সেমির লক্ষ্যে উরুগুয়ের মুখোমুখি ব্রাজিল, পারবে তো সেলেসাওরা?

  • ক্রীড়া ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: জুলাই ৬, ২০২৪, ০৭:৫৬ পিএম
সেমির লক্ষ্যে উরুগুয়ের মুখোমুখি ব্রাজিল, পারবে তো সেলেসাওরা?

ঢাকা: কোপা আমেরিকার সেমিতে যেতে ব্রাজিলের সামনে সবচেয়ে বড় বাধা এখন উরুগুয়ে। তবে এই ম্যাচে বড় ধাক্কা সামলেই মাঠে নামতে হবে সেলেসাওদের, কলম্বিয়ার বিপক্ষে দ্বিতীয় হলুদ কার্ড দেখেন ভিনিসিয়ুস জুনিয়র। 

যে কারণে কাল উরুগুয়ের বিপক্ষে আক্রমণের সবচেয়ে বড় ভরসাকে রেখেই মাঠে নামতে হবে ব্রাজিলকে। মারসেলো বিয়েসলার অধীনে দুর্দান্ত সময় কাটাচ্ছে উরুগুয়ে। গত বছর দায়িত্ব নেওয়ার পর তার অধীনে ১৫ ম্যাচের ১০টিতেই জয় পেয়েছে দলটি। এ নিয়ে টানা ৪ আসরে কোয়ার্টার ফাইনালে উঠেছে উরুগুয়ে। 

গত ৩ আসরে এখান থেকেই বিদায় নেয় লা সেলেস্তেরা। দুর্দান্ত ছন্দে থাকা দলটি ব্রাজিলের বিপক্ষে শেষবারের দেখায় ২-০ গোলে জয় পায়। বিশ্বকাপ বাছাই পর্বের সেই ম্যাচের পুরো সময়টাতেই দাপট দেখায় তারা। দারূণ ছন্দে থাকা দলটির এবারও একই ফলের পুনরাবৃত্তি করতে চাইবে। টানা ৩ কোয়ার্টার ফাইনালে ওঠা ব্রাজিল এবারের আসরে এখন পর্যন্ত আহামরি কোনো দাপট দেখাতে পারেনি। 

গ্রুপ চ্যাম্পিয়ন হতে শেষ ম্যাচে জিততেই হতো, কিন্তু তারা কলম্বিয়ার গোলপোস্টে মাত্র ৩টি শট লক্ষ্যে রাখতে পারে। এই ম্যাচেই পেনাল্টি নিয়ে বিতর্ক রয়েছে। প্রথমার্ধে বল পায়ে দারুণ গতিতে ডি বক্সে ঢুকে পড়েছিলেন ভিনিসিয়ুস। পেছন থেকে ছুটে গিয়ে মরিয়া স্লাইডে বল সরিয়ে নেওয়ার চেষ্টা করেন দানিয়েল মুনিয়োস। প্র্রথম দেখাতেই মনে হয়েছিল, বলে পা ছোঁয়াতে পারেনি কলম্বিয়ান ডিফেন্ডার। পরে রিপ্লেতে আরও নিশ্চিত হয় সেটি।  

কিন্তু ব্রাজিলের খেলোয়াড়দের জোরালো দাবির মুখেও পেনাল্টি দেননি ভেনেজুয়েলার রেফারি হেসুস ভালেনজুয়েলা। পরে অবশ্য দক্ষিণ আমেরিকার ফুটবল ফেডারেশন রেফারির সিদ্ধান্তকে ভুল বলে স্বীকার করে। এছাড়া ভিনিসিয়ুসরা বারবারই বলছেন রেফারিরা তাদের বিপক্ষে অনায্য সিদ্ধান্ত দিচ্ছেন। ২০২১ সালের কোপা আমেরিকায় আর্জেন্টিনার বিপক্ষে হেরে রানার্সআপ হয় ব্রাজিল। এরপর থেকে যেন দুঃসময় কাটছেই না তাদের।


 
যদিও নতুন কোচ দরিভাল জুনিয়রের অধীনে এখনও কোনো ম্যাচ হারেনি তারা। ৫ ম্যাচে ৩ ড্র আর ২ জয়। এই ম্যাচে উরুগুয়ের আক্রণভাগের খেলোয়াড় ম্যাক্সিমিলিয়ানো আরাউহোকে নিয়ে অনিশ্চয়তা আছে। শেষ ম্যাচে যুক্তরাষ্ট্রের বিপক্ষে চোট পান তিনি। ওই ম্যাচে বদলি হয়ে নামা ক্রিস্টিয়ান অলিভেরা এই ম্যাচেও তার জায়গায় খেলতে পারেন। আক্রমণে দারউইন নুনেজের ছন্দে থাকা দলটির জন্য অন্যতম ভরসার জায়গা। 

রক্ষণে থাকবেন বার্সেলোনার হয়ে সময়ের অন্যতম সেরা রোনাল্ড আরাউহো। মিডফিল্ডে ফেডেরিকো ভালভার্সে যে কোনো প্রতিপক্ষের বিপক্ষেই পার্থক্য গড়ে দিতে পারেন। শুরুর একাদশে না থাকলেও অভিজ্ঞতা বাড়াতে বিকল্প হিসেবে থাকছেন লুইস সুয়ারেজ।

ব্রাজিলের জন্য অবশ্য চিন্তার বিষয় ভিনিসিয়ুসের না থাকা। তার অভাব কিভাবে পূরণ করা হবে এটাই এখন দলটির কোচের জন্য বাড়তি চিন্তার কারণ। ভিনিসিয়ুস না থাকায় এই সংকট কীভাবে সামাল দেওয়া যায় তার পথও খুঁজছেন দরিভাল, ‘আমাদের শিখতে হবে এই ধরনের মুহূর্তে কীভাবে খেলতে হবে। আমাদের গুরুত্বপূর্ণ খেলোয়াড় থাকছে না, অন্যদের এগিয়ে আসতে হবে। 

আমার মনে হয় সেটাই উপায়। উরুগুয়ের বিপক্ষে আমাদের কঠিন লড়াই সামনে।  এক্ষেত্রে রদ্রিগোকেই বাড়তি দায়িত্ব নিতে হবে। রাফিনহো ছন্দে আছেন, এটা দলটির জন্য স্বস্তির জায়গা। রক্ষণে আছেন অভিজ্ঞ মারকুইনহোস ও এডার মিলিতাও। মিডফিল্ডে ভরসা দিচ্ছেন লুকার পাকুয়েতা। ভিনিসিয়ুস না থাকায় এই ম্যাচে গ্যাব্রিয়েল মার্টিনেল্লিও সুযোগ পেতে পারেন।
 
এআর

Link copied!