প্রবাসীরা ঘোষণা করলো বিশ্বকাপের জন্য বাংলাদেশ নারী দল

  • ক্রীড়া প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: সেপ্টেম্বর ১৮, ২০২৪, ০১:৩৫ পিএম
প্রবাসীরা ঘোষণা করলো বিশ্বকাপের জন্য বাংলাদেশ নারী দল

ঢাকা: ঘরের মাঠে আয়োজক হিসেবে টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলার সুযোগ ছিল বাংলাদেশের। কিন্তু উত্তপ্ত রাজনৈতিক পরিস্থিতিতে বাংলাদেশে টি-টোয়েন্টি মহাযজ্ঞ আয়োজন করে ঝুঁকি নেয়নি আইসিসি। বাংলাদেশ থেকে সরে টি-টোয়েন্টি বিশ্বকাপ হচ্ছে সংযুক্ত আরব আমিরাতে।

আর সেই বিশ্বকাপে অংশগ্রহণের জন্য বুধবার ১৫ সদস্যের স্কোয়াড ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। দল ঘোষণায় এবার ভিন্নতা দেখিয়েছে বিসিবি। সারাবিশ্বে ছড়িয়ে ছিটিয়ে থাকা প্রবাসী বাংলাদেশিরা ঘোষণা করেছেন বিশ্বকাপে সুযোগ পাওয়া ক্রিকেটারদের নাম। বুধবার বাংলাদেশ সময় দুপুর সাড়ে ১২টায় বাংলাদেশ ক্রিকেট বোর্ডের অফিসিয়াল ফেসবুক পেইজে প্রবাসী বাংলাদেশীদের সাহায্যে এক ভিডিওর মাধ্যমে স্কোয়াড প্রকাশ করা হয়।

কানাডায় থাকা সূর্বণা শারমিন ঘোষণা করেন অধিনায়ক নিগার সুলতানা জ্যোতির নাম। সঙ্গে পেসার মারুফা আক্তারকেও যুক্ত করেন তিনি। দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গে থাকা রুবেল দিশা বিশ্বাসের নাম ঘোষণা করেন।

অস্ট্রেলিয়ার মেলবোর্ন থেকে নাসিম দ্বীপ সাথি রানির নাম ঘোষণা করেন। সংযুক্ত আরব আমিরাত থেকে সাগর দেবনাথ দলে নেন মুর্শিদা খাতুন ও স্বর্ণা আক্তারকে। কাতারের দোহায় থাকা নাহিদ ইসলাম রিতু মনি ও নাহিদা আক্তারের নাম ঘোষণা করেন।

নিউইয়র্ক থেকে আকাশ রহমান সুলতানা খাতুন ও সোবহানা মোস্তারির নাম ঘোষণা করেন। মালয়েশিয়ার কুয়ালালামপুর থেকে মোস্তফা ইসলাম ফাহিমা খাতুনকে দলে নেন। ওমানের মাসকাটে থাকা ইয়াসিন চৌধুরী পেসার জাহানারা আলমের নাম ঘোষণা করেন। সুইডেন থেকে যুক্ত হয়ে নাসিমা তানসিম স্বর্ণ বিশ্বকাপ দলে নেন দিলারা আক্তার, তাজ নেহারকে। সৌদি আরবের রিয়াল থেকে আল-আমিন খান নেন রাবেয়া খানকে দলে নেন। 

ভিডিওর শুরুতে বাংলাদেশ ক্রিকেটের নারী বিভাগের প্রধান হাবিবুল বাশার সুমন বলেন, ‘নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের খুব একটা দেরি নেই। আমাদের মেয়ে ক্রিকেটাররা অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছে এবারের বিশ্বকাপে তাদের কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছাতে।’ 

দল ঘোষণায় চমক হিসেবে বলা চলে তাজ নেহারের অন্তর্ভুক্তি। কোনো প্রকার আন্তর্জাতিক ম্যাচ খেলার অভিজ্ঞতা না থাকলেও ২৬ বছর বয়সী এই ব্যাটার সুযোগ পাচ্ছেন বিশ্বকাপের দলে। ২৬ বছর বয়সী টপ অর্ডার ব্যাটার জায়গা পেয়েছেন ঘরোয়া ক্রিকেট আর ‘এ’ দলের হয়ে পারফরম্যান্সের সুবাদে। জাহানারা আলম দীর্ঘদিন পর এশিয়া কাপ দিয়ে জাতীয় দলে এসেছিলেন। তিনিও জায়গা ধরে রেখেছেন বিশ্বকাপের স্কোয়াডে। 

বিশ্বকাপের বাংলাদেশ স্কোয়াড
নিগার সুলতানা জ্যোতি (অধিনায়ক), মারুফা আক্তার, দিশা বিশ্বাস, সাথী রানী, মুর্শিদা খাতুন, স্বর্ণা আক্তার, রিতু মণি, নাহিদা আক্তার, সুলতানা খাতুন, সুবহানা মুস্তারি, ফাহিমা খাতুন, জাহানারা আলম, দিলারা আক্তার, তাজ নেহার, রাবেয়া খান।

বিশ্বকাপের আয়োজক বাংলাদেশ হলেও দেশের অস্থিতিশীল পরিস্থিতির কারণে খেলা হবে সংযুক্ত আরব আমিরাতে। ১০ দলের বিশ্বকাপে বাংলাদেশ আছে ‘বি’ গ্রুপে, যেখানে তাদের প্রতিপক্ষ ইংল্যান্ড, স্কটল্যান্ড, দক্ষিণ আফ্রিকা ও ওয়েস্ট ইন্ডিজ। ২৮ সেপ্টেম্বর শ্রীলঙ্কার বিপক্ষে ও ৩০ সেপ্টেম্বর পাকিস্তানের বিপক্ষে দুটি প্রস্তুতি ম্যাচও খেলবে বাংলাদেশ।

৩ অক্টোবর বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে বাংলাদেশের প্রতিপক্ষ স্কটল্যান্ড। ৫ অক্টোবর প্রতিপক্ষ ইংল্যান্ড, ১০ অক্টোবর ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ম্যাচ। এই তিনটি ম্যাচই শারজায়। ১২ অক্টোবর দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ম্যাচটি দুবাইয়ে। প্রতিটি ম্যাচই শুরু হবে বাংলাদেশ সময় রাত ৮টায়।

এসএস

Link copied!