নিজেদের ওপর বিশ্বাস রেখে, শান্ত থেকে তোমরা যা করেছ, দারুণ! দেশে ও বিশ্বের সব জায়গায় সকল ভারতীয়দের পক্ষ থেকে তোমাদের অনেক বড় ধন্যবাদ ট্রফিটি ঘরে আনায়।'

"অনেক অভিনন্দন! আরেহ... জন্মদিনের অমূল্য উপহারের জন্য ধন্যবাদ।"

এমনিতে কৌতুকময় বার্তায় ছোট ছোট সবসময়ই সামাজিক মাধ্যম মাতিয়ে রাখেন ভিরেন্দর শেবাগ। এবার বিশ্বকাপ জেতার পর তার লেখায় থাকল দীর্ঘ অপেক্ষা ঘোচানোর স্বস্তি।

ইয়েস… অপেক্ষার সমাপ্তি। কী দারুণভাবে ঘুরে দাঁড়ানো এক জয়! আমরা ১৩ বছর পর একটি বিশ্বকাপ জিতলাম, টি-টোয়েন্টি বিশ্বকাপ ১৭ বছর পর। আইপিএলের আবির্ভাবের পর আমাদের প্রথম টি-টোয়েন্টি বিশ্বকাপ।

পরে এক ভিন্ন এক বার্তায় শেয়ার বাজারের উদাহরণ টেনে সামনের দিনগুলোতে ভারতের উজ্জ্বল সম্ভাবনার কথা লেখেন শেবাগ।

এআর

Link copied!